শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নিবন্ধনের আওতায় আসছে কওমিসহ সব মাদ্রাসা

যাযাদি রিপোর্ট
  ২৫ জুন ২০২১, ০০:০০

দেশের কওমি মাদ্রাসাসহ ধর্মীয় সব শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারের নিবন্ধনের আওতায় আনা হচ্ছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম যুগোপযোগী করতে নির্ধারিত সিলেবাস-পাঠ্যক্রমও ঠিক করে দেবে সরকার। সে লক্ষ্যে অতিরিক্ত সচিব হাবিবুর রহমানকে আহ্বায়ক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরিদর্শক মো. আব্দুস সেলিমকে সদস্য সচিব করে ১৫ সদস্যের কমিটি গঠনের নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ।

কমিটিতে আরও রয়েছেন, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি, জননিরাপত্তা বিষয়ক বিভাগের একজন প্রতিনিধি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এ ছাড়াও কওমি মাদ্রাসার ছয় বোর্ডের চেয়ারম্যানকেও পদাধিকার বলে কমিটিতে যুক্ত করা হয়েছে। তারা হলেন, বেফাক সভাপতি আলস্নামা মাহমুদুল হাসান, গওহরডাঙ্গা বোর্ডের মুফতি রুহুল আমীন, আঞ্জুমানে ইত্তিহাদ বোর্ডের মাওলানা আবদুল হালিম বোখারি, সিলেটের আযাদ দ্বীনি বোর্ডের মাওলানা জিয়াউদ্দিন, তানযীমুল মাদারিসের মুফতি আরশাদ রহমানী ও জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ডের সভাপতি মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

গঠিত কমিটির কার্যপরিধি সম্পর্কে অফিস আদেশে বলা হযেছে, মাদ্রাসাগুলোকে সরকারের নিবন্ধনের আওতায় আনতে সমন্বিত একটি খসড়া নীতিমালা প্রণয়ন, কওমি মাদ্রাসাসহ ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর

জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা কার্যকরকরণ, কওমি মাদ্রাসা আলাদাভাবে পরিচালিত ছয় বোর্ডকে সমন্বয় করে একটি কওমি শিক্ষা বোর্ড গঠনের প্রস্তাব প্রস্তুত করাসহ অন্যান্য বিষয় সরকারকে সুপারিশ করবে।

নব গঠিত কমিটি সকল সদস্যদের ইতোমধ্যে মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে। কমিটির আহ্বায়ক আগামী কিছুদিনের মধ্যেই একটি বৈঠক আহ্বান করবেন বলে জানা গেছে। এরপরই কমিটির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকে কেন্দ্র করে উত্তপ্ত ঘটনাপ্রবাহ এবং মাওলানা মামুনুল হক ইসু্যতে সারাদেশে বেশ কিছু ধর্মীয় আলেম-ওলামাকে আটকের পর সম্প্রতি কওমি মাদ্রাসাগুলোর সর্বোচ্চ সংস্থা আল-হাইআতুল উলয়া লিল-জামি'আতিল কওমিয়ার স্থায়ী কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে, কওমি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকরা প্রচলিত সব ধরনের রাজনীতি থেকে মুক্ত থাকবে।

বৃহস্পতিবার কমিটির সদস্য হিসেবে মনোনীত একজন নাম প্রকাশ না করার শর্তে যায়াযায়দিনকে বলেন, সব সরকারের আমলেই কওমি মাদ্রাসা নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছে। কোনো লাভ হয়নি।

তিনি আরও বলেন, সরকার এখন স্কুল-কলেজে যে সিলেবাস পড়াচ্ছেন বা পাঠদান করছে, সেটি তো সব কওমি মাদ্রাসায় এখনো চালু রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে