বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

বছর শেষের নাটক 'উত্তরণ'

বিনোদন রিপোর্ট
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০
বছর শেষের নাটক 'উত্তরণ'

নাটক মঞ্চায়নেই ব্যস্ত সময় কেটে গেল নাট্যকর্মীদের ২০২৩ সালটি। বিদায়ী বছরটি জুড়ে ছিল নাট্য নির্দেশক আর শিল্পী-কলাকুশলীদের জন্য ব্যস্ততার মঞ্চায়ন। এরপরে নতুন বছর ২০২৪ সালকে সামনে রেখে রোববার বছরের শেষ দিনটিতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হলো বিবেকানন্দ থিয়েটারের নাটক 'উত্তরণ'।

অপূর্ব কুমার কুন্ডু রচিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন শুভাশীষ দত্ত তন্ময়। 'মানুষকে পাপী বলাই সব থেকে বড় পাপ। পুণ্যের পথে যারা আছেন, পরিবার-সমাজ-রাষ্ট্র-আন্তর্জাতিক পরিসরে যারা এগিয়ে আছেন তারা সর্বক্ষেত্রে সর্বজনীনভাবে মূল্যায়িত, প্রশংসিত। তারা সবার কাছে আদৃত। কিন্তু যারা সুযোগের অভাবে, একটা সুস্থ-স্বাভাবিক ভরণপোষণের অভাবে কিংবা বাধ্যবাধকতায় পথভ্রষ্ট, বিপথগামী তারা তো সর্বক্ষেত্রে সর্বজন দ্বারা পরিত্যক্ত। অথচ তারাও তো স্বপ্ন দেখে সমাজের মূল স্রোতে ফিরে যেতে, পরিবার-সমাজ-রাষ্ট্রের কাছে আদৃত হতে কিংবা একটু বিশুদ্ধ পরিমন্ডলে আর ১০ জন মানুষের মতো সামাজিক স্বীকৃতি নিয়ে বাঁচতে চায়। এমন একজন মানুষ উত্তরণ যে তার পঙ্কিল জীবন থেকে ঘুরে দাঁড়াতে চায়। প্রচলিত পথভ্রষ্ট জীবন থেকে বেরিয়ে আসতে চায়, দুই হাত দিয়ে কুয়াশার মতো ঘিরে ধরা অন্ধকারকে সরিয়ে আলোর পথের যাত্রী হতে চায়। কিন্তু মানুষের ভিড়ে, মানুষের নির্ধারিত অভিসম্পাতের মাঝে দাঁড়িয়ে উত্তরণরা কি শেষ পর্যন্ত ঘুরে দাঁড়াতে পারে? কেউ কি পথপ্রদর্শক হয়ে তাদের সুস্থ-স্বাভাবিক জীবনে ফিরে আসার পথ দেখিয়ে দেয়। উত্তরণদের কি শেষ পর্যন্ত জীবনে উত্তরণ দেখা দেয়'- এ নিয়েই নাটক উত্তরণ।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শুভাশীষ দত্ত তন্ময়, শান্তনু সাহা, তারক নাথ দাস, অমিতাভ রাজীব, এস এম মাশফিক আহমেদ, এ আর কিবরিয়া, সুমিত চন্দ্র দাস, হিমেল হিমু, রতন মোহন বিশ্বাস, ফাহতিন মাহতাব হক প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে