শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকারি মেডিকেলে প্রথম বর্ষে আসন ফাঁকা ৭৯টি

যাযাদি রিপোর্ট
  ২৮ নভেম্বর ২০২১, ০০:০০

সারাদেশের সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে ৭৯টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে ৫৩টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হননি। আর ভর্তি বাতিল করেছেন ২৬ জন শিক্ষার্থী।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে সরকারি মেডিকেলে মোট আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে সাধারণ ক্যাটাগরির ৪৫টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হননি। উপজাতি কোটায় ৭ আর মুক্তিযোদ্ধা কোটায় একটি আসনে শিক্ষার্থী ভর্তি হননি। এছাড়া প্রথম বর্ষে ভর্তি হওয়ার পর আরও ২৬ জন শিক্ষার্থী তাদের ভর্তি বাতিল করেছেন।

অধিদপ্তর সূত্র জানায়, আগামীকাল সোমবার এমবিবিএস প্রথম বর্ষের মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে। প্রথম মাইগ্রেশনের সাথে অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রমও শুরু করবে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এজন্য সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে।

জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা শনিবার বলেন, বিভিন্ন কোটা মিলিয়ে মেডিকেলের প্রথম বর্ষে ৭৯টি আসন ফাঁকা রয়েছে। প্রথম মাইগ্রেশনের তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গে এদের তালিকাও প্রকাশ করা হতে পারে। কাল-পরশুর মধ্যেই এই তালিকা প্রকাশ করা হবে।

গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেনু্যতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এক লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত ৪ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলে ৪৮ হাজারেরও বেশি শিক্ষার্থী পাস করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে