সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এক্সপ্রেসওয়ে উদ্বোধন আজ ঢাকার যেসব এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রিত

যাযাদি রিপোর্ট
  ০২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন উপলক্ষে আজ ঢাকার শেরেবাংলা নগর এলাকায় যানবাহন চলাচলে সবচেয়ে বেশি কড়াকড়ি আরোপ করা হয়েছে। বলতে গেলে অনেকটাই বন্ধ থাকবে এসব এলাকায় সাধারণ যানবাহনের চলাচল। শুধু স্টিকারযুক্ত যানবাহন এসব এলাকায় চলাচল করতে পারবে। বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এসব এলাকায় সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে জরুরি সেবাদানকারী যানবাহন এমন নির্দেশনার বাইরে থাকবে।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা মহানগর পুলিশ সূত্রে জানা গেছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্ত থেকে ফার্মগেট পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার শেরেবাংলা নগর পুরাতন আন্তর্জাতিক বাণিজ্যমেলা মাঠে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে ভিভিআইপি, ভিআইপি, বিভিন্ন দেশের কূটনীতিক ব্যক্তি, বিভিন্ন মন্ত্রী, বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তারাসহ দেশের বিভিন্ন জেলা থেকে ব্যাপক লোকসমাগম হওয়ার কথা রয়েছে। তাদের বহনকারী যানবাহনের যাতায়াত নির্বিঘ্ন করতে পুলিশের তেজগাঁও ট্রাফিক বিভাগ এসব এলাকায় যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে। পুরাতন বাণিজ্যমেলা মাঠ এলাকায় ব্যানার ও স্টিকার ব্যতীত অন্য সব প্রকার যানবাহনকে বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বিকল্প সড়ক ব্যবহার করতে হবে।

যেসব সড়ক ব্যবহার করতে পারবে না : শ্যামলী, শিশুমেলা ক্রসিং এবং ৬০ ফিট থেকে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত রাস্তা। তেজগাঁও শিল্পাঞ্চল থানাধীন লাভ রোড পূর্ব মাথা, বিজয় সরণি ক্রসিং হয়ে উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত রাস্তা। শেরেবাংলা নগর সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশের নতুন রাস্তার মুখ, কৃষি বিশ্ববিদ্যালয় প্রবেশ রাস্তা, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি (বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্র) ক্রসিং পর্যন্ত রাস্তা। আড়ং ক্রসিং, মানিক মিয়া অ্যাভিনিউ, বঙ্গবন্ধু চত্বর ও ইন্দিরা রোড হয়ে ফার্মগেট পর্যন্ত রাস্তা। রোকেয়া সরণির তালতলা, আগারগাঁও লাইট ক্রসিং, বিআইসিসি ক্রসিং এবং উড়োজাহাজ ক্রসিং পর্যন্ত রাস্তা। মিরপুর রোডের শ্যামলী হতে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম প্রান্তে (আড়ং ক্রসিং) রাস্তা সীমিত আকারে ব্যবহার করা যাবে।

স্টিকারযুক্ত অতিথিদের গাড়ি পার্কিং : উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের গাড়ির জন্য সরবরাহ করা সব স্টিকার গাড়ির সামনের উইন্ডশিল্ডের দৃশ্যমান জায়গায় লাগাতে অনুরোধ করা হয়েছে। আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। অথবা গাড়ি চালকের মোবাইল নম্বর গাড়ির সামনে কাগজে লিখে রাখতে বলা হয়েছে। যা সহজেই দেখা যায়। পদ্মা স্টিকারযুক্ত যানবাহনগুলোকে উড়োজাহাজ ক্রসিং থেকে বিআইসিসিতে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে যেতে হবে। নির্দেশিত জায়গায় গাড়ি পার্কিং করতে বলা হয়েছে। মেঘনা ও যমুনা স্টিকারযুক্ত গাড়িগুলোকে উড়োজাহাজ ক্রসিং থেকে বিআইসিসি ক্রসিংয়ে নামিয়ে দিয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডের ৫ নম্বর গেট দিয়ে প্যারেড গ্রাউন্ডের ভেতরে পার্কিং করতে বলা হয়েছে।

ব্যানারযুক্ত গাড়ি যেসব জায়গায় রাখতে পারবে : মানিকগঞ্জ, টাঙ্গাইল, ধামরাই, সাভার, মিরপুর-১ ও ২ হতে আগত ব্যানারযুক্ত গাড়িগুলোকে শ্যামলী হয়ে শিশুমেলা ক্রসিংয়ে মানুষজনকে নামিয়ে দিয়ে পূর্ব নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করতে হবে। আগত লোকজনর্ যাব-২ এর সামনে দিয়ে হেঁটে মূল অনুষ্ঠানস্থলে যাবেন। গাজীপুর, নরসিংদী, ঢাকা উত্তরের ব্যানারযুক্ত গাড়িগুলোকে রেডিসন হোটেলের সামনের কালসী ফ্লাইওভারের ওপর দিয়ে মিরপুর-১০ থেকে বেগম রোকেয়া সরণি হয়ে আগারগাঁও ক্রসিংয়ে মানুষজনকে নামিয়ে দিয়ে আগারগাঁও রাস্তায় গাড়ি পার্কিং করবে। আগত লোকজনর্ যাব-২ এর সামনে দিয়ে গেটে অনুষ্ঠানস্থলে যাবেন। নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ ও ঢাকা দক্ষিণ থেকে আগত ব্যানারযুক্ত গাড়িগুলোকে শাহবাগ-সোনারগাঁও ক্রসিং-লেফট টার্ন- পান্থপথ-ধানমন্ডি-৩২ নম্বর হয়ে মানিক মিয়া অ্যাভিনিউ পশ্চিম প্রান্তে (আড়ং ক্রসিং) আগত মানুষদের নামিয়ে দিয়ে ওই রাস্তায়ই পার্কিং করবে। এছাড়া রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে গাড়ি পার্কিং করতে পারবে। আগত লোকজন আড়ং ক্রসিং হয়ে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা দিয়ে হেঁটে মূল অনুষ্ঠানস্থলে যাবেন। কেরানীগঞ্জ, দোহার, ঢাকা দক্ষিণ থেকে ব্যানারযুক্ত গাড়িগুলো ধানমন্ডি-৩২ নম্বর হয়ে মানিক মিয়া অ্যাভিনিউয়ের পশ্চিম পাশে (আড়ং ক্রসিং) আগত মানুষদের নামিয়ে দিয়ে ওই রাস্তায়ই পার্কিং করবে। এছাড়া রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করতে পারবে। আগত লোকজন আড়ং ক্রসিং হয়ে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা দিয়ে হেঁটে মূল অনুষ্ঠানস্থল পুরাতন বাণিজ্যমেলা মাঠে যাবেন।

মোটর সাইকেল যেসব জায়গায় রাখা যাবে : মিরপুর রোড দিয়ে আগত মোটর সাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পশ্চিম পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়টির ভেতরে পার্কিং করবে। রোকেয়া সরণি রোড দিয়ে আগত মোটর সাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়টির ভেতরের নির্ধারিত জায়গায় পার্কিং করবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে