সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পশ্চিমবঙ্গে ফের মিম ঝলক

নতুনধারা
  ২৭ নভেম্বর ২০২৩, ০০:০০
বিদ্যা সিনহা সাহা মিম

ম বিনোদন রিপোর্ট

ছোট পর্দা ছেড়ে চলচ্চিত্রে থিতু হওয়া ঢালিউডের প্রশংসিত অভিনেত্রী এখন বিদ্যা সিনহা সাহা মিম। 'লাক্স চ্যানেল আই সুপারস্টার'খ্যাত এই অভিনেত্রীার 'আমার আছে জল' সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়। প্রথম সিনেমাতেই পেয়ে যান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর বেশকিছু সিনেমায় অভিনয় করে আলোচিত হয়েছেন তিনি। ভারত বাংলাদেশের যৌথ প্রযোজনার সিনেমাতেও অভিনয় করেছেন। এ ছাড়া টিভি নাটক এবং টেলিফিল্মেও অভিনয় করেন তিনি। তবে চলতি বছর 'পরাণ', 'দামাল'সহ একাধিক সিনেমার সাফল্যে নতুন করে সম্প্রতি আলোচনায় আসেন তিনি। এ ছাড়া নতুন একাধিক সিনেমায় অভিনয় করেছেন মিম। এই মডেল অভিনেত্রী বর্তমানে 'দিগন্তে ফুলের আগুন' সিনেমার ডাবিং নিয়ে ব্যস্ত আছেন। সরকারি অনুদানে নির্মিত ওয়াহিদ তারেক পরিচালিত এই সিনেমায় মিম শহীদুলস্নাহ কায়সারের স্ত্রী পান্না কায়সারের চরিত্রে অভিনয় করেছেন। ডাবিং শেষে আগামী বছরের শুরুতে সিনেমাটি মুক্তির সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও বেশ পরিচিত মুখ এই লাক্সকন্যা। যৌথ প্রযোজনার সিনেমা 'বস্ন্যাক', 'সুলতান-দ্য সেভিয়ার' এবং টালিগঞ্জের সিনেমা 'ইয়েতি অভিযান'-এ অভিনয় করেছেন তিনি। সিনেমাগুলো দুই বাংলাতেই জনপ্রিয়তা পায়।

এর মধ্যে জানা গেল, পরিচালক সঞ্জয় সমাদ্দার পরিচালিত বিদ্যা সিনহা মিম অভিনীত

'মানুষ' সিনেমাটি কলকাতায় মুক্তি পেয়েছে। এতে মিমের বিপরীতে অভিনয় করেছেন ওপার বাংলার জনপ্রিয় নায়ক জিৎ। সিনেমাটি প্রযোজনাও করেছেন তিনি। এরই মধ্যে সিনেমাটি দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলেছে। শুধু তাই নয়, সিনেমাটিতে মন্দিরা চরিত্রে মিমের দুর্দান্ত অভিনয়ও দর্শককে মুগ্ধ করেছে। কলকাতার বিভিন্ন গণমাধ্যমে মিমের অভিনয়ের প্রশংসা করা হচ্ছে। বিশেষ করে সিনেমার দর্শকরা নায়ক জিতের পাশাপাশি মিমের অভিনয়ের প্রশংসা করছেন।

'মানুষ' সিনেমায় মিম পুলিশের চরিত্রে অভিনয় করেছেন; যিনি জিতের বিভিন্ন কর্মকান্ডের হেতু খুঁজতে মরিয়া। চরিত্রটিতে অভিনয় করার আগে মিম ভারতের পুলিশ সম্পর্কে জানাশোনা করেছেন। মিম বলেন,

বাংলাদেশের পুলিশ আর ভারতের পুলিশের মধ্যে বেসিক কিছু পার্থক্য আছে। আমি বাংলাদেশের পুলিশ সম্পর্কে জানি, কিন্তু ভারতের পুলিশ সম্পর্কে একেবারেই অজ্ঞ ছিলাম। সঞ্জয় সমদ্দার দাদা আমাকে এ বিষয়ে বেশ সাহায্য করেছেন। কিছুদিন আগে 'মানুষ' সিনেমায় মিমের লুক প্রকাশ করেছিলেন নির্মাতা। সামাজিক যোগাযোগ মাধ্যমে লুকটি বেশ প্রশংসিত হয়। এর আগে জিতের বিপরীতে 'সুলতান-দ্য সেভিয়ার' সিনেমায় অভিনয় করেছিলেন মিম। এটি তাদের দ্বিতীয় সিনেমা।

'অমানুষ' মুক্তির মুহূর্তে কলকাতায় যেতে পারেননি মিম। এ প্রসঙ্গে মিম বলেন নির্মাতা সঞ্জয় সমদ্দার দাদাকেও বলেছি ভুল না বুঝতে। আমি বাংলাদেশে থাকলেও কলকাতাকে মিস করব। এমনিতে পশ্চিমবঙ্গের দর্শক বরাবরই আমাকে ভালোবাসা দিয়েছেন। কলকাতা থেকে জিৎদাসহ সিনেমা-সংশ্লিষ্ট অনেকেই ফোন দিয়েছিলেন। আমি সবার কাছে ক্ষমা চেয়েছি। সিনেমার ইউনিটকে বলেছি, বাংলাদেশে সিনেমাটি মুক্তির সময় সব ধরনের প্রচার-প্রচারণায় আমি থাকব। নির্মাতা সঞ্জয় সমদ্দার দাদাকেও বলেছি ভুল না বুঝতে। আমি বাংলাদেশে থাকলেও কলকাতাকে মিস করব। এমনিতে পশ্চিমবঙ্গের দর্শক বরাবরই আমাকে ভালোবাসা দিয়েছেন। এ সিনেমাটিও তাদের ভালোবাসা পাবে বলে আশা করছি।

তবে কলকাতায় তার ভক্ত দর্শকের কাছ থেকে তিনি বেশ ভালো সাড়া পাচ্ছেন বিশেষত সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিদ্যা সিনহা মিম বলেন, সঞ্জয় সমাদ্দার দাদা বাংলাদেশে অনেক ভালো ভালো গল্পের নাটক নির্মাণ করে বেশ প্রশংসা কুঁড়িয়েছেন। তিনি নির্মাণে মেধার স্বাক্ষর রেখে অ্যাওয়ার্ডও পেয়েছেন। তার নির্মিত 'অমানুষ'-কলকাতার দর্শকের মধ্যে সাড়া ফেলেছে। এটা আমাদের জন্য সত্যিই গর্ব করার মতো। আমি আশাবাদী ছিলাম যে, এই সিনেমাটি দর্শক বেশ আগ্রহ নিয়ে দেখবেন। গত কয়েকদিনে সিনেমাটির দর্শক বেড়েছে। আমার বিশ্বাস দিন দিন এই সিনেমার দর্শক বাড়বে। কারণ, এই সিনেমার গল্প এবং আমাদের সবার অভিনয়ই দর্শককে মুগ্ধ করার মতো। এটা সত্যি এই সিনেমাতে অভিনয়ের জন্য আমি অনেক শ্রম দিয়েছি, কষ্ট করেছি। যার ফল পাচ্ছি আমি। আশা করছি, পুরো সপ্তাহজুড়েই দর্শক অমানুষ-এ মুগ্ধ হবেন। একজন শিল্পী হিসেবে এখানেই আমার তৃপ্তি।'

এদিকে পশ্চিমবঙ্গের পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যে মুক্তি পেয়েছে 'মানুষ'। এরপর থেকেই মিলছে ইতিবাচক সাড়া। দর্শক থেকে সমালোচক, প্রায় সবাই সিনেমাটির প্রশংসা করছেন। পশ্চিমবঙ্গের প্রভাবশালী গণমাধ্যম সংবাদ প্রতিদিনে 'মানুষ'কে ৫-এর মধ্যে ৪ রেটিং দেওয়া হয়েছে। সেই সঙ্গে সিনেমাটি সম্পর্কে সমালোচক সুপর্ণা মজুমদার লিখেছেন, 'ড্রাগ মাফিয়া, অসহায় বাবা, আর বেঁচে থাকার লড়াইয়ের কথা বলে জিতের এই সিনেমা। যেখানে অ্যান্টি-হিরো জীতু কমল।' নির্মাতাকে নিয়ে সমালোচকের বক্তব্য এরকম, 'টক-ঝাল-মিষ্টি, সবরকম স্বাদের মিশেলে পুরোপুরি বাণিজ্যিক সিনেমা তৈরি করেছেন তিনি।' এদিকে হল থেকে বের হওয়া দর্শকের মুখেও 'মানুষ'র প্রশংসা শোনা যাচ্ছে।

প্রসঙ্গত গত বছর মিম অভিনীত রায়হান রাফি পরিচালিত 'পরাণ' সিনেমাটি দর্শকের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। এতে মিমের অভিনয় সব শ্রেণির দর্শকের কাছে প্রশংসিত হয়। জীবন্ত কিংবদন্তী অভিনেত্রী সুবর্ণা মোস্তফাও তার অভিনয়ের প্রশংসা করেন। পরে একই পরিচালকের 'দামাল' সিনেমাতেও তার অভিনয় প্রশংসিত হয়। ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে 'পরাণ'-এ অভিনয়ের জন্য অনেকেই আশা করেছিলেন যে মিম সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কৃত হবেন। কিন্তু সেটা অবশ্য পাননি তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে