সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
শুরু এমআইএসটি দিয়ে

উচ্চশিক্ষার প্রথম ভর্তিযুদ্ধ আজ

আমানুর রহমান
  ১৮ মার্চ ২০২২, ০০:০০

মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি-তে) নতুন শিক্ষাবর্ষের (২০২০-২১) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ বছরের উচ্চ শিক্ষার ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে। আজ সকাল ও বিকাল দু'বেলায় দুই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে রাজধানীর ৯টি কেন্দ্রে। বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের (বিইউপি) অধিভুক্ত বিশেষায়িত এ প্রতিষ্ঠানের অধীনে 'এ' ইউনিটে ইঞ্জিনিয়ারিং এবং 'বি' ইউনিটে আর্কিটেকচার বিভাগের জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা। এ পরীক্ষার মধ্য নিয়ে নতুন এ (২০২০-২১) শিক্ষাবর্ষের ভর্তিযুদ্ধ শুরু হলো।

জানা গেছে, ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে না হতেই গত ১৫ ফেব্রম্নয়ারি এমআইএসটি ভর্তি পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছিল। শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরাই এ প্রতিষ্ঠানের ভর্তি যুদ্ধে অংশ নেয়ার সুযোগ পেয়েছেন। রাজধানীতে অবস্থিত এ বিশেষায়িত প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ চান অধিকাংশ মেধাবী। এখানে কোনো সেশনজট না থাকায় মেধাবীরা ভর্তি হতে চান। সামরিক বাহিনী পরিচালিত হওয়ায় এখানে শিক্ষার মান ও ল্যাব-গবেষণা সবই আন্তর্জাতিক মানের। এছাড়া দ্রম্নততর সময়ের মধ্যেই শিক্ষা জীবন শেষে করে পেশায় প্রবেশ করা যায়। এ বিশ্ববিদ্যালয়ের সনদের গুরুত্বও রয়েছে চাকরির বাজারে।

জানা গেছে, ২০২১ এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন রেকর্ড ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৫২২ জন। এদের অনেকেই এমআইএসটিতে ভর্তির জন্য আবেদন করেছেন। এমআইএসটি'র ভর্তি সংক্রান্ত তথ্য বিভাগে যোগাযোগ করা হলে বৃহস্পতিবার সন্ধ্যায় যায়যায়দিনকে জানানো হয়েছে, পরীক্ষা শেষে কতজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে জানানো হবে। এর আগে কোনো তথ্য পাওয়া যাবে না।

এমআইএসটি'র ভর্তি পরীক্ষার পরপরই আগামী ১ এপ্রিল দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২২ এপ্রিল ডেন্টাল কলেজের বিডিএস ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

মেডিকেলের পর মেধাবীদের প্রথম পছন্দ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ২০২১-২২ শিক্ষাবর্ষের বুয়েটের ভর্তি পরীক্ষা আগামী জুন অথবা জুলাই মাসে আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। ভর্তি পরীক্ষা আয়োজনের লক্ষ্যে প্রস্তুতি শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তথ্যমতে, বুয়েট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকৃত শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক নম্বর দেখা হয়। এজন্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলো থেকে শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করা হয়। এটি করতে কিছুটা সময় লাগে। গতবার এই তথ্য সংগ্রহ করতে প্রায় দুই মাস সময় লেগেছিল।

এদিকে বড় বিশ্ববিদ্যালয়গুলো স্ব স্ব ভর্তি কমিটি বৈঠক করে প্রাথমিক প্রস্তুতি নিচ্ছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনর্গঠিত চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে চলতি বছরের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৫ ইউনিটের প্রস্তুতি শুরু করায় এ বছরও আগের মতো 'ঘ' ইউনিট বহাল রাখার চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।

ইউজিসি'র তথ্য মতে, দেশের অর্ধ শত পাবলিক বিশ্ববিদ্যালয় এবং একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে (ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি) সরাসরি শিক্ষার্থী ভর্তি করবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আলাদা আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেবে।

অন্যদিকে, ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৭টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয় আলাদা আলাদাভাবে গতবারের ন্যায় গুচ্ছভিত্তিক পরীক্ষা নেবে।

তাছাড়া পলিটেকনিক থেকে পাস করা ডিপেস্নামাধারী ছাত্রছাত্রীরা শুধুমাত্র ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) সরাসরি ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। অন্যদিকে, জাতীয় বিশ্ববিদ্যালয় এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে অনলাইনে আবেদনের ভিত্তিতে, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে আলাদাভাবে শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে