সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

একাশিতে আহমেদ শরীফ

বিনোদন রিপোর্ট
  ১২ আগস্ট ২০২৩, ০০:০০

বাংলাদেশি চলচ্চিত্রের সফল খলনায়ক আহমেদ শরীফ আজ স্পর্শ করলেন একাশিতম বসন্ত। ১৯৪৩ সালের এই দিনে (১২ আগস্ট) কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন ৮ শতাধিক চলচ্চিত্রে অভিনয় করা এই অভিনেতা। খলনায়ক হিসেবে সফল হলেও, পর্দায় ভিন্ন চরিত্রেও তার বিচরণ দেখা গেছে।

বর্তমানে অভিনয়ে ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন পরিবারসহ আহমেদ শরীফ। সেখানে নিউইয়র্কে বসবাস করছেন তিনি। কিছুদিন আগে দেশে এসে নিজ গ্রাম কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নের বানিয়াপাড়ায় একটি মসজিদ নির্মাণ করেন আহমেদ শরীফ। মসজিদের নাম দিয়েছেন 'আহমেদিয়া জামে মসজিদ'।

আহমেদ শরীফ অভিনীত প্রথম ছবির নাম 'অরুণোদয়ের অগ্নিসাক্ষী'। সুভাষ দত্ত পরিচালিত এ ছবিতে নায়ক চরিত্রে অভিনয় করেন তিনি। খলনায়ক হিসেবে ১৯৭৬ সালে তিনি প্রথম অভিনয় করেন দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় 'বন্দুক' ছবিতে। এ ছবি সুপারডুপার হিট হয়। চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি আহমেদ শরীফ টেলিভিশনের জন্য কিছু নাটক-টেলিফিল্ম নির্মাণ করেন। ২০০১ সালে প্রথম নির্মাণ করেন টেলিফিল্ম 'ক্ষণিক বসন্ত'। ২০০৩ সালে বাংলাদেশ টেলিভিশনের জন্য তিনি নির্মাণ করেন নাটক 'ফুল ফুটে ফুল ঝরে। তার সর্বশেষ নাটকের নাম 'মাইরের ওপর ওষুধ নাই' পরিচালনা করেন নাদের খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে