সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ওষুধ ছিটানোর লোক চলে গেলেই মশা উড়ে চলে যায়

বিএমএ সভাপতি
যাযাদি ডেস্ক
  ২৮ আগস্ট ২০২৩, ০০:০০

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, দেশে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন যে ওষুধ ব্যবহার করছে, সেগুলো ছিটানোর পর মশাগুলো মাটিতে পড়ে যায়। তবে সিটি করপোরেশনের লোকজন চলে গেলেই মশাগুলো আবার উড়ে চলে যায়।

রোববার আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআর,বি) সাসাকাওয়া হলে আয়োজিত টিবি প্রাইভেট-পাবলিক মিক্স (পিপিএম) স্ট্যাক হোল্ডারসদের নিয়ে আয়োজিত আলোচনা তিনি এসব কথা বলেন।

আমরা জানি না মশা নিধনে সিটি করপোরেশন

যে ওষুধটা ব্যবহার করে তা আসলেই কাজ করে কি না মন্তব্য করে বিএমএ সভাপতি বলেন, দুঃখজনকভাবে বলতে হচ্ছে যে দেশে ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক অবস্থা হলেও ডেঙ্গু নিয়ন্ত্রণ বা মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয় বা সিটি করপোরেশন কেউই আমাদের সঙ্গে মতবিনিময় করেনি।

ওষুধগুলোর কার্যকারিতা নিয়ে ভাবার প্রয়োজন জানিয়ে তিনি বলেন, 'আমি ব্যক্তিগতভাবে মেয়র সাহেবদের সঙ্গে কথা বলেছি। তাদের বলেছি কারা এটি আমদানি করে, তারা কি সঠিক এবং আসল ওষুধ আমদানি করে কিনা তা খোঁজ নেওয়ার জন্য। ওষুধগুলো আসলেই কাজের কিনা তা নিয়ে ভাবার প্রয়োজন রয়েছে বলেও আমি মনে করি।'

তিনি আরও বলেন, আমাদের প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ। আমাদের দেশে ডেঙ্গুতে মৃতু্য ৫০০ অতিক্রম করেছে। অথচ তাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে। তারা এডিস প্রতিরোধে তাদের সিটি করপোরেশন বছরব্যাপী কাজ করে। তাদের আলাদা লোক ও বিভাগ আছে। ফলে তারা ডেঙ্গুতে ভোগছে না। এর কারণ একটাই তারা সারাবছর এটি প্রতিরোধে কাজ করে। আমাদেরও এটি করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে