বাবুগঞ্জে সুগন্ধা নদীতে তীব্র ভাঙন হুমকিতে বরিশাল এয়ারপোর্ট রানওয়ে

বাবুগঞ্জে সুগন্ধা নদীতে তীব্র ভাঙন হুমকিতে বরিশাল এয়ারপোর্ট রানওয়ে

বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর ইউনিয়নের পশ্চিম ক্ষুদ্রকাঠী গ্রামে (বরিশাল এয়ারপোর্ট রানওয়ের উত্তর মাথায়) ৫ ঘণ্টার ভাঙনে ৫টি বসত ভিটা, একটি মসজিদ ও ঐতিহ্যবাহী একটি ঈদগাহ ময়দান সুগন্ধা নদীতে বিলীন হয়ে গেছে। হুমকিতে রয়েছে ভাঙনের ১৫০ গজ দূরে থাকা বরিশাল এয়ারপোর্ট রানওয়ে ও ৫০টির অধিক বাড়িঘরসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। রোববার সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত সুগন্ধার তীব্র ভাঙনে এ ক্ষতি সাধিত হয়। এখনো ভাঙন অব্যাহত থাকায় আতঙ্কিত হয়ে পড়েছে এলাকাবাসী।

সরেজমিনে দেখা যায়, ভাঙনের তীব্রতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। দ্রম্নতই সুগন্ধার গ্রাস এয়ারপোর্ট সীমানার দিকে এগোচ্ছে। মানুষ দিগ্‌বিদিক ছোটাছুটি করছে। হুমকির মুখে পড়া ঘরবাড়ি আসবাবপত্র অনত্র সরিয়ে নিয়ে যাচ্ছে। খবর পেয়ে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমীনুল ইসলাম। তিনি তাৎক্ষণিক জেলা প্রশাসনকে ভাঙন পরিস্থিতির বর্তমান অবস্থা জানিয়ে স্থানীয়দের অভয় দিয়ে বলেন, 'নদী ভাঙন রোধে আমরা জরুরি ভিত্তিতে ঊর্ধ্বতনদের কাছে প্রতিবেদন পাঠাব এবং ক্ষতিগ্রস্তদের সব ধরনের সরকারি সহায়তা দেওয়া হবে। ক্ষতিগ্রস্তদের জন্য প্রাথমিকভাবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে খাবারের ব্যবস্থা করা হয়েছে।'

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাসির উদ্দিন, উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি গোলাম হোসেন, সাধারণ সম্পাদক শাহিন হোসেনসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির বাবুগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক শাহিন হোসেন জানান, দ্রম্নত ভাঙন প্রতিরোধে ব্যবস্থা গ্রহণ করা না হলে বরিশাল এয়ারপোর্ট রানওয়ের উত্তর মাথাসহ ক্ষুদ্রকাঠী গ্রামটি অচিরেই নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এখানে জরুরি ভিত্তিতে নদী শাসনের মাধ্যমে ভাঙন প্রতিরোধে ব্যবস্থা নেওয়া সময়ের দাবি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে