সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
পাঁচ তারকা হোটেল

ডিএনসিসিকে হিস্যা বুঝে নেওয়ার নির্দেশ হাইকোর্টের

যাযাদি ডেস্ক
  ১৩ জুন ২০২৩, ০০:০০

রাজধানীর বনানীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) জায়গায় বহুতল ভবন নির্মাণ করে যে পাঁচ তারকা হোটেল বানানো হয়েছে, চুক্তি অনুযায়ী ডিএনসিসিকে তার হিস্যা বুঝে নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী তিন মাসের মধ্যে এ বিষয়ে প্রতিবেদনও দিতে বলেছেন আদালত।

সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চে রুলসহ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। আর ভবনের মালিক বোরাক রিয়েল এস্টেটের পক্ষে ছিলেন আইনজীবী রমজান আলী শিকদার ও আবু তালেব।

এর আগে, রোববার রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। রিটে বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে ঢাকা সিটি করপোরেশনের চুক্তিতে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থার নির্দেশনা চাওয়া হয়।

গত ১ জুন 'সরকারি জমিতে পাঁচ তারকা হোটেল' শীর্ষক প্রতিবেদন ছাপা হয়। এ

প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সায়েদুল হক সুমন দুদকে একটি আবেদন করেন। তাতে সাড়া না পেয়ে এ প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেন।

ওই প্রতিবেদনে বলা হয়, রাজধানীর অভিজাত এলাকা বনানীতে সিটি করপোরেশনের ৬০ কাঠা জায়গায় ২৮ তলা ভবন বানিয়ে ভোগদখল করছে বোরাক রিয়েল এস্টেট প্রাইভেট লিমিটেড। সেখানে তৈরি করা হয়েছে পাঁচ তারকা হোটেল।

ডিএনসিসি বলছে, বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে চুক্তি ছিল ১৪ তলা ভবন নির্মাণের, যার ৩০ শতাংশ পাবে সিটি করপোরেশন, বাকিটা বোরাক। সিটি করপোরেশনের হিসাব অনুযায়ী, তাদের ভাগের সম্পদের মূল্য প্রায় ৫৫০ কোটি টাকা। কিন্তু এই হিস্যা গত এক দশকেও বুঝে পায়নি সিটি করপোরেশন। উল্টো চুক্তির শর্ত লঙ্ঘন করে ১৪ তলার পরিবর্তে ২৮তলা ভবন নির্মাণ করে পুরোটাই নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে বোরাক।

অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র সাদেক হোসেন খোকার সময়ে বোরাক রিয়েল এস্টেটের সঙ্গে করপোরেশনের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, বনানী কাঁচাবাজারের পশ্চিম পাশে ও বনানী কেন্দ্রীয় জামে মসজিদের উত্তর পাশে সিটি করপোরেশনের জমিতে 'বনানী সুপার মার্কেট কাম হাউজিং কমপেস্নক্স' নির্মাণ করা হবে। ভবনের ৩০ শতাংশ পাবে সিটি করপোরেশন, ৭০ শতাংশ নির্মাতা প্রতিষ্ঠান। অসম এ চুক্তি নিয়ে তখন ব্যাপক সমালোচনা হয়। সংসদীয় কমিটিতেও আলোচনা হয়।

সম্প্রতি সরেজমিনে দেখা যায়, ১৬ কাঠার খালি জমিতে অনুমোদন ছাড়াই নির্মিত ২৮তলা ভবনে রয়েছে পাঁচ তারকা হোটেল শেরাটন। ভবনের ২৮ তলায় সুইমিংপুল, ২৭ তলায় ব্যায়ামাগার, ১৫ তলায় রেস্টুরেন্ট ও ১১ তলায় রয়েছে বলরুম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে