শান্তি-সম্প্রীতি রক্ষায় দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি

শান্তি-সম্প্রীতি রক্ষায় দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি
গাইবান্ধায় যুবলীগের উদ্যোগে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে সম্প্রীতি শোভাযাত্রা -যাযাদি

সনাতন ধর্মাবলম্বীদের উপর হামলার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে শান্তি, সম্প্রীতির্ যালি এবং প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ সব কর্মসূচি পালন করে। আঞ্চলিক অফিস, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর:

বরিশাল: সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট ও পূজামন্ডপে হামলার প্রতিবাদে বরিশালে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের ব্যানারে মঙ্গলবার সকাল ১০টায় নগরীর সদর রোডে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। অশ্বিনী কুমার টাউন হলে সমাবেশে সংগঠনের সভাপতি নাজমুল হোসেন আকাশের সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রবীণ সাংবাদিক মানবেন্দ্র বটব্যাল, কে এস মহিউদ্দিন মানিক বীরপ্রতীক, শিশু সংগঠক জীবন কৃষ্ণ দে, অধ্যাপিকা টুনু রানী কর্মকার, বরিশাল জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানিক মুখার্জি কুডু, নারীনেত্রী পুষ্পরানী চক্রবর্তী, কাজল ঘোষ প্রমুখ।

রাজবাড়ী: রাজবাড়ীতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে জেলার সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন। এতে বক্তৃতা করেন রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার, সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, ওয়ার্কার্স পার্টি রাজবাড়ী সভাপতি জ্যোতিশংকর ঝন্টু, মহিলা পরিষদের রাজবাড়ী জেলা শাখার সভাপতি লাইলী নাহার প্রমুখ।

ব্রাহ্মণবাড়িয়া: সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা, নির্যাতনের প্রতিবাদে সোমবার ব্রাহ্মণবাড়িয়ায় মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করেছে ইস্কন ব্রাহ্মণবাড়িয়ার ভক্তরা। দুপুরে শহরের মধ্যপাড়া রাধামাধব মন্দিরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। স্মারকলিপি প্রদানকালে ইস্কন জেলা কমিটির সভাপতি ও মধ্যপাড়া রাধামাধব মন্দিরের অধ্যক্ষ প্রবীর দাস ব্রহ্মচারী, সংগঠনের উপদেষ্টা সঞ্জীব কুমার ভৌমিকসহ ইস্কনের নেতারা উপস্থিত ছিলেন।

মানিকগঞ্জ: মানিকগঞ্জে শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি সমাবেশ করেছে মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগ। মানিকগঞ্জ শহরের দলীয় কার্যালয়ের সামনে থেকে মঙ্গলবার দুপুরে শোভাযাত্রাটি বের হয়ে শহীদ রফিক সড়ক হয়ে শেষ হয় শহরের কালীবাড়ি মোড়ে। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, সহ-সভাপতি তুষার কান্তি সরকার তপু, যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল ইসলাম খান বাবলু, সুলতানুল আজম খান আপেন, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোমিন উদ্দিন খান প্রমুখ।

কুমিলস্না : কুমিলস্নায় ক্ষতিগ্রস্ত পূজামন্ডপ পরিদর্শন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা। সোমবার সকালে তারা নগরীর নানুয়া দীঘিরপাড় পূজামন্ডপের পরিদর্শন করেন। এ সময় নেতারা বলেন, ধর্র্মের নামে যারা দুর্বৃত্তায়ন ঘটায়, তাদের রুখে দিতে হবে। আগামী ২৪ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর নিকট এর প্রতিকার ও দোষীদের শাস্তি দাবি করে স্মারকলিপি দেওয়া হবে বলেও তারা জানান।

ফরিদপুর: ফরিদপুরে মঙ্গলবার পৌর আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত মিছিল শহরের থানার মোড় থেকে শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ হয়। এতে বক্তব্য রাখেন, শহর আওয়ামী লীগের আহ্বয়ক সাইদ উদ্দিন আহমেদ, যুগ্ম আহ্বায়ক মনিরুজ্জামান মনির অ্যাডভোকেট বদিউজ্জামান বাবুল, শামসুল বারি শানু, ২০নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদপুর পৌরসভার ২নং প্যানেল মেয়র মতিউর রহমান শামীম প্রমুখ।

গাইবান্ধা: গাইবান্ধায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে মঙ্গলবার সম্প্রীতির্ যালি এবং সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন। সকালে দলের জেলা কার্যালয় থেকে দলের জেলা সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিকের নেতৃত্বে একটির্ যালি শহর প্রদক্ষিণ করে। পরে ডিবি রোডে গানাসাস মার্কেটের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে জেলা আওয়ামী লীগের বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, সহ-সভাপতি ফরহাদ আব্দুলস্নাহ হারুন বাবলু, সাংগঠনিক সম্পাদক পিয়ারুল ইসলাম, মৃদুল মোস্তাফিজ ঝন্টু, শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন, সাংগঠনিক সম্পাদক খান মো. সাঈদ হোসেন জসিম প্রমুখ।

হবিগঞ্জ : সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ। মঙ্গলবার দুপুরে শহরের টাউনহল রোড এলাকায় এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে এক মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুণরায় পথসভার মাধ্যমে শেষ হয়। বিক্ষোভ সমাবেশে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীমের পরিচালনায় বক্তব্য রাখেন, হবিগঞ্জ-৩ আসনের এমপি ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ অ্যাডভোকেট মো. আবু জাহির, হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নুর উদ্দিন চৌধুরী বুলবুল, সাংগঠনিক সম্পাদক সুলতান মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হুমায়ুন কবির সৈকত প্রমুখ।

রাণীনগর (নওগাঁ): নওগাঁর রাণীনগরে উপজেলার আওয়ামী লীগের আয়োজনে মঙ্গলবার দুপুরে দলীয় কার্যালয়ের্ যালি ও প্রদিবাদ সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টায় দলীয় কার্যালয় থেকে এমপি আনোয়ার হোসেন হেলাল এর নেতৃত্বে শান্তি ও সম্প্রীতি সভায় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল বারেক মোলস্না, সাধারণ সম্পাদক আব্দুর রউফ দুলু, প্রচার সম্পাদক আব্দুল খালেক, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম স্বজল, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন জয়সহ অংগ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পোরশা (নওগাঁ): নওগাঁর পোরশায় স্থানীয় আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের আয়োজনে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নিতপুর দলীয় কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। এতে নেতৃত্ব দেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি আনোয়ারুল ইসলাম। পরে দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

কাহারোল (দিনাজপুর): সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, একটি মহল যারা এই দেশের বিরুদ্ধাচারণ করেছিল, তারা দেশের উন্নয়ন-অগ্রগতির বিরুদ্ধে সব সময় ষড়যন্ত্র করছে। বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি থাকুক তারা তা চায় না। সেজন্য নানা সময়, নানা ধরনের গুজব রটাচ্ছে। সোমবার বিকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উপলক্ষে কাহারোল বাজার ফাজিল মাদ্রাসা আয়োজনে দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইউএনও মনিরুল হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক, কাহারোল বাজার ফাজিল মাদ্রাসার সভাপতি মো. আশরাফুল হক, কাহারোল থানার ওসি মো. রইস

উদ্দীন প্রমুখ।

চারঘাট (রাজশাহী) : কুমিলস্না ও রংপুরে হিন্দু পলস্নীতে হামলার প্রতিবাদে রাজশাহীর চারঘাটে সম্প্রীতি রক্ষায় মানববন্ধন ও পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় চারঘাট পদ্মা বড়াল থিয়েটারের আয়োজনে চারঘাট বাজার চৌরাস্তা মোড়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। চারঘাট পদ্মা বড়াল থিয়েটার সভাপতি অ্যাডভোকেট আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। এ সময় অন্যাদের মধ্যে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, পৌর মেয়র একরামুল হক, জেলা আওয়ামী লীগ সদস্য সাইফুল ইসলাম, সরদহ সরকারী মহাবিদ্যালয়ের অধ্যাপক মাজদার রহমান প্রমুখ।

শিবগঞ্জ (বগুড়া) : দেশের বিভিন্ন স্থানে চলমান সাম্প্রদায়িক সন্ত্রাসী কার্যকলাপের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বগুড়ার শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ বিভিন্ন রাজনৈতিক অঙ্গ সংগঠনের অংশগ্রহণে এ সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। পৃথক ২টি সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভা যাত্রায় অংশ গ্রহণ করেন বগুড়া জেলা আওয়ামী লীগের সদস্য শিবগঞ্জ পৌরসভা মেয়র তৌহিদুর রহমান মানিক, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মোস্তাফিজার রহমান মোস্তা, শিবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিজ্জাকুল ইসলাম রাজু। অপরদিকে উপজেলা আওয়ামী লীগ সভাপতি আজিজুল হকের নেতৃত্বে অনুরূপ একটি সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার আব্দুল মান্নান, আওয়ামী লীগ নেতা আবু জাফর প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে