শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

৫শ' ইটভাটা বন্ধের প্রক্রিয়া শুরু করেছি : পরিবেশমন্ত্রী

ফেনী প্রতিনিধি
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
৫শ' ইটভাটা বন্ধের প্রক্রিয়া শুরু করেছি : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, ইটভাটা নিয়ে আমাদের ১শ' দিনের একটি কর্মসূচি আছে। অবৈধ ইটভাটাগুলোর বিষয়ে আমরা পর্যায়ক্রমে ব্যবস্থা নেব। আমরা প্রাথমিকভাবে ৫শ'টি ইটভাটা বন্ধ করে দেব। এগুলো শুধু বন্ধ নয় যাতে পরবর্তীতে আর চালু না হতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের পূর্বের অভিজ্ঞতা হচ্ছে আমরা ব্যবস্থা নিয়ে থাকি, ভাটা বন্ধ করি পরবর্তীতে আবার চালুও করা হয়।

শনিবার সকালে ফেনীর সার্কিট হাউজে সংবাদমাধ্যম কর্মীদের এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, 'ফেনীর ইটভাটাগুলো নিয়ে আমি যতটুকু জানি, যখন ভাটাগুলো স্থাপন করা হয় তখন কোনো বসতি আশপাশে ছিল না। শিক্ষা প্রতিষ্ঠান ছিল না এখন হয়ে গেছে। এসব কারণে ইটভাটাগুলোর নবায়ন দেওয়া হচ্ছে না। এ অবস্থায় আমরা বস্নকের প্যাকেজের দিকে যাচ্ছি। আমরা আশা করব এখানে যারা ভাটার মালিক রয়েছেন তারা সরকার থেকে প্যাকেজ গ্রহণ করে বস্নকের দিকে যাবেন।'

এ সময় বন বিভাগের পরিচালক (ভূমি পরিমাপ) আনিস মাহমুদ, ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ, সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন, পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শওকত আরা কলিসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

\হফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী এমপি ও ফেনী পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী মন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানান। মন্ত্রী পরে দাগনভূঞা উপজেলা রামনগর ইউনিয়ন চৌধুরী বাড়ি (নিজ বাড়িতে) পারিবারিক কবরস্থানে বাবা-মা আত্মীয় স্বজনদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাতে অংশ নেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে