সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মাধবপুরে সেচ পাম্প বন্ধে নষ্ট হচ্ছে একশ' একর জমির ধান

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি
  ০৩ মে ২০২৩, ০০:০০

হবিগঞ্জের মাধবপুর উপজেলার এখতিয়ারপুর হাওড়ে খরা মৌসুমে ৩টি সেচ পাম্প বন্ধ করে পানি সরবরাহ না করায় প্রায় ১শ একর ইরি বোরো ফসল পানির অভাবে নষ্ট হওয়ার পথে। ধানের শিষ বের হয়ে পরিপক্ব হওয়ার সময়কালে জমিতে পানি সরবরাহ নেই। এ নিয়ে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে। সেচ পাম্পের মালিকদের কাছে পাম্প চালু করে জমিতে পানি সরবরাহ করার জন্য ধর্না দিলেও কর্ণপাত করছেন না মালিকরা। এতে কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয় কৃষকরা জানান, প্রায় ১ মাস আগে ১ দিন সামান্য বৃষ্টিপাত হয়। এর পরই প্রখর খরার মধ্যে পাম্প মালিকরা পানি সরবরাহ না করে পাম্পগুলো বন্ধ করে খুলে নিয়ে গেছে। এ গ্রামের কৃষক কামাল মিয়া ও আব্দুর রহমান জানান, ধার-দেনা করে কৃষকরা ধান আবাদ করেছিল বুক ভরা আশা নিয়ে। কিন্তু এখন উপর্যুক্ত সময়ে পানির অভাবে চোখের সামনে জমিগুলো ধান গাছ মরে যাচ্ছে। জমিতে পানি নেই, পানির জন্য খা খা করছে ধান গাছগুলো। তিনটি সেচ প্রকল্পের আওতায় প্রায় ১শ' একর জমি আবাদ করা হয়েছিল। এখন পানির অভাবে কৃষকদের মাথায় বাজ পড়েছে। এ ব্যাপারে এলাকার কৃষকরা রোববার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসানের কাছে একটি লিখিত অভিযোগ দিয়ে পাম্প মালিকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসান অভিযোগ পাওয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ব্যাপারে কৃষি কর্মকর্তাকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান, অভিযোগ পাওয়ার পরই কৃষি বিভাগের একটি প্রতিনিধি দল ঘটনাস্থলে পাঠানো হয়েছে। কৃষকদের ধান রক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

এক্তিয়ারপুর গ্রামে ইউপি সদস্য আব্দুর রউফ জানান, পানির অভাবে ধান জমিগুলো নষ্ট হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এর সুরাহা না হলে যে কোনো সময় অপ্রীতিকর ঘটনা ঘটার আশঙ্কা দেখা দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে