বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

আমিও ইন্ডাস্ট্রিতে পলিটিক্সের শিকার

দিলারা হানিফ পূর্ণিমা- ঢাকাই চলচ্চিত্রের মিষ্টিকন্যাখ্যাত নন্দিত নায়িকা। দীর্ঘদিন ধরেই নতুন কোনো সিনেমা মুক্তি পাচ্ছে না তার। মাঝে সব ধরনের কাজ থেকে বিরতিতে গিয়েছিলেন। টুকটাক কিছু কাজ করছিলেন। তবে দীর্ঘদিন পর্দায় দেখা না গেলেও ফেসবুক পেজে এক কোটি ফলোয়ার ছাড়িয়ে যাওয়া পূর্ণিমার জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। অবশেষে ছটকু আহমেদের সিনেমা 'আহারে জীবন' দিয়ে ফিরছেন তিনি। এই সিনেমাটিসহ নানা বিষয়ে কথা হলো তার সঙ্গে....
নতুনধারা
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০
দিলারা হানিফ পূর্ণিমা

দীর্ঘদিন হয়ে গেল ভক্তরা পর্দায়

দেখছে না আপনাকে!

আসলে আমার এই দর্শকের জন্যই অভিনয় করা। তারা দীর্ঘদিন আমার নতুন সিনেমার মুক্তির অপেক্ষায় ছিলেন। শিগগিরই তারা আমাকে পর্দায় দেখতে পাবেন। এখন আমার তিনটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। কিছুদিন আগেই ছটকু ভাইয়ের পরিচালনায় 'আহারে জীবন' নামের সরকারি অনুদানের ছবিটা সেন্সর ছাড়পত্র পেয়েছে। এর মধ্য দিয়ে আমার নতুন সিনেমা মুক্তির অপেক্ষা শেষ হতে যাচ্ছে। সিনেমাটিতে দোলা নামের একটি কেন্দ্রীয় চরিত্রে আছি আমি। ছটকু ভাইয়ের পরিচালনায় এটা আমার প্রথম সিনেমা। ছবিটিতে আমার বিপরীতে আছেন ফেরদৌস আহমেদ।

এক সময়ের তুমুল ব্যস্ত নায়িকার জন্য তো এই সংখ্যাটিও কম হয়ে যায়?

আসলে চলচ্চিত্র অঙ্গনের পলিটিক্সের কারণেই আমাকে অনেক সিনেমা থেকে বাদ পড়তে হয়েছে। তাছাড়া এখন তো চলচ্চিত্র সেই আগের মতো হচ্ছেও না। আর বর্তমানে যেসব সিনেমা হচ্ছে, সেখানে আমি যে রকম চরিত্র পছন্দ করব সে রকম চরিত্র দেখছি না। আমি যেমন চরিত্র পছন্দ করব সে রকম কোনো অফার আসছে না। সেজন্যই কাজের পরিমাণ কমে গেছে। এখন তো অনেক শিল্পীই বেকার। তারাও অনেকে নানা পলিটিক্সের কারণে সিনেমায় কাজ পাচ্ছেন না। আমাকেও সেই একই পলিটিক্সের শিকার হতে হয়েছে। অনেক সিনেমা থেকেই কোনো কারণ ছাড়াই বাদ পড়েছি। পলিটিক্স ছিল বলেই এসব হয়েছে। তবে আমি আশাবাদী যে, এই অবস্থার অবসান হবেই।

যে ছবিটা দিয়ে ফিরছেন সেই পরিচালকের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা কেমন?

ছটকু ভাইয়ের সঙ্গে আমার এই প্রথম বারের মতো কাজ করার অভিজ্ঞতা হলো। তার সঙ্গে কাজ করে আরও বেশি বুঝতে পেরেছি যে, তিনি আসলেই এ দেশের কেমন গুণী নির্মাতা। তিনি যে এই বয়সে এসেও কত যত্ন নিয়ে সিনেমাটি নির্মাণ করার চেষ্টা করেছেন এটা দেখেই আমি বুঝতে পারি তিনি কত গুণী পরিচালক। তার সিনেমাতে কাজ করতে পেরে আমার বেশ ভালো লাগছে। আমার বিশ্বাস এ সিনেমাটি দর্শকদের মনোরঞ্জন করতে পারবে।

দীর্ঘ বিরতিতে থাকলেও দর্শক আপনাকে

ভুলতে পারেনি!

সেও তো এই গুণী নির্মাতাদের জন্যই। সিনেমায় অভিনয় করতে গিয়ে আমি অনেক গুণী নির্মাতাদের সংস্পর্শে এসেছি। যে কারণে পেয়েছি দর্শকের ভালোবাসাও। আমার অভিনয় জীবনে অনেক গুণী নির্মাতার নির্দেশনায় কাজ করেছি। দেশের লাখ লাখ দর্শকের ভালোবাসা পেয়েছি। দর্শক এখনো যে আমাকে তাদের ভালোবাসা দিয়ে জাগিয়ে রাখেন তাতে সত্যিই আমি অনেক মুগ্ধ। এখন দর্শক যদি সিনেমাটি হলে গিয়ে দেখেন তাহলেই খুশি হই।

নতুন কোনো কাজ?

আপাতত নতুন কোনো সিনেমা বা নাটকে অভিনয় করছি না। এখন দেখা যাক নতুন ছবিতে দর্শকের আসন থেকে কেমন সাড়া পাওয়া যায়।

এখন তো ওটিটিও ভালো করছে?

তা করলেও এই পস্ন্যাটফর্মটি মনে হয় না আমার জন্য। কারণ এখানে এমন কিছু গল্প আছে, যেখানে হয়তো আপত্তিকর কোনো দৃশ্যে অভিনয় করতে হবে আমাকে। কিন্তু ব্যক্তিগতভাবে আমি এমন আপত্তিকর কাজ করতে পারব না। ওটিটিতে তো সেন্সরের কিছু নেই। দেখা গেল তার এমন একটি কন্টেন্ট, গল্পের জন্যই যে চিত্রটা দরকার সেটা আমার পছন্দ নয়। তখন আমাকে এমন গল্প ফিরিয়ে দিতে হচ্ছে। এ কারণে আমি মনে করি, এটা আমারই ব্যক্তিগত সমস্যা।

আপনাকে উপস্থাপনাতেও দেখা যায়। নতুন কোনো অনুষ্ঠানে দেখা যাবে?

ডাক আসলে সেটা করা হয়। তবে নতুন বছরের জন্য এখনো আমার কোনো অনুষ্ঠান উপস্থাপনার জন্য সংশ্লিষ্ট কারও সঙ্গে কথা হয়নি। কথা হলে জানাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে