সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নেপাল থেকে আসছে ৫০০ মেগাওয়াট জলবিদু্যৎ

আমদানি প্রক্রিয়া চূড়ান্ত
যাযাদি ডেস্ক
  ১৪ জুন ২০২৩, ০০:০০

নেপাল থেকে ৫০০ মেগাওয়াট জলবিদু্যৎ আমদানি কার্যক্রম প্রায় চূড়ান্ত জানিয়ে বিদু্যৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নেপাল-ভুটান থেকে আরও জলবিদু্যৎ আমদানি করতে চাই। ভারতের পাওয়ার মার্কেট থেকে বিদু্যৎ আমদানির বিষয়টিও সক্রিয় বিবেচনায় আছে। এক্ষেত্রে বিশ্বব্যাংক, কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করতে পারে।

মঙ্গলবার মন্ত্রণালয়ে বিশ্বব্যাংক প্রতিনিধি দলের সঙ্গে আয়োজিত এক দ্বিপাক্ষিক সভায় তিনি এসব কথা বলেন।

সভায় বিদু্যৎ বিভাগ এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ৭ সদস্যের দলের পক্ষে

বিদু্যৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও বিশ্বব্যাংকের ৮ সদস্যের প্রতিনিধি দলের পক্ষে দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার নেতৃত্ব দেন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, 'নবায়নযোগ্য উৎস থেকে আগামী দুই বছরের মধ্যে ২ হাজার মেগাওয়াট বিদু্যৎ উৎপন্ন হবে। এ উৎস থেকে আগামী পাঁচ থেকে ছয় বছরের মধ্যে আরও ৬ হাজার মেগাওয়াট বিদু্যৎ পাইপলাইনে রয়েছে। কয়লা থেকে বিদু্যৎ উৎপাদনে ১০টি বিদু্যৎকেন্দ্র বন্ধ করায় প্রায় ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ চলে গেছে কিন্তু ওই পরিমাণ অর্থ নবায়নযোগ্য জ্বালানিতে আসছে না।'

বিদু্যৎ প্রতিমন্ত্রী জানান, ট্রান্সমিশনে বিদু্যৎ লাইন বেসরকারি খাতে দেওয়ার জন্য বিদু্যৎ বিভাগ কাজ করছে।

বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার ক্রস বর্ডার ট্রেড, আঞ্চলিক পাওয়ার পুল, দক্ষিণ এশিয়ায় আঞ্চলিক পাওয়ার মার্কেট, নেপাল ও ভুটান হতে বিদু্যৎ আমদানি ও ই-মবিলিটি নিয়ে আলোচনা করেন। এসময় জ্বালানি খাতের বিদ্যমান ও আগত প্রকল্প নিয়েও আলোকপাত করা হয়।

সভায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব ডক্টর মো. খায়েরুজ্জামান মজুমদার, বিদু্যৎ বিভাগের অতিরিক্ত সচিব নূরুল আলম, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেকটর আবদুলাই শেক, অপারেশন ম্যানেজার দানদান চেন ও অপারেশন অ্যাডভাইজার গায়েল মার্টিন উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে