সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দক্ষিণ আফ্রিকার রানে চাপা পড়ল ইংলিশরা

ক্রীড়া প্রতিবেদক
  ২২ অক্টোবর ২০২৩, ০০:০০
শনিবার ইংল্যান্ডের বিপক্ষে উইকেট পাওয়ার পর দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগে দক্ষিণ আফ্রিকাকে কেউ হয়তো ফেবারিটের তালিকায় রাখেননি। কিন্তু বিশ্বকাপে প্রোটিয়ারা যেভাবে পারফরম্যান্স করছে, তাতে ফেবারিটের তালিকায় উঠছে দলটি। আর তার প্রমাণ আরও একবার পাওয়া গেল গতকাল ইংল্যান্ডের বিপক্ষে।

টস জিতে বোলিং নেওয়ার জন্য আফসোস করতে পারে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ব্যাটিং উইকেটে আগে বোলিং নেওয়ার সিদ্ধান্তটা যে বুমেরাং হয়েছে ইংলিশদের জন্য, তা আর বলার অপেক্ষা রাখে না। বিধ্বংসী ব্যাটিংয়ের পর দাপুটে বোলিংয়ে চলতি ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

শনিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে

চলমান বিশ্বকাপের ২০তম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে হেনরিখ ক্লাসেন ঝড়ে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৯৯ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। জবাবে পাহাড়সম লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৭০ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস। এতে ২২৯ রানের বিশাল জয় পায় প্রোটিয়ারা। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে ইংল্যান্ডের সবচেয়ে বড় ব্যবধানে হার। আর বিশ্বকাপের ইতিহাসে সপ্তম সর্বোচ্চ ব্যবধানের হার।

চার ম্যাচের তিনটিতে জিতে ৬ পয়েন্ট নিযে তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। চার ম্যাচের তিনটিতে হেরে বেকায়দায় রয়েছে ইংল্যান্ড। সবশেষটি ছিল তুলনামূলক দুর্বল আফগানিস্তানের বিপক্ষে। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের কোণঠাসা অবস্থা আরও ঘনীভূত হওয়ার পরিস্থিতি এরই মধ্যে তৈরি হয়েছে।

প্রথম ব্যাট করতে নেমে ইংল্যান্ডের বোলারদের তুলোধুনো করেছে দক্ষিণ আফ্রিকা। হেইনরিখ ক্লাসেন ও মার্কো ইয়ানসেনের চার-ছক্কার ঝড়ে শেষ ১০ ওভারেই ১৪৩ রান তুলে নেয় প্রোটিয়ারা। তাতে স্কোরবোর্ডে নির্ধারিত ৫০ ওভার শেষে রানের পাহাড় গড়ে এইডেন মারক্রামের দল। শনিবার বিশ্বকাপের ২০তম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ৩৯৯ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপ ইতিহাসে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই কোনো দলের। ইংল্যান্ডের বিপক্ষে এর আগে ওয়ানডেতে প্রোটিয়াদের সর্বোচ্চ রান ছিল ৩৫৪।

ওয়ানডেতে ইংল্যান্ডের বিপক্ষে যে কোনো দলের সর্বোচ্চ সংগ্রহ এটিই। কদিন আগেই শ্রীলংকার দেওয়া ৩৪৫ রানের লক্ষ্য সফলভাবে ছুঁইয়ে বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়ার কীর্তি গড়ে পাকিস্তান। ২০১৫ সালে ওভালে নিউজিল্যান্ডের ৫ উইকেটে ৩৯৮ ছিল আগের সর্বোচ্চ।

প্রোটিয়াদের রানের পাহাড় গড়ে দেওয়ার নায়ক ক্লাসেন বিশ্বকাপ ইতিহাসে ষষ্ঠ দ্রম্নততম শতক তুলে ৬৭ বলে ১০৯ রান করে আউট হন। তার ইনিংসটি ১২ চার ও ৪ ছক্কায় সাজানো ছিল। অন্যদিকে ক্লাসেনের সঙ্গী ইয়ানসেন ৬ ছক্কা ও ৩ চারে ৪২ বলে ক্যারিয়ার সেরা ৭৫ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন। এ ছাড়া ফিফটির ইনিংস খেলেছেন রেজা হেনড্রিকস ও রসি ফন ডার ডুসেন। ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নিলেও বেশ খরুচে ছিলেন রিচ টপলি। ৮.৫ ওভারে তিনি দিয়েছেন ৮৮ রান। ২টি করে উইকেট নিয়েছেন গাস অ্যাটকিনসন ও আদিল রশিদ।

টস হেরে ব্যাট করতে নেমে এদিন টপলির প্রথম বলে বাউন্ডারি হাঁকানোর পর দ্বিতীয় বলে কট বিহাইন্ড হন কুইন্টন ডি কক। তবে দ্বিতীয় উইকেটে আধিপত্য করেন রেজা হেনড্রিকস ও রসি ফন ডার ডুসেন। দুজনের জুটিতে আসে ১২১ রান। ৬১ বলে ৬০ রান করে রশিদের বলে জনি বেয়ারস্টোর হাতে ধরা পড়েন ডুসেন। রেজা আউট হন ৭৫ বলে ৯ চার ও ৩ ছক্কায় ৮৫ রানের ইনিংস খেলে।

এরপর ক্রিজে নেমে ছন্দ ধরে রাখেন অধিনায়ক মারক্রাম ও হেইনরিখ ক্লাসেন। দলীয় ২৩৩ রানে ৪২ রানে ইনিংস খেলে সাজঘরে ফেরেন মারক্রাম। এরপর ক্রিজে নেমে ক্লাসেনকে সঙ্গ দিতে ব্যর্থ হন ডেভিড মিলার। ৬ বলে মাত্র ৫ রান করেই টপলির শিকার হন তিনি। তবে এ বিধ্বংসী ব্যাটারের অভাবটা পূরণ করেছেন বোলিং অলরাউন্ডার মার্কো ইয়ানসেন। ক্রিজে নেমে ক্লাসেনের সঙ্গে চার-ছক্কা হাঁকানোর উৎসবে যোগ দেন ইয়ানসেন। বিধ্বংসী ইনিংসে ৬১ বলে বিশ্বকাপ ইতিহাসের ষষ্ঠ দ্রম্নততম শতক তুলে নেন ক্লাসেন। অন্যদিকে ৩৫ বল মোকাবিলায় ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন ইয়ানসেন। দুজন মিলে ১২.৪ ওভার মোকাবিলায় দলকে এনে দেন ১৫১ রান। ক্লাসেন ১০৯ রানে থামলেও ৭৫ রানে অপরাজিত থাকেন ইয়ানসেন। তাতে ইংল্যান্ডের সামনে লক্ষ্যটা গিয়ে দাঁড়ায় ৪০০ রানে। হেইনরিখ ক্লাসেন ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন।

পাহাড়সমান লক্ষ্যকে সামনে রেখে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দাঁড়াতেই পারেনি প্রোটিয়া বোলাদের সামনে। ৬৭ রানের মধ্যে ৫ উইকেট হারায় তারা। ১০ নম্বরে ব্যাট করতে নেমে মার্ক উড সর্বোচ্চ অপরাজিত ৪৩ রান সংগ্রহ করেন। ৩৫ রান করেন গাস অ্যাটকিনসন। ডেভিড মালান (৬), বেন স্টোকস (৫), জস বাটলার (১৫) ও হ্যারি ব্রম্নকরা (১৭) সাজঘরে ফিরে যান। লুঙ্গি এনগিডি ২৬ রানে ২টি, ইয়ানসেন ৩৫ রানে ২টি। এদিন প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শিকার করেন জেরার্ল্ড কোয়েৎজে।

ক্যাপশন: মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শনিবার ইংল্যান্ডের বিপক্ষে ষষ্ঠ উইকেটে ৭৭ বলে ১৫১ রানের বিস্ফোরক জুটি উপহার দেন প্রোটিয়া ব্যাটার হেইনরিখ ক্লাসেন (বাঁয়ে) ও মার্কো ইয়ানসেন -ওয়েবসাইট

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে