শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জ্বর নেই, গন্ধ ও স্বাদ পাচ্ছেন খালেদা জিয়া

এভাবে এক সপ্তাহ পার হলে বিপদ কেটে যাবে -ডা. এফ এম সিদ্দিকী
যাযাদি রিপোর্ট
  ১৩ এপ্রিল ২০২১, ০০:০০

করোনাক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল। শরীরে জ্বর নেই, অন্য কোনো উপসর্গও নেই। স্বাভাবিক হাঁটাচলা ঠিক আছে। গন্ধ পাচ্ছেন, খাবারের স্বাদও পাচ্ছেন। এভাবে আরও এক সপ্তাহ পার হলে বিপদ থেকে মুক্ত হয়ে যাবেন বলে আশা প্রকাশ করেছেন তার ব্যক্তিগত চিকিৎসকরা।

সোমবার বিকাল ৫টায় মেডিকেল বোর্ডের সদস্যরা গুলশানের বাসায় বেগম জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ পরীক্ষা-নিরীক্ষা করেন। প্রায় ১ ঘণ্টা পর বাসা থেকে বেরিয়ে তারা বেগম জিয়ার স্বাস্থ্যের অবস্থা যথেষ্ট ভালো বলে জানান।

ব্যক্তিগত চিকিৎসক টিমের প্রধান মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ অধ্যাপক এফ এম সিদ্দিকী সাংবাদিকদের বলেন, 'আমরা এখন পর্যন্ত বলব, উনার (খালেদা জিয়া) অবস্থা খুবই স্থিতিশীল। আজকে পর্যন্ত উনি যথেষ্ট ভালো আছেন। উনি স্পিরিটেড আছেন। আমরা আশা করছি, যদি এভাবে আরও এক সপ্তাহ পার হওয়া যায় তাহলে ইনশাআলস্নাহ আমরা বিপদ থেকে মুক্ত হয়ে যাব।'

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমাদের সঙ্গে বাংলাদেশ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন। সবচেয়ে বিশেষ গুরুত্বপূর্ণ, ইউকেতে যে উনার ছেলে ও ছেলের ওয়াইফ আছেন

\হডা. জোবাইদা রহমান তিনি ঢাকা মেডিকেল কলেজে আমার স্টুডেন্ট ছিলেন উনিও সব সময় মোটিভেট করছেন। আমরা টিমওয়ার্ক হিসেবে আলোচনা করে উনার (খালেদা জিয়া) চিকিৎসা করছি। কোথাও কোনো গ্যাপ বা কোথাও কোনো রকমের সন্দেহের কিছু অবকাশ নেই।'

খালেদা জিয়ার স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা কেমন জানতে চাইলে এই বিশেষজ্ঞ চিকিৎসক বলেন, 'আলহামদুলিলস্নাহ এখন পর্যন্ত, উনার রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো আছে বলে মনে হচ্ছে।'

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়ার সম্ভাবনা আছে কিনা এরকম প্রশ্ন করা হলে চিকিৎসক টিমের প্রধান বলেন, 'কোভিডে আনসারটেনিটি আছে। পৃথিবীর কেউ বলতে পারবে না, করোনা প্রথম সপ্তাহে কেমন থাকবে, সেকেন্ড উইকে কী বিহ্যাভ করবে। কারও পক্ষে বলা সম্ভব নয়। সেজন্য আমাদের প্রস্তুতি আছে। আমরা যদি কখনো মনে করি, তাকে হাসপাতালে নেওয়া দরকার। সেই মুহূর্তে তাৎক্ষণিক হাসপাতালে নিয়ে যাব- সেই ধরনের প্রস্ততি রেখেছি।'

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় চিকিৎসক টিমের সদস্য বক্ষব্যাধি ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক আব্দুস শাকুর খান, ইউরোলজিস্ট অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন ও ডা. মো. আল মামুন পাশে ছিলেন। আরও ছিলেন চেয়ারপারসনের কার্যালয়ের কর্মকর্তা শায়রুল কবির খান।

বাসার অন্যরা কেমন আছেন জানতে চাইলে অধ্যাপক এফএম সিদ্দিকী বলেন, 'সবাই কোভিড পজিটিভ। প্রত্যেককে চিকিৎসা দেওয়া হচ্ছে যারা কোভিড পজিটিভ। কিন্তু ভালো দিক হচ্ছে অধিকাংশই উপসর্গহীন। প্রথমদিকে ১-২ জনের জ্বর ছিল। ওদের এখন জ্বর নাই, সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে। সবাইকে চিকিৎসা করা হচ্ছে।'

এফএম সিদ্দিকী বলেন, 'উনি ভালো আছেন, স্পিরিটেড আছেন। উনি সবার কাছে দোয়া চেয়েছেন। উনি বলেছেন, সবাই যেন উনার জন্য দোয়া করেন। সবাই যেন সাবধানে থাকে, স্বাস্থ্যবিধি মেনে চলে।'

জানা গেছে, গুলশানে খালেদা জিয়া বাসভবন ফিরোজায় দ্বিতীয়তলার একটি রুমে আছেন। রাতে লন্ডনে অবস্থানরত ছেলে তারেক রহমান ও প্রয়াত আরাফাত রহমান কোকোর পরিবারের সদস্যরা অনলাইনে ভিডিওকলে তার শারীরিক অবস্থার খোঁজ নিয়েছেন।

চিকিৎসার দায়িত্বে ডা. জোবায়দার নেতৃত্বে ১০ সদস্যের বোর্ড : পুত্রবধূ ডা. জোবায়দার সমন্বয়ে ১০ সদস্যের একটি মেডিকেল বোর্ড বেগম জিয়ার চিকিৎসার সার্বিক বিষয় দেখভাল করছেন। এই মেডিকেল বোর্ডে রয়েছেন বাংলাদেশ, লন্ডন ও আমেরিকার চিকিৎসকরা। এই বোর্ডের 'ট্রিটমেন্ট প্রটোকল বা গাইডলাইন' অনুযায়ী খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

মেডিকেল বোর্ডের সদস্য ডা. মামুন বলেন, প্রতিরাতে মেডিকেল বোর্ড অনলাইন কনফারেন্সের মাধ্যমে বেগম জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ পরিস্থিতি মূল্যায়ন করেন এবং পরবর্তী দিনের গাইডলাইন তৈরি করেন। সেই অনুযায়ী তার চিকিৎসা চলছে।

নয়া পল্টন মসজিদে দোয়া মাহফিল

বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দেশব্যাপী দোয়া মাহফিলের কর্মসূচি পালন করছে বিএনপি। এরই ধারাবাহিকতায় গতকাল বাদ জোহর নয়া পল্টন জামে মসজিদে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউলস্নাহ আমান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ, প্রান্তিক জনগোষ্ঠী বিষয়ক সম্পাদক এমএ মালেক, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শহীদুল ইসলাম বাবুল, অনিন্দ্য ইসলাম অমিত, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মনির হোসেন, সহ জলবায়ু পরিবর্তনবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান বাবুল, সহ বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপু, সহ তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আমিরুজ্জামান খান শিমুল, কেন্দ্রীয় সদস্য রফিক শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন। মিলাদ ও দোয়ার আগে আমানউলস্নাহ আমান এবং সৈয়দ এমরান সালেহ প্রিন্স বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সবাইকে দোয়া করার আহ্বান জানান।

মিলাদ ও দোয়া পরিচালনা করেন নয়া পল্টন জামে মসজিদের ইমাম মাওলানা আমিনুল ইসলাম।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে প্রার্থনা

বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের উদ্যোগে সোমবার বিকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হিন্দু ধর্মমতে প্রার্থনা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্যবিধি মেনে এ প্রার্থনা অনুষ্ঠানে সাবেক প্রতিমন্ত্রী গৌতম চক্রবর্তী, সুকৃতি মন্ডল, অমলেন্দু দাস, রমেশ দত্ত, তরুণ দে, মিল্টন বৈদ্য, জয়দেব জয়, সুবীর বদ্ধন, সঞ্জয় গুপ্ত, মিন্টু বসুসহ অন্যরা যোগ দেন।

বিএসএমএমইউতে দোয়া

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা বেগম খালেদা জিয়ার করোনা রোগ মুক্তি ও সুস্বাস্থ্য কামনায় গতকাল বিএসএমএমইউ কেন্দ্রীয় জামে মসজিদে জোহরের নামাজের পর কোরআন খতম ও দোয়ার আয়োজন করে। এতে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা ডা. আব্দুল কুদ্দুস, অধ্যাপক ডা. গোলাম মুইনুদ্দিন, ডা. মো. নজরুল ইসলাম, ডা. মো. সাইফুল ইসলাম সেলিম, ডা. মো. ছফিউলস্নাহ প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে