সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করলেন বেলজিয়ামের রানী

প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ
যাযাদি ডেস্ক
  ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বেলজিয়ামের রানী মাথিল্ডে সৌজন্য সাক্ষাৎ করেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তিন দিনের বাংলাদেশে সফরে আসা বেলজিয়ামের রানী মাথিল্ডে। বুধবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনি এ সাক্ষাৎ করেন।

বুধবারের এ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফকালে বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলজিয়ামের রানীকে বলেছেন, তার সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। আমরা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) এজেন্ডাগুলোকে অষ্টম পঞ্চম বার্ষিক পরিকল্পনা এবং ২০২১-২০৪১ সাল পর্যন্ত পরিপ্রেক্ষিত পরিকল্পনার লক্ষ্যগুলোকে অন্তর্ভুক্ত করে বাস্তবায়নের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।'

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা উলেস্নখ করে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধের কারণে গোটা বিশ্ব অস্থিতিশীল হয়ে পড়েছে এবং মূল্যস্ফীতির হার বেড়েছে।

তিনি বলেন, 'রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবিলম্বে বন্ধ

করা উচিত। কারণ যুদ্ধের কারণে বিশ্বজুড়ে জনগণের দুর্ভোগ বাড়ছে।'

সফররত বেলজিয়ামের রানী বিভিন্ন খাতে বিশেষ করে নারীর ক্ষমতায়ন, নারী ও শিশুর উন্নয়ন এবং নারী শিক্ষায় বাংলাদেশের ব্যাপক উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে রানী বলেন, 'আমি আপনাদের অগ্রগতি দেখে খুব খুশি।'

প্রসঙ্গত, গত ৬ ফেব্রম্নয়ারি ঢাকায় পৌঁছান বেলজিয়ামের রানী মাথিল্ডে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অ্যাডভোকেট (দূত) হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন তিনি। এ সফরে তিনি মেয়েদের শিক্ষা, নারীদের অর্থনৈতিক ক্ষমতায়ন, পারিবারিক সহিংসতার বিরুদ্ধে লড়াই, মানসিক স্বাস্থ্য বিষয়ে বাংলাদেশের অর্জন এবং এসব ক্ষেত্রে সহায়তার দিকগুলো দেখছেন। মাথিল্ডে বেলজিয়ামের প্রথম রানী যিনি ঢাকা সফরে এলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে