সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

নাচতে স্বাচ্ছন্দ্যবোধ করি না

সোমনূর মনির কোনাল- জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গায়িকা। গানের পাশাপাশি গত মাসে ব্র্যাক ইউনিভার্সিটি থেকে আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টে মাস্টার্স সম্পন্ন করেছেন চ্যানেল আই সেরা কণ্ঠখ্যাত এই কণ্ঠশিল্পী। চলতি বছরের শুরু থেকেই স্টেজ শো, একক ও ডুয়েট গানের পাশাপাশি পেস্ন-ব্যাক নিয়ে ব্যস্ত সময় পার করে আসছেন। আসন্ন ঈদের পর গান গাইতে যাবেন টাঙ্গাইলের মধুপুরে। চলমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-
নতুনধারা
  ১৯ এপ্রিল ২০২৩, ০০:০০
সোমনূর মনির কোনাল

বেশ কিছু পরিকল্পনা আছে...

ভালোই কাটছে চলমান সময়। তবে একদিকে রোজা এবং অন্যদিকে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে যাচ্ছে। এর মধ্যে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও আগুন লাগার ঘটনায় মনটা অনেক বেশি খারাপ হয়ে যাচ্ছে। এখন তো রোজা, গান নিয়ে গত বছরের শেষ এবং চলতি বছরের শুরু থেকেই বেশ ব্যস্ততায় কেটেছে। আসন্ন ঈদ ও ঈদের পরে গান নিয়ে বেশ কিছু পরিকল্পনা আছে।

নাচতে স্বাচ্ছন্দ্যবোধ করি না...

২০২৩ সালটা শুরু হয় একটি মিউজিক ভিডিও দিয়ে। আমি আর ইমরান মাহমুদুল দু'জনেই চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগিতা থেকে অডিও অঙ্গনে যাত্রা শুরু করি। এক যুগের ক্যারিয়ারে আমরা অনেক গান করেছি, পেস্ন-ব্যাক করেছি কিন্তু প্রথমবার আমরা একটি গানের পাশাপাশি একসঙ্গে মিউজিক ভিডিওতে অংশ নিই। মানজু মান আরার লেখা 'মন ময়ূরী' নামের এই গানটির সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শাহরিয়ার মার্সেল। এটির মিউজিক ভিডিও বানিয়েছেন সৈকত রেজা। আমি এমনিতেই মিউজিক ভিডিও কম করি। কারণ, ভিডিওতে গেলে নাচতে হয়। আর আমি নাচতে মোটেও স্বাচ্ছন্দ্যবোধ করি না। এ জন্য আগে টুকটাক যে মিউজিক ভিডিওগুলো করেছি, ড্যান্স থাকে বলে ভিডিওতে আসিনি। কিন্তু গানটা এত ভালো; যে কারণে ভিডিও করতে রাজি হয়েছি।

পেস্ন-ব্যাকেই ব্যস্ত এখন...

কনসার্টের মৌসুম শেষ হওয়ার পর থেকে পেস্ন-ব্যাক নিয়ে ব্যস্ত সময় পার করছি। এর মধ্যে বেশ কয়েকটি সিনেমার গানে কণ্ঠ দিয়েছি। তার মধ্যে চিত্রনায়িকা অপু বিশ্বাসের প্রথম প্রযোজনার সিনেমা 'লাল শাড়ি'র একটি গান নিয়ে বেশি আশাবাদী আমি। সরকারি অনুদানের এই সিনেমাটি পরিচালনা করেছেন বন্ধন বিশ্বাস। শাড়িতে নিজেকে মুড়িয়ে বিয়ের স্বপ্ন দেখেন অপু বিশ্বাস। কল্পনায় ভেসে আসে সুখের বিভিন্ন স্মৃতি, ওই প্রেক্ষাপটে থাকে একটি গান। এই গানে আমার সঙ্গে কণ্ঠ দিয়েছেন কিশোর। এটি সিনেমার টাইটেল গান। পরিচালক নিজেই গানটি লিখেছেন এবং এর সুর-সঙ্গীত করেছেন ইমন সাহা। সিনেমাটি আগামী কোরবানি ঈদে মুক্তি পাওয়ার কথা রয়েছে। গানটি সত্যিই অসাধারণ। বিয়ে নিয়ে অন্যরকম ও ভীষণ মায়ামাখা একটি গান। সেখানে আধুনিকতার ছোঁয়া থাকলেও বাংলাদেশের ঐতিহ্যের একটা ব্যাপার আছে। গানটি গেয়ে আনন্দ পেয়েছি।

প্রথমবার মধুপুরে যাচ্ছি...

ঈদের একদিন পর টাঙ্গাইলের মধুপুরের রানী ভবানী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনীতে গান গাইতে যাচ্ছি। এর মাধ্যমে প্রথমবার সেখানে গান গাইতে যাওয়া হবে। সেখানকার মানুষও নাকি বিশেষ করে শিক্ষার্থীরা নাকি আমার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন- এটা শুনে খুব ভালো লাগছে। পেশাগতভাবে আমি যখন গান গাইতে শুরু করি, তখন ঢাকার বাইরে প্রথম আমি কুমিলস্নাতে একটি শোতে অংশ নিই। এরপর তো আসলে অনেক জায়গাতেই গান গেয়েছি। তবে এবারই প্রথম রানী ভবানী উচ্চ বিদ্যালয় আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে গান গাইতে যাচ্ছি আমি। সবকিছু ঠিকঠাক থাকলে ইনশাআলস্নাহ এই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে দেখা হবে।

ভালো লাগে ঢাকার বাইরের শো...

সত্যি বলতে কী ঢাকার বাইরে যে কোনো শোতে গান গাইতে একটু বেশিই ভালো লাগে। কারণ তারা সব ধরনের গান শোনেন। প্রতিটি গানের সঙ্গে তাদের আন্তরিক অংশগ্রহণ থাকে। আশা করছি রানী ভবানীর এই পুনর্মিলনীটাও আনন্দদায়ক ও স্মৃতিবহুলই হবে। রানী ভবানীর সকল বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য রইলো শুভ কামনা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে