সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের একাংশ খুলছে আগামীকাল

যাযাদি ডেস্ক
  ০১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ শনিবার উদ্বোধন করবেন। এক্সপ্রেসওয়েটি কাওলা থেকে শুরু হয়ে কুড়িল-বনানী-মহাখালী-তেজগাঁও-মালিবাগ-খিলগাঁও-কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত যাবে। ছবিটি বৃহস্পতিবার তোলা -ফোকাস বাংলা

রাজধানীর যানজট নিরসনে মেট্রোরেলের পর খুলে দেওয়া হচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার সকালে এক্সপ্রেসওয়ের একাংশের উদ্বোধন করবেন। আর এ খবরে যানজটের যন্ত্রণায় খাবি খাওয়া নগরবাসীর মনে মিলেছে অনেকটাই স্বস্তি।

জানা যায়, প্রথম ধাপে চালু হচ্ছে বিমানবন্দর থেকে ফার্মগেট অংশটি। বিমানবন্দর থেকে ফার্মগেট পৌঁছাতে কখনো কখনো ঘণ্টার পর ঘণ্টা বাসে বসে গরমে নাস্তানাবুদ হতে হয় নগরবাসীকে। এখন মিনিট দশেকের মধ্যেই পৌঁছানো যাবে। এক কথায় এই উদ্বোধনের মধ্য দিয়ে আরেকটি গতির ছোঁয়া লাগবে।

২০১৩ সালের ১৫ ডিসেম্বর প্রকল্পের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফার্স্ট ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেডের সঙ্গে সেতু কর্তৃপক্ষের চূড়ান্ত চুক্তি সইয়ের পরই নগরবাসী নতুন স্বপ্ন দেখতে শুরু করেন। প্রাইভেট-পাবলিক পার্টনারশিপের এ প্রকল্পের আওতায় শুরু হয় বিমানবন্দর থেকে কুতুবখালী পর্যন্ত ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়ের কাজ। ৩১টির্ যাম্পসহ এটির মোট দৈর্ঘ্য ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার।

ইতোমধ্যে পুরো প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে প্রায় শতভাগ কাজ শেষ হয়েছে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশের। এ অংশে এক্সপ্রেসওয়েতে ওঠানামার জন্য রয়েছে ১৫টির্ যাম্প। প্রথম ধাপে ১৩টির্ যাম্প খুলে দেওয়া হবে। সেগুলো দিয়ে যানবাহন ওঠানামা করতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে