সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
বিএনপির মহাসমাবেশ

২৮ অক্টোবর রাস্তাঘাট বন্ধ করব না পিটার হাসকে স্বরাষ্ট্রমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ২৩ অক্টোবর ২০২৩, ০০:০০

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে জানতে চেয়েছেন, আগামী ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির মহাসমাবেশ ঘিরে সরকার ঢাকায় প্রবেশের সব রাস্তাঘাট বন্ধ করে দেবে কিনা? রোববার সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে তিনি বিএনপির সমাবেশের দিন সরকারের কী ভূমিকা থাকবে জানতে চান। বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বৈঠকে তিনি জানতে চেয়েছেন বিএনপি যে একটি বিরাট কর্মসূচি দিয়েছে সেখানে অনেক লোক নিয়ে আসবে, আপনারা রাস্তাঘাট বন্ধ করে দেবেন

\হকিনা, কিংবা আপনারা অন্য কিছু করবেন কিনা।

তিনি বলেন, 'আমরা বলেছি, ওই ধরনের কোনো প্রোগ্রাম আমাদের নেই। আমরা মনে করি, তারা যে রাজনৈতিক এজেন্ডা দিয়েছেন, তারা শান্তিপূর্ণভাবে করবেন। কর্মসূচি যদি তারা শান্তিপূর্ণভাবে পালন করেন, তবে আমাদের কিছু বলার নেই।'

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তবে এটাও মনে রাখতে হবে ঢাকা যানজটের শহর। এখানে ১০ লাখের বেশি লোক নিয়ে আসা হলে একটা মিস ম্যানেজমেন্ট হতে পারে। যাতে সেটা না হয়, রাজনৈতিক দল যাতে রাস্তাঘাট বন্ধ না করে, তারা যেন মানুষের যাতায়াতের সুযোগ রাখে এই অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হচ্ছে।

তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সচেষ্ট থাকবে শহর যাতে অচল না হয়, কোনো ধরনের ভায়োলেন্স না হয়। বিদেশগামী যাত্রী, চিকিৎসা প্রার্থীরা যাতে শহরে আসতে এবং বের হতে পারেন সেই ব্যবস্থা করা হবে।

মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইসু্য নিয়েও কথা বলেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিতে চায়, এজন্য যে এসবি ক্লিয়ারেন্স লাগে, সেটা পেতে দেরি হয়। রাষ্ট্রদূতকে জানিয়েছি, দ্রম্নততার সঙ্গে এই ক্লিয়ারেন্স দেওয়ার চেষ্টা করা হবে- জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এর আগে, গত ১৮ অক্টোবর ঢাকার সমাবেশ থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। সেই সময় তিনি বলেছিলেন, মহাসমাবেশের মাধ্যমে তাদের আন্দোলনের মহাযাত্রা শুরু হবে।

একই দিন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটেরও কর্মসূচি রয়েছে। এই কর্মসূচির বিষয়ে ওবায়দুল কাদের বলেছিলেন, ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম সুড়ঙ্গ পথ বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন। আর বায়তুল মোকাররম থেকে ঢাকায় নামবে জনতার ঢল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে