সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এনামুল হকের মনের এক্সরে দিয়ে 'গানের মিছিল' প্রকল্পের যাত্রা

বিনোদন রিপোর্ট
  ২০ এপ্রিল ২০২৩, ০০:০০

স্বাধীন বাংলাদেশের ৫২ বছরে পদার্পণ উপলক্ষে 'অক্ষর অরিজিনালস গানের মিছিল' শিরোনামে ৫২টি মৌলিক গান প্রকাশের ঘোষণা দিয়েছে অক্ষর রেকর্ডস লেভেল। গীতিকার এনামুল হকের 'মনের এক্সরে' গান দিয়ে 'অক্ষর অরিজিনালস গানের মিছিল' প্রকল্পের যাত্রা শুরু হচ্ছে। প্রতিষ্ঠানটির কর্ণধার সঙ্গীত পরিচালক মুন্তাসির তুষার তার অনুজ সুরকার মেহেরাব সকাল ও সাউন্ড ইঞ্জিনিয়ার জিসান আহমেদের সার্বিক ব্যবস্থাপনায় চাঁদ রাতে আসছে এই 'গানের মিছিল'। এনামুল হকের কথা ও মেহরাব সকালের সুরে মো. মাখন মিয়ার গাওয়া গানটি প্রতি সপ্তাহে একটি করে মোট ৫২টি মৌলিক গান অক্ষর রেকর্ডসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ থেকে দর্শক শ্রোতারা উপভোগ করতে পারবেন।

পুরো প্রকল্পটির ভিজুয়াল ডিরেক্টরের দায়িত্ব পালন করেছেন হাসনাত কাদির ও মানস মেহেদী। বিশিষ্ট গীতিকার লিটন হায়দার, রাজিব হাসান, গালিব সরদার, শারমিন মিলি, হোসেন রনি, তোফায়েল হোসেন তপনসহ নবীন প্রবীণদের লেখা গানগুলোতে কণ্ঠ দিয়েছেন দেশের প্রখ্যাত ৪৮ জন সঙ্গীত শিল্পী।

সঙ্গীত পরিচালক মুন্তাসির তুষার জানান, লেখক এনামুল হক দীর্ঘদিন পর সঙ্গীতাঙ্গনে ফিরেছেন। তিনি বেশ ক'টি গীত রচনার পাশাপাশি 'নিঝুম এক রাতে' ও 'বন্ধু সোনা চাঁন' শিরোনামের দু'টি গানে সুর করেছেন, যাতে কণ্ঠ দিয়েছেন কণ্ঠশিল্পী নিশিতা বড়ুয়া ও ডক্টর সম্পা দাস। এছাড়া এনামুল হক রচিত বাকি গানগুলো গেয়েছেন বেলাল খাঁন, মিলন মাহমুদ, মো. মাখন মিয়া ও খায়রুল ওয়াসি।

গীতিকার এনামুল হক গল্পকার হিসেবেও সিনে জগতে বেশ নাম করেছেন। সরকারি অনুদানের সিনেমায় হ্যাটট্রিক করেছেন গল্পকার এ এইচ এম এনামুল হক। কথাসাহিত্যিক আনিসুল হকের 'হৃদিতা' উপন্যাসে চলচ্চিত্র রূপ দিয়ে তার যাত্রা শুরু। ২০১৯-২০ অর্থবছরে 'হৃদিতা' নামের চলচ্চিত্রটি সরকারি অনুদান পায়। এটি নির্মাণ করেছেন পরিচালক জুটি ইস্পাহানি ও আরিফ জাহান। তার রচিত 'জলরঙ' চলচ্চিত্রটি সরকারি অনুদান পায় ২০২০-২১ অর্থবছরে। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন কবিরুল ইসলাম রানা। ২০২১-২২ অর্থবছরে 'আর্জি' নামের তৃতীয় চলচ্চিত্রটি সরকারি অনুদানের জন্য নির্বাচিত হয়। এছাড়া তিনি একজন সফল নাট্যকারও। ওপার বাংলার খ্যাতনামা লেখক সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা রহস্য উপন্যাস 'ঘাট বাবু'র নাট্যরূপ দিয়ে প্রশংসিত হয়েছেন। তার রচিত উলেস্নখযোগ্য একক নাটক জুনিয়র আর্টিস্ট, তৃতীয় স্ত্রীর ভাগ্যলেখা, টেলিফিল্ম প্রেমের পান্ডুলিপি, ধারাবাহিক নাটক প্রফেশন দর্শক ও বোদ্ধা মহলে ব্যাপক সাড়া ফেলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে