শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তিতাসের ৯২ বিদ্যালয়ে দেড় শতাধিক পদ শূন্য

ম তিতাস (কুমিলস্না) প্রতিনিধি
  ১২ আগস্ট ২০২২, ০০:০০

কুমিলস্নার তিতাসে ৯২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকসহ দেড় শতাধিক পদ শূন্য রয়েছে। শিক্ষক সংকটের কারণে একদিকে যেমন শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাঘাত সৃষ্টি হচ্ছে তেমনি সরকারি স্কুল থেকে অভিভাবকরা মুখ ফিরিয়ে নিয়ে কিন্ডার গার্টেনমুখী হচ্ছেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নে ৯২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে জাতীয়করণকৃত হচ্ছে ৩৬টি স্কুল। ৯২টি প্রধান শিক্ষকের মধ্যে খালি রয়েছে ৩০টি পদ। ৫১৯টি সহকারী শিক্ষক পদের মধ্যে শূন্য আছে ১০১টি পদ। ৯২টি বিদ্যালয়ে ৬১১টি পদের অনুকূলে বর্তমানে শিক্ষক রয়েছে ৪৮০ জন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক জানান, শিক্ষক সংকটের কারণে লেখাপড়ার ব্যাঘাত হচ্ছে না এটা বলা যাবে না। বাধ্য হয়েই অনেককে একাধিক ক্লাস নিতে হচ্ছে। ক্ষেত্র বিশেষে দপ্তরি বা খন্ডকালীন শিক্ষক দিয়েও সমস্যার সমাধান করা হচ্ছে।

উপজেলা শিক্ষা অফিসার লায়লা পারভীন বানু জানান, ৯২টি বিদ্যালয়ের মধ্যে জাতীয়করণকৃত স্কুল আছে ৩৬টি। এই ৩৬টি বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শাখার জন্য শিক্ষক নিয়োগ হয়নি। এছাড়াও যেসব স্কুলে শূন্যপদ রয়েছে আশা করি সামনে যে শিক্ষক নিয়োগ হবে এতে সমস্যার সমাধান হবে। তারপরও যদি কোনো বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ খালি থাকে তাহলে সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দিয়ে স্কুল পরিচালনা করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে