সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঈদের যত গান

মাতিয়ার রাফায়েল
  ১৯ এপ্রিল ২০২৩, ০০:০০

আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে শোবিজের যে মাধ্যমটি সবচেয়ে বেশি ব্যস্ততার মধ্যে থাকে সেটা হলো সঙ্গীতাঙ্গন। এই অডিও পাড়ায় যেমন দেশের খ্যাতিমান শিল্পী থেকে শুরু করে নতুন প্রজন্মের তারকা শিল্পীদের গান রেকর্ডিং নিয়ে ব্যস্ততা থাকে আবার অসংখ্য যশোপ্রার্থী অজানা শিল্পীদেরও গান থাকে। সেই হিসেবে এক ঈদকে কেন্দ্র করে কয়েক শত গান প্রকাশ হয়ে থাকে। এর মধ্যে কোনটি যে শ্রোতাপ্রিয় বা 'ভাইরাল' হয়ে যাবে সেটার কোনো ঠিক নেই। হয়তো নতুন আনকোড়া কোনো শিল্পীই সেই বাজিমাত করতে পারেন। ঈদের আয়োজনে বেশিরভাগ ক্ষেত্রেই যেটা হয়ে থাকে। সেটা হতে পারে ব্যক্তিগতভাবে মুক্তি দেওয়া থেকে অথবা অডিও ইন্ডাস্ট্রি থেকে।

এবার আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে অনেকগুলো অডিও কোম্পানি নতুন সিঙ্গেল, ডুয়েট এবং অ্যালবাম নিয়ে আসছে। এর মধ্যে বিভিন্ন ঘরানার বেশ কিছু গান-ভিডিও নিয়ে আসছে দেশের অন্যতম অডিও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান ধ্রম্নব মিউজিক স্টেশন। এর মধ্যে উলেস্নখযোগ্য হচ্ছে গীতিকার কবির বকুলের কথায় খ্যাতিমান কণ্ঠশিল্পী রুনা লায়লার সুরে আঁখি আলমগীরের কণ্ঠে 'কোথায় রেখেছো আমায়'। গানটির সঙ্গীতায়োজন করেছেন রাজা কাশেফ এবং ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। এছাড়া আছে ক্লোজআপ ওয়ান তারকা কিশোর দাশের কণ্ঠে 'মিথ্যেবাদী রে'। পস্নাবন কোরেশীর কথা ও সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন কিশোর দাশ ও ভিডিও নির্মাণ করেছেন এ কে পরাগ। সিনিয়র সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী এবার নবাগত কণ্ঠশিল্পী রাজ আজিমের সঙ্গে ডুয়েট গান করেছেন। আব্দুল আজিমের কথা ও সুরে গানের শিরোনাম 'ভালোবাসার খেলা'। গানটির সংগীতায়োজন করেছেন সাজিদ সরকার। গানটির ভিডিও নির্মাণ করেছেন শুভব্রত সরকার। মাহিন আওলাদের ভিডিও পরিচালনায় অভিনেত্রী জান্নাতুল সুমাইয়া হিমি ও আভরাল সাহিরের কণ্ঠে 'পরান পাখি'। সোমেশ্বর অলির গীতিকবিতায় সুর ও সংগীতায়োজন করেছেন আভরাল সাহির। জনপ্রিয় কণ্ঠশিল্পী কাজি শুভ ও স্বীকৃতির দ্বৈত গান 'বেয়াই বেয়াইন'। রনক রায়হানের কথা সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন রিয়েল আশিক। ভিডিও নির্মাণ করেছেন রাহাত বাপ্পী।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কণ্ঠশিল্পী মুহিন খানের গান 'ওরে প্রিয়া'। তারিক তুহিনের গীতিকবিতায় গানটির সুর দিয়েছেন আহমেদ হুমায়ুন আর সঙ্গীতায়োজন করেছেন তরিক আল ইসলাম। গানটির ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত। লুৎফর হাসানের কথা ও সুরে এই প্রজন্মের আলোচিত কণ্ঠশিল্পী জিসান খান শুভর কণ্ঠে আসছে 'ভুল সময়'। তরিক আল ইসলামের সঙ্গীতায়োজনে এই গানের ভিডিও নির্মাণ করেছেন লুৎফর হাসান।

অনুরূপ আইচের গীতিকবিতায় এবং রোমেল হাসানের সুর ও সঙ্গীতায়োজনে খালেদ মুন্নার কণ্ঠে আসছে 'সোনা বউ'। গানটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী। 'ঘুড়ি'খ্যাত লুৎফর হাসানের কণ্ঠে 'আমি একা একাই থাকি'। সালমা সুলতানার গীতিকবিতায় কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুরও করেছেন লুৎফর হাসান। সঙ্গীতায়োজনে আছেন শান সায়েক। গানটির ভিডিও নির্মাণ করেছেন ফারহান আহমেদ রাফাত।

গালিব সরদারের কথা এবং টুনাই দেবাশীষ গাঙ্গুলীর সুর ও সঙ্গীতে আসছে দুটি গান। 'যত্ন করে' শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী রাঘব চ্যাটার্জি এবং 'উঠোন দুয়ার' শিরোনামের গানটি গেয়েছেন ভারতের আরেক জনপ্রিয় কণ্ঠশিল্পী ঈশান মিত্র। গান দুটির ভিডিও নির্মাণ করেছেন চন্দন রায় চৌধুরী।

প্রতিভাবান কণ্ঠশিল্পী কাজল আরিফের কণ্ঠে শ্রোতারা শুনতে পাবেন 'দুঃখের মুসাফির' শিরোনামের নতুন গান। মো. মিজাহারুল ইসলামের কথায় সুর দিয়েছেন কাজল আরিফ ও সুব্রত সুমন। সঙ্গীতায়োজনে সালমান জাইম। ভিডিও নির্মাণ করেছেন সৌমিত্র ঘোষ ইমন।

অন্যদিকে প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে এই প্রজন্মের প্রতিভাবান কণ্ঠশিল্পী প্রমা ইসলামের 'কাল তুমি ছিলে পাশে' গানটি। প্রয়াত কিংবদন্তি আলাউদ্দিন আলীর গীতিকবিতায় সুর ও সঙ্গীতায়োজন করেছেন আরেক কিংকদন্তি শেখ সাদী খান। গানটির ভিডিও নির্মাণ করেছেন সম্রাট আজাদ।

দেশের আরেক প্রভাবশালী অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি সিরিজ নিয়ে আসছে বেশকিছু একক গান। প্রতিষ্ঠানটি মিডিয়া ম্যানেজার সুমন মোস্তফা জানান, এবার ঈদকে সামনে রেখে জি সিরিজ থেকে দুই শতাধিক গান উন্মুক্ত হচ্ছে। এর মধ্যে উলেস্নখযোগ্য প্রিন্স মাহমুদের সুরে ২৩ বছর পর চাঁদরাতে আসছে মিজানের নতুন গান 'এমন হয়নি আগে'। গানের কথা লিখেছেন গীতিকবি স্যামুয়েল হক। প্রিন্স মাহমুদের সুরে মিজান গেয়েছিলেন 'কাল আপন আজ পর।' ১৯৯৯ সালের মাঝামাঝি সময়ে গানটা রেকর্ড করা হয়। এই গান যুক্ত করা হয় 'স্রোত' অ্যালবামে।

এছাড়া জি-সিরিজের আরও উলেস্নখ করার মতো যেসব গান আসছে তার মধ্যে নচিকেতা চক্রবর্তীর 'তোমার সাথে যায় না', ফজলুর রহমান বাবুর 'মেঘমালা', তাহসান খানের 'নিয়তি', বাপ্পা মজুমদারের 'বালিকা', পিন্টু ঘোষের 'আমি তুমি', সুজিত মুস্তাফার 'শেষ ঘুম', সালমার 'দুই ভুবনের বাসিন্দা', আরমান আলিফের 'আমি কালো বলে', কিশোর পলাশের 'তোর লাগিয়া কান্দি', 'দেহ বিল্ডিং' ও 'সাদা কালো ঢেউ', এফ এ সুমনের 'শুধু ব্যথা', আলী হাসানের 'মনের মিল', রাজু মন্ডলের 'আহাতে আলস্নাহকে চিনি', 'মানুষ চিনলাম না' ও 'গোপন প্রেম', রাবেয়া সেতুর 'আমার মনে দাগ লাগাইয়া', শারমিনের 'আমি না থাকিলে' ও 'কে বুঝিবে জ্বালা', রাবেয়া সেতুর 'অন্তরে ভিতরে', সিলমা, হৃদয় খানের 'বউ কথা শোনে না' ও 'লন্ডনী দামান', মিথিলা মিলনের 'হৃদয়ের আয়না', শেফালী সারগামের 'কান্দি গোপনে' ও 'কোন পরাণে রাইখা পরাণ', এস এ টুটুলের 'খাঁচার পাখি', সুজন আরিফের 'লও সালাম', শারমিন জাহানের 'মায়ের আঁচল', এহসান রাহীর 'মনকে বলি', মনিরুজ্জামান টুটুলের 'মনের নগর', শফিক আহমেদের 'নেই ফেরার পথ', লিয়ন লিটুর 'পিরিতের বিষে' প্রভৃতি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে