সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

জি-২০ সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের আশা

যাযাদি ডেস্ক
  ২৯ আগস্ট ২০২৩, ০০:০০

আগামী মাসে দিলিস্নতে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তার দ্বি-পাক্ষিক বৈঠক হতে পারে বলে আশা করা হচ্ছে। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস ভারতীয় বার্তা সংস্থা এএনআই'কে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর দিলিস্নর প্রগতি ময়দানের ভারত মন্ডপম কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে গ্রম্নপ অব টুয়েন্টি (জি-২০) জোটের ১৮তম শীর্ষ সম্মেলন। এই সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডীয় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁসহ বিভিন্ন দেশের সরকারপ্রধান ও শীর্ষ কূটনীতিকরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

এবার আয়োজকের পাশাপাশি জি-২০'র সভাপতিও ভারত। এই কারণে এ বছরের সম্মেলনকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সবশেষ 'মান কি বাত' অনুষ্ঠানে বলেছেন, জি-২০ সম্মেলন আয়োজনে তারা পুরোপুরি প্রস্তুত। আগামী মাসে ভারতের সভাপতিত্বে আয়োজিত এই শীর্ষ সম্মেলন দেশটির সম্ভাবনা এবং ক্রমবর্ধমান বৈশ্বিক গুরুত্ব তুলে ধরবে বলে আশা করছেন তিনি।

এর আগে গত ১৫ ফেব্রম্নয়ারি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় খাতরা। এ সময় তিনি নয়াদিলিস্নতে অনুষ্ঠেয় জি-২০ শীর্ষ সম্মেলনের ১৮তম আসরে যোগ দিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রী আমন্ত্রণ গ্রহণ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানান।

২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ৩০ নভেম্বর পর্যন্ত জি-২০'র সভাপতির দায়িত্ব পালন করবে ভারত। জি-২০ এর সভাপতি

হিসেবেই ভারত 'অতিথি দেশ' হিসেবে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে