সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে রিট খারিজ

যাযাদি ডেস্ক
  ১২ ডিসেম্বর ২০২৩, ০০:০০

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিতের নির্দেশনা চেয়ে করা রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুলস্নাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের পর নির্বাচন কমিশনের আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ বলেন, 'রিট খারিজ হওয়ায় নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল বৈধ ও বহাল রইল। অর্থাৎ ঘোষিত তফসিল সংবিধান ও গণপ্রতিনিধিত্ব আদেশ অনুসারে ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুসারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কার্যক্রম যথারীতি চলবে।'

গত ১৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণের দিন রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এই তফসিলের বৈধতা নিয়ে ইউনুছ আলী আকন্দ গত ২৯ নভেম্বর রিট করেন।

রিটের প্রার্থনায় দেখা যায়, জাতীয় সংসদ বহাল থাকা অবস্থায় ১৫ নভেম্বর প্রজ্ঞাপনের মাধ্যমে সংসদ নির্বাচনের তফসিল দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল চাওয়া হয়। রুল হলে তা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচনের তফসিল স্থগিতের আরজি জানানো হয়। রুল শুনানি বা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগের নিয়মে অর্থাৎ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সংসদ নির্বাচনের আদেশও চাওয়া হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে