শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পোরশায় মুকুলে মুকুলে ভরে গেছে আমবাগান

এম রইচ উদ্দিন, পোরশা (নওগাঁ)
  ০৩ মার্চ ২০২১, ০০:০০

বরেন্দ্র এলাকাখ্যাত নওগাঁর পোরশায় মুকুলে মুকুলে ভরে গেছে আমবাগান। সারি সারি আমবাগান থেকে বের হচ্ছে মুকুলের মৌ-মৌ গন্ধ। যেদিকে তাকানো যাচ্ছে বাগানগুলোতে দেখা যাচ্ছে শুধু মুকুল আর মুকুল। গাছে গাছে ভরে গেছে সোনালি মুকুল। মুকুলের ভারে আম গাছের মাথা নুয়ে পড়ার উপক্রম। এর মধ্যে দেখা যাচ্ছে মৌমাছিরা যেন ব্যস্ত মধু আহরণে।

মুকুলের সমারোহ দেখে আম চাষিরাও খুশি। সোনালি স্বপ্নে যেন বিভোর উপজেলার আমচাষী আর বাগান মালিকরা। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন তারা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নওগাঁ জেলার মধ্যে এ উপজেলায় সবচেয়ে বেশি আম চাষ হচ্ছে। এবারে এ উপজেলায় আম চাষ হচ্ছে ১০ হাজার ৫৫০ হেক্টর জমিতে। হেক্টর প্রতি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ মেট্রিক টন। অর্থাৎ উপজেলায় আমের মোট উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৬ হাজার ৬০০ মেট্রিক টন।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহফুজ আলম জানান, পোরশায় প্রতি বছর আমের উৎপাদন লক্ষ্যমাত্রা বেড়েই চলেছে। এখানে উৎপাদিত আমের চাহিদা দেশে এবং দেশের বাইরে বেশ ভালো। এখানকার চাষিরা সবাই বাণিজ্যিক ভিত্তিতে আম চাষ করছেন। ফলে তারা আম চাষে দক্ষ হওয়ায় আমের উৎপাদন ভালো হয়। আর চাষিরাও সে লক্ষ্যে কাজ করছেন।

তিনি আরও জানান, আবহাওয়া এখন পর্যন্ত ভালো রয়েছে। শেষ পর্যন্ত আবহাওয়া ভালো থাকলে এ বছর পোরশায় আম উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে