বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু আজ

ভর্তিচ্ছু শিক্ষার্থী একবারই ভর্তি পরীক্ষায় অংশ নেবে এবং মেধা তালিকায় উত্তীর্ণ হলে গুচ্ছভুক্ত ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়ের যেটিতে সুযোগ পাবেন সেখানেই ভর্তি হতে পারবেন। ফলে ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের আলাদা-আলাদা ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না
ম যাযাদি রিপোর্ট
  ৩০ জুলাই ২০২২, ০০:০০
গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু আজ

দ্বিতীয়বারের মতো আজ থেকে শুরু হতে যাচ্ছে, গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ স্নাতক (সম্মান) সমন্বিত বা গুচ্ছ ভর্তি পরীক্ষা। দেশের ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কেন্দ্রে একযোগে পরীক্ষা গ্রহণ করা হবে। তিন ইউনিটে 'এ' (বিজ্ঞান), 'বি' (মানবিক) এবং 'সি' (বাণিজ্য) ভর্তি পরীক্ষা হবে। আজ শনিবার (৩০ জুলাই) 'এ' ইউনিট (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা হবে। আগামী ১৩ আগস্ট ইউনিট 'বি' (মানবিক) এবং ইউনিট 'সি'র (বাণিজ্য) ভর্তি পরীক্ষা হবে আগামী ২০ আগস্ট। ওই তিন দিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত পরীক্ষা গ্রহণ করা হবে। এবারের গুচ্ছ পরীক্ষা সমন্বয়ক হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

সমন্বিত বা গুচ্ছ ভর্তি পরীক্ষা হচ্ছে, ভর্তিচ্ছু শিক্ষার্থী একবারই ভর্তি পরীক্ষায় অংশ নেবে এবং মেধা তালিকায় উত্তীর্ণ হলে গুচ্ছভুক্ত ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়ের যেটিতে সুযোগ পাবে সেখানেই ভর্তি হতে পারবে। ফলে ২২ পাবলিক বিশ্বদ্যিালয়ে ভর্তিচ্ছুদের আলাদা-আলাদা ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না।

গুচ্ছ ভর্তি পরীক্ষার আহ্বায়ক কমিটি সূত্রে জানা গেছে, পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর নূূ্যনতম এক ঘণ্টা আগে কেন্দ্রে উপস্থিত হতে হবে। কোনো শিক্ষার্থী চাইলে তার আগেও কেন্দ্রে প্রবেশ করতে পারবে। তবে রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। পরীক্ষা শুরুর পর কোনো প্রার্থীকে কক্ষে প্রবেশ করতে দেওয়া হবে না। নির্দেশনায় ভর্তিচ্ছুদের অনলাইনে প্রদত্ত প্রবেশপত্র রঙিন প্রিন্ট সঙ্গে নিতে হবে। প্রবেশপত্রে প্রার্থীর রঙিন ছবি এবং তথ্য স্পষ্টভাবে মুদ্রিত থাকতে হবে। পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্রে উলিস্নখিত নির্দিষ্ট কক্ষের নির্ধারিত আসনে পরীক্ষা দিতে হবে। প্রবেশপত্র, উপস্থিতি তালিকা, উত্তরপত্রে অভিন্ন স্বাক্ষর থাকতে হবে। উত্তরপত্রে কালো কালির বল পয়েন্ট কলম ব্যবহার করতে হবে। পেনসিলের ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

ভর্তি নির্দেশনায় বলা হয়েছে, ভর্তি পরীক্ষার সময় প্রার্থীকে প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড অবশ্যই সঙ্গে রাখতে হবে। পরীক্ষার হলে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক উত্তরপত্র ও প্রবেশপত্রে স্বাক্ষর করবেন। প্রবেশপত্রটি পরবর্তী সময় ব্যবহারের জন্য সংরক্ষণ করতে হবে। ক্যালকুলেটরসহ অন্য যেকোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষার হলে প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ।

এদিকে ভর্তি পরীক্ষা চলাকালীন প্রতিটি কেন্দ্রে মেডিকেল টিম প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে থাকবে পর্যাপ্ত সংখ্যক পুলিশ। প্রতিটি কেন্দ্র এ ব্যাপারে স্থানীয় পুলিশ প্রশাসনের সহায়তা নিতে লিখিত চিঠি দেওয়া হয়েছে। পাশাপাশি বিএনসিসি, রোভার স্কাউট ও অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ডক্টর মো. ইমদাদুল হক বলেন, ইতোমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন পর্যন্ত সার্বিক প্রস্তুতি সন্তোষজনক। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে।

গুচ্ছভুক্ত ২২ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিলস্না বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এর মধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত 'ক' ইউনিটে। এই ইউনিটে ১ লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

এদিকে ঢাকায় গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা পরিচালনা করবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল তাদের আসন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, ঢাকা বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ মোট ৯টি কেন্দ্রে সাজানো হয়েছে। বাকি কেন্দ্রগুলো হলো- ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, গভর্নমেন্ট কলেজ অব অ্যাপস্নাইড হিউম্যান সায়েন্স, ইডেন মহিলা কলেজ, নটরডেম কলেজ, ভিকারুন্নেছা নুন স্কুল অ্যান্ড কলেজ, (ভবন-১, গেট-১) এবং ভিকারুন্নেছা নুন স্কুল অ্যান্ড কলেজ, (ভবন-২, গেট-৮)। এই ৯ কেন্দ্রে ৬৪ হাজার ৪৫৮ জন পরীক্ষা দেবে।

আমাদের শাবিপ্রবি প্রতিনিধি জানান, গুচ্ছ ভর্তি পরীক্ষাকে কেন্দ্র হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে। যেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে শাবিপ্রবি-কে কেন্দ্র হিসেবে নির্ধারণ করেছিল তাদের আসন ওই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পাঁচটি একাডেমিক ভবন (এ, বি, সি, ডি ও ই), কেন্দ্রীয় লাইব্রেরি ভবন, ডক্টর এম এ ওয়াজেদ মিয়া আইআইসিট ভবন, শাহজালাল ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ডারগার্ড কলেজ- এই ৯টি ভেনু্যতে সাজানো হয়েছে। এতে মোট ৫ হাজার ৫২৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষা দেবে।

হাবিপ্রবি প্রতিনিধি জানান, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) কেন্দ্রে গুচ্ছ বিজ্ঞান বিভাগ তথা এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়টিতে প্রথম দিনের বিজ্ঞান বিভাগের ভর্তি পরিক্ষায় অংশগ্রহণ করবে ৪ হাজার ৭৯১ শিক্ষার্থী। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

পাবিপ্রবি প্রতিনিধি জানান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথমবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি কমিটির আহ্বায়ক ও উপাচার্য অধ্যাপক ডক্টর হাফিজা খাতুন জানান, ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় এ বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিটে সরাসরি পরীক্ষায় অংশগ্রহণ করবেন ১৭ হাজার ৪৩৮ জন। এর মধ্যে এ ইউনিটে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্র ছাড়াও আরও ১০টি কেন্দ্রে মোট ১০ হাজার ৭৮৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর এস এম মোস্তফা কামাল খান বলেন, ভর্তি পরীক্ষা জাতীয় ইসু্য। সবার সহযোগিতায় সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে