সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সিলিন্ডার বিস্ফোরণ থেকে জনতা কোল্ড স্টোরেজে আগুন

আহত পাঁচজন
চট্টগ্রাম অফিস
  ২০ এপ্রিল ২০২৩, ০০:০০

চট্টগ্রাম নগরীর বাকলিয়ার রাজখালীর জনতা কোল্ড স্টোরেজ নামে ভবনটিতে অ্যামোনিয়া গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে আগুন লেগেছিল বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। আগুন লাগার পর ভবনটির বেশিরভাগ অংশ ধসে পড়ায় ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার রাত ১টায় চারতলার ভবনটির দ্বিতীয় ও তৃতীয়তলায় আগুন লাগে। ভবনটির ওই দুটি ফ্লোর শুঁটকির কোল্ড স্টোরেজ হিসেবে ব্যবহার করা হতো। ফায়ার সার্ভিসের তিনটি স্টেশনের সাতটি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় রাত ৩টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ফায়ার সার্ভিসের লামার বাজার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার সাইফুল ইসলাম বলেন, 'শুঁটকির গোডাউনে অ্যামোনিয়া গ্যাসের সিলিন্ডার ছিল। সেই গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। চারতলা ভবনের দ্বিতীয় ও তৃতীয়তলায় আগুন ছড়িয়ে পড়ে। আগুন লাগার পর চারপাশে অ্যামোনিয়া গ্যাসের গন্ধ ছড়িয়ে যায়।'

তিনি আরও বলেন, আগুন লাগার পর ভবনটির বিভিন্ন অংশ ভেঙে নিচে পড়তে শুরু করে। ভেঙে পড়া অংশের আঘাতে দুই জনের মাথা ফেটেছে। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। চারতলা ভবনটির বেশিরভাগ অংশই ভেঙে পড়েছে। ভবনটি তাই ঝুঁঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

চট্টগাম মেডিকেল কলেজ হাসপাতালে বাকলিয়ার ওই আগুনের ঘটনায় আহত ও অসুস্থ চারজন চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছেন হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ নুর উলস্নাহ আশেক। ওই চারজন হলেন- মো. তারেক, নুর হোসেন, মো. মান্নান ও রবিন।

বাকলিয়া থানার ওসি আবদুর রহিমও ওই ভবন থেকে গ্যাসের দুর্গন্ধ ছড়িয়ে পড়ার কথা বলেছিলেন। কোল্ড স্টোরেজে থাকা অ্যামোনিয়া গ্যাসের পাইপ ফেটে গ্যাস ছড়িয়েছে বলে ধারণা দিয়েছিলেন তিনি। রাজাখালী এলাকাটি ঘনবসতিপূর্ণ। এটি নগরীর অন্যতম ব্যবসা কেন্দ্র হিসেবে পরিচিত। এখানে বসতবাড়ির পাশাপাশি বিভিন্ন পণ্যের গুদাম, আড়ত ও পাইকারি বিক্রয় কেন্দ্র আছে।

জনতা কোল্ড স্টোরেজ ভবনটি রাজাখালী খালের পাশেই। বিস্ফোরণের পর ভবনটির খালসংলগ্ন অংশের বেশিরভাগ ধসে পড়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে