শারদীয় দুর্গাপূজা

সারাদেশে দুর্গাপূজায় মহাষ্টমী পালিত

বিভিন্ন স্থানে মন্ডপ পরিদর্শন ও সামগ্রী বিতরণ
সারাদেশে দুর্গাপূজায় মহাষ্টমী পালিত

কুমারী পূজা শারদীয় দুর্গোৎসবের এক বর্ণাঢ্য পর্ব। বিশেষত কুমারীকে দেবী দুর্গার পার্থিব প্রতিনিধি হিসেবে পূজা করা হয়ে থাকে। বুধবার মহা অষ্টমীর দিনে রামকৃষ্ণ মিশনের কিছু কিছু শাখায় এ পূজা অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া বিভিন্ন সংগঠনের উদ্যোগে মন্ডবে মন্ডবে বস্ত্র, চাল ও অনুদান বিতরণ করা হয়েছে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধির পাঠানো খবর:

দিনাজপুর : শারদীয় দুর্গোৎসবের মহা অষ্টমীতে বর্ণিল ধর্মীয় আবহে দিনাজপুরে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। বুধবার সকাল ১১টায় দিনাজপুর রামকৃষ্ণ মিশন মন্দিরে অনুষ্ঠিত হয় এ পূজা।

কুমারী পূজায় মায়ের আসনে বসানো হয়েছিল দিনাজপুর সেন্ট ফ্রান্সিস জেভিয়ার স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী ভাস্বতী ভট্টাচার্য্যকে। ভাস্বতী ভট্টাচার্য্য দিনাজপুর শহরের উত্তর বালুবাড়ী মহলস্নার নীলাঞ্জন কৃষ্ণ ভট্টাচার্য্য ও পারুল রানী ভট্টাচার্য্য দম্পতির কন্যা।

রামকৃষ্ণ মিশনে আয়োজিত এই কুমারী পূজায় স্বাস্থ্যবিধি মেনেই বিপুল সংখ্যক ভক্ত ও পুণ্যার্থীর সমাগম ঘটে।

গাইবান্ধা : শারদীয় দুর্গোৎসবের মহাষ্টমীতে গাইবান্ধা শহরের শচীন চাকি সড়কে আদর্শ কলেজসংলগ্ন শ্রী রামকৃষ্ণ আশ্রম ও মিশনে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় কুমারী পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। গাইবান্ধা শহরের কলেজপাড়ার প্রদীপ চক্রবর্তী ও স্মৃতি চক্রবর্তীর মেয়ে প্রেরণা চক্রবর্তীকে (৮) কুমারী দেবী হিসেবে পূজা অর্ঘ্য নিবেদন করা হয় শচীন চাকি সড়কের রামকৃষ্ণ আশ্রম ও মিশনে। প্রেরণা শহরের কলেজিয়েট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্রী।

ফকিরহাট (বাগেরহাট): বাগেরহাটের মূলঘরের কলকলিয়া আশালতা স্মৃতি পাঠাগারের পক্ষ থেকে ৬শ দরিদ্র নারী-পুরুষকে বস্ত্র বিতরণ করা হয়েছে। মঙ্গলবার এসব মানুষের মাঝে বিতরণ করেন ব্যাংক কর্মকর্তা বিশিষ্ট সমাজসেবক বৈষ্ণব দাস মন্ডল। এ সময় উপস্থিত ছিলেন দ্বাদশপলস্নী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আশিষ কুমার রায়, অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা রণজিৎ কুমার মন্ডল প্রমুখ।

কাজিপুর (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়নপ্রত্যাশী আবুল কালাম আজাদের উদ্যোগে মন্দির পরিদর্শন ও ভক্ত বৃন্দের মাঝে উপহারসামগ্রী প্রদান করা হয়েছে। মঙ্গলবার দিবাগত রাতে গান্ধাইল দক্ষিণ পাড়া শারদীয় দুর্গাপূজা মন্ডপে নগদ অর্থ সহায়তা ও ভক্তদের মাঝে টি-শার্ট উপহার দেন। এ সময় মন্দির কমিটির সভাপতি প্রতুল চন্দ্র সাহা এবং সাধারণ সম্পাদক সুভাষ চন্দ্র সাহাসহ ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

পাইকগাছা (খুলনা) :বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার রাজেশ কুমার রায়না পাইকগাছার বিভিন্ন পূজামন্ডপ পরিদর্শন করেছেন। তিনি মঙ্গলবার বিকালে উপজেলার কপিলমুনি উত্তর নাছিরপুর সার্বজনীন সিংহবাড়ী পূজামন্ডপ পরিদর্শন করেন। পরে তিনি সনাতন ধর্মাবলম্বীদের সাথে শারদীয়া শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি সমীরণ সাধু, সাধারণ সম্পাদক আনন্দ মোহন বিশ্বাস, বাবু রাম মন্ডল, পিযুষ সাধু, উজ্জ্বল ও দিপকসহ পূজা পরিষদের নেতৃবৃন্দ।

নকলা (শেরপুর) : শারদীয় দুর্গাপূজা উপলক্ষে শেরপুরের নকলায় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল হতে ৪শ অসহায়, দুস্থ পরিবারের মাঝে খাদ্য সহায়তা (পরিবার প্রতি ১০ কেজি চাল) বিতরণ করা হয়েছে। বুধবার সকালে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নকলা শাখার ব্যবস্থাপনায় পৌর শহরের কালীমাতা মন্দিরে প্রধান অতিথি হিসেবে ওইসব উপহার অসহায়দের হাতে তুলে দেন ইউএনও মোস্তাফিজুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. জাহাঙ্গীর আলম, উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দেবজিৎ পোদ্দার ঝুমুর, সাধারণ সম্পাদক অভিজিৎ কুমার বণিক অভি প্রমুখ।

নাটোর : নাটোর পৌরসভার পক্ষ থেকে পৌরসভা এলাকার ৪১টি মন্দির ও মন্ডপের অনুকূলে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। শারদী দুর্গোৎসব উপলক্ষে বুধবার পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি পৌরসভা মিলনায়তনে এ অনুদান বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন নাটোর পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর কামরুন নাহার, ওয়ার্ড কাউন্সিলর এনামুর রহমান চিনু ও ফরহাদ হোসেন, নাটোর পৌরসভার নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক প্রমুখ।

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বিভিন্ন দুর্গাপূজা মন্ডপ পরিদর্শন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম ও পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ। মঙ্গলবার রাতে পরিদর্শনকালে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. মোস্তাক সরকার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. ইব্রাহীম হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী প্রমুখ।

পলাশ (নরসিংদী) : নরসিংদীর পলাশ উপজেলার বিভিন্ন দুর্গাপূজা মন্ডপ পরিদর্শন করেন নরসিংদী জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু নইম মোহাম্মদ মারুফ খান। মঙ্গলবার রাতে উপজেলার পলাশ বাজার সার্বজনীন দুর্গা মন্দির, বরাব শ্রী শ্রী কানাই লাল মন্দিরসহ কয়েকটি পূজামন্ডপ পরিদর্শন করেন জেলা প্রশাসক ও জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

পূজামন্ডপ পরিদর্শনকালে উপস্থিত ছিলেন নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তফা মনোয়ার।

রাজনগর (মৌলভীবাজার) : মৌলভীবাজারের রাজনগরে অসচ্ছল ও দরিদ্র সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে পূজোর আনন্দ ছড়িয়ে দিতে 'সম্প্রীতির বন্ধন-২১' নামের একটি সংগঠনের উদ্যোগের ২০টি অসহায় পরিবারকে খাদ্যসামগ্রী উপহার দেওয়া হয়েছে। সামাজিক সংগঠন রাজনগর ইয়ুথ ডেভেলপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের আয়োজনে রাজনগর পোর্টিয়াস মডেল উচ্চ বিদ্যালয় মিলনায়তনে মঙ্গলবার দুপুর ২টায় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

সামাজিক সংগঠনটির সভাপতি আবুল কালাম রাসেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মামুনুর রশীদ বকসের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মনসুরনগর ইউপি চেয়ারম্যান মিলন বখত।

শিবালয় (মানিকগঞ্জ) : শিবালয়ের উথলী ইউনিয়নে বুধবার মহাঅষ্টমী পূজার সময় প্রতিমা পরিদর্শন করেছেন উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ও উথলী ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী আব্বাস আলী। তিনি প্রতিমা পরিদর্শনকালে ইউনিয়নের ১৯টি পূজামন্ডপকে নগদ অর্থ দিয়ে সহযোগিতা করেছেন।

শ্রীবরদী (শেরপুর) : শেরপুরের শ্রীবরদীতে পূজামন্ডপ পরিদর্শন করলেন একেএম ফজলুল হক এমপি। মঙ্গলবার সন্ধ্যায় মহাসপ্তমীর পূজামন্ডপ পরিদর্শন করেছেন। তিনি পরিদর্শনকালে সনাতন হিন্দু সম্প্রদায়ের লোকজনের সঙ্গে কুশল বিনিময় এবং পূজামন্ডপের সভাপতি-সাধারণ সম্পাদকের হাতে তার ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক অনুদান তুলে দেন।

আদমদীঘি (বগুড়া) : বগুড়ার আদমদীঘি উপজেলায় হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতিটি পূজামন্ডপে আর্থিক সহায়তা প্রদান করেছেন উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু। বুধবার দুপুরে উপজেলা পরিষদ তার অফিসে মন্ডপ কমিটির নেতাদের মাঝে এই অর্থ সহায়তা প্রদান করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন, ইউএনও শ্রাবণী রায়, নসরতপুর ইউপি চেয়ারম্যান সামছুল হক খন্দকার, উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি অসিত দেবনাথ বাপ্পা, সম্পাদক মিহির সরকার, আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে