সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

ঢাকায় এলেই মন ভালো হয়

ঋতুপর্ণা সেনগুপ্ত- টলিউডের আলোচিত অভিনেত্রী। ওপার বাংলার পাশাপাশি বাংলাদেশের সিনেমার দর্শকের কাছেও সমান সমাদৃত তিনি। ঢালিউডের স্বামী কেন আসামি, সাগরিকা, আমি সেই মেয়ে, স্বামী ছিনতাই, রাঙা বউ, একটি সিনেমার গল্পসহ বেশকিছু সিনেমায় অভিনয় করেছেন এই অভিনেত্রী। বেশ কিছুদিন পর বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও কলকাতার রোল ক্যামেরা অ্যাকশনের যৌথ প্রযোজনায় স্পর্শ নামে একটি সিনেমায় কাজ করছেন তিনি। অনন্য মামুন পরিচালিত এতে তার বিপরীতে অভিনয় করছেন বাংলাদেশের নিরব হোসেইন। ছবিটির শেষের অংশের শুটিং করতে শনিবার বিকালে ঢাকায় আসেন ঋতুপর্ণা। সন্ধ্যায় রাজধানীর একটি ক্লাবে এক সংবাদ সম্মেলনে উপস্থিত হন তিনি। এক ফাঁকে তার সঙ্গে কথা বলেছেন জাহাঙ্গীর বিপস্নব
নতুনধারা
  ১৪ আগস্ট ২০২৩, ০০:০০
ঋতুপর্ণা সেনগুপ্ত

ঢাকায় এলেই মন ভালো হয়ে যায়...

আমি যতবারই ঢাকায় আসি, ততবারই মন হয়ে যায়। সবকিছু কেমন আপন মনে হয়। আজ বিকালে যখন (শনিবার) বাংলাদেশের বিমানবন্দরে নামলাম, তখনই কেন জানি না অন্য রকম এক অনুভূতি কাজ করছিল মনে। মনে হচ্ছিল সবকিছু কত চেনা, কত আপন। ঢাকা আমার অতি চেনা শহর। কত সিনেমা করেছি, দর্শকের এতো ভালোবাসা পেয়েছি বলে বোঝাতে পারব না। আমি জানি, বাংলাদেশের দর্শক আমাকে খুব ভালোবাসে। আমিও তাদের ভালোবাসি।

এ দেশকে আমার নিজের মনে হয়...

সত্যি কথা বলতে, একই কথা আগেও বলেছি, বাংলাদেশকে কোনো সময়ই অন্য দেশ মনে হয় না। সব সময়ই মনে হয় এটা আমার দেশ, আমারই শহর। এখানে এলে কত স্মৃতি মনে পড়ে, কত ছবির শুটিং করার কথা ভেসে ওঠে। এখানে এলে যাদের সঙ্গে কাজ করেছি, সবার সঙ্গে দেখা করতে ইচ্ছে করে, দাওয়াত দিতে ইচ্ছে করে। কিন্তু সময় স্বল্পতার কারণে সম্ভব হয় না। তারপরও নায়ক আলমগীর ভাইয়ের সঙ্গে দেখা করতেই হয়। আর বন্ধু ফেরদৌসের সঙ্গে তো দেখা না করলে চলেই না। ফেরদৌসের সঙ্গে এক প্রকার পারিবারিক সম্পর্ক গড়ে উঠেছে। ফেরদৌস আমার অনেক কাছের বন্ধু। তার স্ত্রী সব সময়ই বলে, ঢাকায় এলে কমপক্ষে একটা দিন আমাদের জন্য রাখতে হবে। মান্না ভাইয়ের কথাও মনে পড়ে।

স্পর্শ খুব ভালো একটি সিনেমা হচ্ছে...

স্পর্শ একটি অনেক ভালো একটি সিনেমা হতে যাচ্ছে। এর প্রায় সিংহভাগ শুটিং শেষ করেছি। এবার ঢাকায় বাকি অংশের কাজ শেষ করব। রাত পোহালেই (গতকাল রোববার) থেকে সিনেমাটির কাজ শুরু হবে। শুটিং শেষ করে আগামী ১৭ আগস্ট কলকাতা ফিরে যাব। এতে আমার বিপরীতে অভিনয় করছেন নিরব। ওর সঙ্গে এটা আমার প্রথম কাজ। নিরব খুব সহজ সরল এবং খুবই হেল্পফুল। সবচেয়ে বড় কথা ওর মধ্যে সবকিছু ম্যানেজ করার একটা বিষয় আছে। অনেক দায়িত্বও নিতে পারে সে। প্রোডাকশন থেকে শুরু করে সবকিছুই সুন্দরভাবে ম্যানেজ করার দক্ষতা ওর মধ্যে আছে। অনেক নায়ককে দেখি 'হিরোগিরি' ফলায়। ওর মধ্যে এই ভাবটা নেই। এর আগে একটা সমস্যায় পড়েছিলাম। সেটারও সমাধান করে দিয়েছিল নিরব। স্পর্শ একটি সুন্দর সিনেমা হতে যাচ্ছে।

নিরবের সঙ্গে জমবে ভালো...

সিনেমাটিতে আমার এবং নিরবের রসায়নটা বেশ ভালো জমবে বলে মনে হচ্ছে। খুব ভালো অভিনয় করে নিরব। সামনে আরও ভালো কাজ করবে। সামনে অনেক সময় পড়ে আছে। ওর ভবিষ্যৎ অনেক ভালো দেখছি। তাছাড়া ছবির গল্পটা চমৎকার। পরিচালক অনন্য মামুন যখন এই সিনেমার গল্প পাঠায় আমার কাছে, তখনই গল্প এবং প্রতিটি চরিত্র আমার ভালো লাগে। সে কারণেই রাজি হওয়া। শুটিং করার পর মনে হলো সিনেমাটি দর্শকের ভালো লাগবে। শুনেছি সিনেমাটি দুই দেশে মুক্তির পরিকল্পনা করেছে পরিচালক অনন্য মামুন।

ঢাকাই সিনেমা অনেক

বদলে গেছে...

গত কয়েক বছরে ঢাকায় সিনেমা অনেক বদলে গেছে। আরও আধুনিক হচ্ছে এখানকার চলচ্চিত্র। এবারের ঈদে মুক্তি পাওয়া শাকিব খানের প্রিয়তমা সিনেমাটির দেশ-বিদেশে অনেক প্রশংসা কুড়াচ্ছে শুনলাম। নতুন নতুন প্রযোজক-পরিচালক আসছেন। সব মিলিয়ে আরও ভালোভাবে এগিয়ে যাক বাংলা চলচ্চিত্র- এটাই আমার প্রত্যাশা। আশা করি আমাদের সিনেমাও দর্শক সানন্দে গ্রহণ করবে। কারণ আমি জানি বাংলাদেশের দর্শক আমাকে অনেক পছন্দ করে।

আরও কয়েকটি ছবি নিয়ে

কথা চলছে...

আপনারা সবাই জানেন আমি কেবল কলকাতা এবং ঢাকাই সিনেমাতে অভিনয় করি না। বলিউডের সিনেমাতেও কাজ করছি। আরও কয়েকটি হিন্দি সিনেমায় অভিনয়ের বিষয়ে কথা হচ্ছে। বাংলাদেশেরও কয়েকটি ছবির বিষয়ে কথা হচ্ছে। এর মধ্যে এ বছরই আরেকটি সিনেমাতে অভিনয়ের বিষয়ে চূড়ান্ত কথা হয়েছে। সিনেমাটি পরিচালনা করবেন কৌশিক বন্দ্যোপাধ্যায়। সিনেমাটির নাম এখনো ঠিক হয়নি। চিত্রনাট্যের কাজ চলছে। এটি শেষ হলেই নাম ঠিক করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে