শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিবচরে সরিষা ফুলের মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষিরা

শিবচর (মাদারীপুর) প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
মাদারীপুরের শিবচরে সরিষা ফুলের মাঠে মৌ বাক্সের মাধ্যমে মধু সংগ্রহ করছেন মৌচাষি -যাযাদি

মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিভিন্ন দিগন্ত ফসলের মাঠজুড়ে অপরূপ সৌন্দর্য ছড়িয়ে রয়েছে। চারদিকে সরিষা ফুলের হলুদের সমারোহ। যেদিকে তাকাই মনে হয় যেন হলুদ চাদরে ঢেকে আছে ফসলের মাঠ। মধুচাষিরাও ব্যস্ত হয়ে পড়েছেন সরিষার ক্ষেত থেকে মধু সংগ্রহে। ফসলের জমির পাশে পোষা মৌমাছির শত শত বাক্স নিয়ে হাজির হয়েছেন মৌয়ালরা। ওইসব বাক্স থেকে হাজারো মৌমাছি মধু সংগ্রহে ঘুরে বেড়াচ্ছে সরিষা ফুলের মাঠে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে, উপজেলায় ২৩ জন মৌচাষি ১৬১০টি মৌবাক্সের মাধ্যমে মধু সংগ্রহ করছেন। সাধারণত অগ্রহায়ণ ও পৌষ মাসে বেশি পরিমাণে মধু সংগ্রহ হয়। মৌবাক্সের মাধ্যমে মধু সংগ্রহে মৌচাষি ও শর্ষেচাষি উভয়ই লাভবান হয়ে থাকেন। মধু চাষের মাধ্যমে মৌচাষিরা যেমন বাড়তি আয় করেন, তেমন মৌমাছির পরাগায়ণের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি পায়।

মৌচাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, চাষিরা সাধারণত পছন্দের একটি সরিষা ক্ষেতের পাশে খোলা জায়গায় চাক ভরা বাক্স ফেলে রাখেন। একেকটি বাক্সে মোম দিয়ে তৈরি ছয় থেকে সাতটি মৌচাকের ফ্রেম রাখা হয়। আর তার ভেতর রাখা হয় একটি রানী মৌমাছি। রানী মৌমাছির কারণে ওই বাক্সে মৌমাছিরা আসতে থাকে। মৌমাছিরা ফুল থেকে মধু এনে বাক্সের ভেতরের চাকে জমা করে। আর এই চাক থেকেই মধু সংগ্রহ করেন মৌচাষিরা। এতে তারা একদিকে যেমন আর্থিকভাবে লাভবান হচ্ছেন, অন্যদিকে দূর হচ্ছে বেকারত্ব। এসব সরিষা ফুলের মধু খাঁটি ও সুস্বাদু হওয়ায় দেশের বিভিন্ন স্থানসহ বিদেশেও রপ্তানি হচ্ছে। মৌবাক্স পরিচর্যাকারী শ্রমিক হাসিবুল হোসেন বলেন, সপ্তাহে এক দিন মৌবাক্স থেকে মধু সংগ্রহ করা হয়। প্রতিটি বাক্স থেকে গড়ে দুই কেজি মধু পাওয়া যায়। ১০০ বাক্স থেকে সপ্তাহে ২০০ কেজি মধু সংগ্রহ হয়। সাতক্ষীরা থেকে আসা মৌচাষি আব্দুর রহিম মিয়া বলেন, তার কাছে ৩০০ বাক্স রয়েছে, যা থেকে প্রতি সপ্তাহে ৭-৮ মণ মধু হয়। সন্ন্যাসীরচর ইউনিয়নের দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা পার্থ প্রতীম হীরা বলেন, মৌমাছিরা ফুলের পরাগায়ণ ঘটিয়ে বনজ, ফলদ ও কৃষিজ ফসলের উৎপাদন বাড়িয়ে দেয়। যার ফলে ফসলের প্রায় ১০ থেকে ১৫ ভাগ উৎপাদন বৃদ্ধি পায়।

উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, 'সরিষা ফুল থেকে মধু উৎপাদনের প্রধান মৌসুম হচ্ছে ডিসেম্বর থেকে ফেব্রম্নয়ারি পর্যন্ত। উপজেলায় চলতি মৌসুমে ৪ হাজার ২০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষা চাষ হয়েছে। বাক্স পদ্ধতি ব্যবহার করে বাণিজ্যিকভাবে সরিষা ফুল থেকে মধু সংগ্রহ করে থাকেন মৌয়ালরা। এ ব্যাপারে সরিষাচাষি ও মৌবাক্স স্থাপনকারীদের উৎসাহ দেওয়া হচ্ছে। এ ছাড়া কৃষি অফিস নানাভাবে কৃষকদের পরামর্শ ও উৎসাহিত করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে