সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ঢাকার বাতাস 'ঝুঁকিপূর্ণ' বিশ্বের ১শ' শহরের মধ্যে শীর্ষে

যাযাদি ডেস্ক
  ১২ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বিশ্বের ১০০ শহরের মধ্যে সোমবার সকাল ৯টার দিকে বায়ুদূষণের শীর্ষে ছিল ঢাকা। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ছিল ৩১৬। বাতাসের এ মান 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়। এ মাসে ঢাকার বাতাসের এমন অবস্থা এই প্রথম হলো।

এদিন সকাল ৯টার দিকে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিল যথাক্রমে কুয়েতের কুয়েত সিটি ও বসনিয়া হারজেগোভিনার সারায়েভো। ওই দুই শহরের স্কোর ছিল ২২৭ ও ২২৬। বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার।

সোমবার তাদের তালিকায় ঢাকার ১০টি এলাকার বায়ুদূষণের অবস্থা সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়। এই ১০ এলাকার মধ্যে সাত এলাকার বাতাস 'ঝুঁকিপূর্ণ'। অর্থাৎ এসব এলাকার স্কোর ৩০০-র ওপরে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের দেওয়া এদিনের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই

(পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ (সোমবার) ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ৫৪ গুণের বেশি।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়।

৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়। ঢাকায় গত জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে