শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অস্বাস্থ্যকর পরিবেশে বিক্রি নিম্নমানের খাবার

বদলগাছী (নওগাঁ) নওগাঁ
  ০৮ ডিসেম্বর ২০২১, ০০:০০

নওগাঁর বদলগাছী উপজেলার আটটি ইউনিয়নে বিভিন্ন বিদ্যালয়ের সামনে ও বাজারে অস্বাস্থ্যকর পরিবেশে বিক্রি হচ্ছে নিম্নমানের খাবার। এসব খাবার খেয়ে পেটের সমস্যায় ভুগছে শিশুসহ সাধারণ মানুষ। কর্তৃপক্ষের নজর দেওয়া প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।

সরেজমিন দেখা গেছে, উপজেলা সদর মডেল প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্ডেন স্কুলসহ বিভিন্ন বাজারে আকাশের নিচে অস্বাস্থ্যকর পরিবেশে বিক্রি হচ্ছে এসব খাবার। কিছু না বুঝে ধুলা-বালি মিশ্রিত এসব খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়ছে কচিকাচা বাচ্চারা।

বদলগাছী সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক জানান, তার মেয়ে প্রায়ই পেটের ব্যথার কথা বলত। পরে ডাক্তারের কাছে নিয়ে গেলে তিনি পরীক্ষা-নিরীক্ষা করে জানান, নিম্নমানের ও পোড়া তেলের খাবার খাওয়ার কারণে এই সমস্যা দেখা দিতে পারে। অপরদিকে একজন অভিভাবক জানান, শিশুরা স্কুলে গিয়ে বাসি সদাই খাওয়ার কারণে স্কুল থেকে বাড়ি ফিরে স্বাভাবিক খাবার খেতে চায় না। এ ব্যাপারে বদলগাছী সরকারি মডেল স্কুলের একজন শিক্ষক জানান, ফুটপাতের খাবার না খাওয়ার জন্য শিশুদের নিষেধ করা হয়। কিন্তু চানাচুর, বিস্কুট, চকলেট, আইসক্রিম, আচার, মুড়িমাখা ও চলপাইসহ বিভিন্ন চটকদারি খাবার দেখে মানুষ লোভ সামলাতে পারে না। শুধু তাই নয়, স্কুলের সামনে অবস্থানরত কয়েকজন হকারকে তাড়িয়ে দেওয়া হয়েছিল, কিন্তু এরপরও কোনো কাজ হয়নি। ওই শিক্ষক আরও জানান, অভিভাবকরা বাসা থেকে বাচ্চাদের হাতে স্কুলে আসার সময় টাকা দিয়ে থাকে, এর জন্য তারাই দায়ী। এ ব্যাপারে বাজারে অবস্থানরত কয়েক হকারের সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে মালামাল বিক্রি করে নিজের সংসার চালাই। নিম্নমানের খাবার তৈরির কথা বললে তিনি জানান, 'আমরা নিজেরাই বাড়ি থেকে তৈরি করে বাজারে বিক্রি করি। এলাকার সচেতন মহলের অভিযোগ, হকারদের দৌরাত্ম কমাতে প্রশাসনের হস্তক্ষেপ প্রয়োজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে