সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গুচ্ছের সব ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন 'সি' ইউনিটে উপস্থিতি ৯৫%

ম যাযাদি রিপোর্ট
  ২১ আগস্ট ২০২২, ০০:০০

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের 'সি' ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে। এর মধ্য দিয়ে গুচ্ছের সব ('এ' 'বি' ও 'সি') ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হলো। শনিবার দুপুর ১২টা থেকে শুরু হয়ে ১টায় শেষ হয় পরীক্ষা।

রাজধানী ঢাকাসহ দেশের ১৯টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের প্রধান কেন্দ্রে এ পরীক্ষা গ্রহণ করা হয়। ১৯টি বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের পাশাপাশি আরও ছয়টি উপকেন্দ্রে পরীক্ষা

নেওয়া হয়েছে। বড় বিশ্ববিদ্যালয়গুলোর বাইরে উপকেন্দ্রে একযোগে অংশ নিয়েছেন ভর্তিচ্ছুরা।

বাণিজ্য ইউনিটের পরীক্ষা শেষে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর ইমদাদুল হক বলেন, 'সুষ্ঠুভাবে আমরা সব ইউনিটের ভর্তি পরীক্ষা নিতে পেরেছি। দ্রম্নত 'সি' ইউনিটের ফল প্রকাশের ব্যবস্থা নেওয়া হবে। ফল প্রকাশের পর সব ইউনিটে ফি'র বিনিময়ে শিক্ষার্থীদের পুনঃনিরীক্ষণের সুযোগ দেওয়া হবে বলে জানান তিনি। গত বারের মতো এ বছরও বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো ইউনিটে পরীক্ষা নেওয়া হয়নি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরও বলেন, আমরা শিক্ষার্থীদের মেরিট পজিশন প্রকাশ করিনি। এতে শিক্ষার্থীদের কোনো সমস্যা হবে না। কারণ বিশ্ববিদ্যালয় ভর্তি হতে এর কোনো প্রভাব থাকবে না। সবার পছন্দ অনুযায়ী, বিশ্ববিদ্যালয় পছন্দ তালিকা দেওয়া শেষে যার যার যোগ্যতা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। আর এ বিষয়ে দ্রম্নত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া উপাচার্যদের কোর কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, গত ৩০ জুলাই বিজ্ঞান ও ১৩ আগস্ট মানবিক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দু'টি ইউনিটের ফলই ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। তবে ফল প্রকাশ নিয়ে কারও যদি কোনো অভিযোগ থাকে তাহলে ফল চ্যালেঞ্জ করার সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, 'সি' ইউনিটে ভর্তিচ্ছু পরীক্ষার্থী ছিলেন ৪২ হাজার ১৮০ জন। এই ইউনিটে আসন রয়েছে ৩ হাজার ৭০টি। সেই হিসাবে আসনপ্রতি ১৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়ছেন।

গুচ্ছের 'গ' ইউনিটে মোট ১০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। হিসাববিজ্ঞান ৩৫ নম্বর, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ৩৫ নম্বর, বাংলায় ১৫ নম্বর এবং ইংরেজিতে ১৫ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ভর্তি পরীক্ষার ফল

প্রতিটি ইউনিটের ফল গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (যঃঃঢ়ং://িি.িমংঃধফসরংংরড়হ.ধপ.নফ/)-এ প্রকাশ করা হবে। শুধু গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যোগ্যতা থাকা সাপেক্ষে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবেন।

এদিকে আমাদের শাবিপ্রবি প্রতিনিধি জানান, গুচ্ছভুক্ত বাণিজ্য অনুষদের 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কেন্দ্রে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এতে উপস্থিতির হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। পরীক্ষায় অংশ নেননি ৭ দশমিক ৪৪ শতাংশ ভর্তিচ্ছু শিক্ষার্থী।

শনিবার ভর্তি পরীক্ষা কমিটির শাবি কেন্দ্রের সমন্বয়কারী অধ্যাপক ডক্টর মো. রাশেদ তালুকদার বিষয়টি নিশ্চিত করে বলেন, গুচ্ছের 'সি' ইউনিটে সিলেট বিভাগ থেকে আবেদনকারী ছিল ৮৩০ জন। এর মধ্যে আজ পরীক্ষায় অংশ নিয়েছে ৭৫৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। এতে অনুপস্থিত ছিলেন ৬১ জন।

অধ্যাপক রাশেদ তালুকদার সাংবাদিকদের বলেন, কোনো ধরনের অসঙ্গতি ছাড়াই গুচ্ছের 'সি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন বি এবং ডক্টর এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

আমাদের দুমকি (পটুয়াখালী) প্রতিনিধি জানান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) গুচ্ছভুক্ত স্নাতক প্রথম বর্ষের 'গ' ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পটুয়াখালীর একমাত্র কেন্দ্র পবিপ্রবির মূল ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। ডেপুটি রেজিস্ট্রার মো. এমরান হোসেন বলেন, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উপস্থিতি ছিল সন্তোষজনক। পবিপ্রবি কেন্দ্রে প্রায় ৯৭ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।

উপাচার্য প্রফেসর ডক্টর স্বদেশ চন্দ্র সামন্ত হলগুলো পরিদর্শন করে তিনি বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক এবং কর্মচারীদের সহযোগিতায় ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালিত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে