শরতে পাকুন্দিয়ায় কাশফুলের নৃত্য

শরতে পাকুন্দিয়ায় কাশফুলের নৃত্য

ভোরের আলো আর গোধূলি লগ্নে কাশফুলের সৌন্দর্য দেখতে প্রতিদিন প্রকৃতিপ্রেমীদের পদচারণায় মুখরিত কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার চরফরাদী ইউনিয়নের মির্জাপুরের তালতলা ব্রহ্মপুত্র নদের পাড়।

ঋতুর হিসেবে প্রকৃতিতে শরৎ বিরাজমান। নৈসর্গিক সৌন্দর্যে শরৎ অনন্য। শরতের সবচেয়ে বড় অনুষঙ্গ কাশফুল। আকাশের সাদা মেঘের সঙ্গে বাতাসে দোল খাওয়া কাশফুল কেবলই মুগ্ধতা ছড়ায়।

ব্রহ্মপুত্রের কোল ঘেঁষে বিস্তীর্ণ প্রান্তরে কাশফুলের বাতাসে দোল খাওয়ার দৃশ্য বেড়াতে আসা দর্শনার্থীদের কেড়ে নিচ্ছে মন। কেউ বন্ধুদের সঙ্গে, কেউবা প্রিয়তমাকে নিয়ে, কেউ এসেছেন পরিবারের সদস্যদের নিয়ে। দোল খাওয়া কাশফুলের নরম ছোঁয়ায় মোহিত হচ্ছেন তারা। কেউবা সেই অনুভূতিগুলোকে ক্যামেরায় ফ্রেমবন্দি করে রাখছেন। অনেকেই ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। যুবক-যুবতীরা কাশবনে ঘুরতে পছন্দ করেন। এখানে এসে ছবি তুলে, ভিডিও করে খুব সুন্দর সময় কাটান।

বর্ষার শেষ দিকে নদীর পাড়ের প্রায় সব জায়গা কাশফুল দেখা যেত এখন বেশিরভাগ নদীর পাড়ে সেটা নেই। কিন্তু এখানে ব্যতিক্রম, চারপাশে কাশফুলে ভরা। কাশফুল একটি গ্রামীণ সৌন্দর্য। নতুন প্রজন্মের অবশ্যই কাশফুলের সংস্পর্শ প্রয়োজন। এতে ওদের মানসিক শক্তি আর কল্পনা শক্তি বৃদ্ধি পাবে। শরৎকাল ছাড়া তো কাশফুলের সৌন্দর্য উপভোগ করা যায় না। কাশফুলের সুবাস না থাকলেও নান্দনিক সৌন্দর্য আছে। শহরের কোলাহল ছেড়ে একান্ত কিছু সময় প্রকৃতির ছোঁয়ায় মনকে শান্তি দিতে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন, স্পর্শ নিতে পারেন শরতের কাশফুলের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে