সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভুয়া পরীক্ষার্থী রোধে প্রশাসনের উদ্যোগ

কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি
  ০৩ মে ২০২৩, ০০:০০

চলতি এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষায় ভুয়া পরীক্ষার্থী রোধে উপজেলা প্রশাসন নিয়েছে ভিন্ন উদ্যোগ। একটি রেজিস্টারে অঙ্গীকার ও প্রত্যয়ন নেওয়া হচ্ছে মাদ্রাসা প্রধানদের কাছ থেকে। পরীক্ষার্থীর সংখ্যা ও পরীক্ষার বিষয় লিখে পরীক্ষার্থী শনাক্ত করে সঠিক পাওয়া গেল মর্মে স্বাক্ষর দিচ্ছেন। চলতি এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষায় ভুয়া পরীক্ষার্থী রোধকল্পে এ উদ্যোগটি নিয়েছে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা প্রশাসন।

চলতি এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে গত ৩০ এপ্রিল। এ উপজেলার ২৮টি মাদ্রাসা থেকে চলতি দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ছিল ৫৬৬ জন পরীক্ষার্থীর। কিন্তু অংশগ্রহণ করেছে ৫১৩ জন। দাখিল পরীক্ষার প্রথম দিন থেকেই মাদ্রাসা কেন্দ্রে ২৮টি মাদ্রাসার মধ্যে ১৭টি প্রতিষ্ঠান থেকে এ ৫৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেনি। তাহলে কি অঙ্গীকার আর প্রত্যয়ন নেওয়ায় এ পরীক্ষার্থীরা চলতি পরীক্ষায় অংশগ্রহণ করছে না এমনটি মনে করছে পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট অনেকেই।

অন্যদিকে সচেতন মহল ধারণা করছে এসব অংশগ্রহণ না করা পরীক্ষার্থী কি ভুয়া পরীক্ষার্থী ছিল? এজন্য কি পরীক্ষায় অংশগ্রহণ করেনি, নাকি মাদ্রাসা প্রধানরা ধরা খাওয়ার ভয়ে তাদের পরীক্ষায় অংশগ্রহণ করাননি? অনেকে বলছেন এক বা দু'-তিনটি মাদ্রাসার পরীক্ষার্থী অংশগ্রহণ না করাটি স্বাভাবিক। কিন্তু ১৭টি মাদ্রাসা থেকে অনুপস্থিত থাকবে ৫৩ জন পরীক্ষার্থী এটি অস্বাভাবিক মনে করছে অনেকে। এ ঘটনাটি ভুয়া পরীক্ষার্থীর বিষয়টি সামনে আনছে ও জনমনে রহস্য সৃষ্টি করেছে।

এদিকে উপজেলায় চলতি দাখিল পরীক্ষায় ২৮টি মাদ্রাসা অংশগ্রহণ করেছে। এর মধ্যে ১৭টি মাদ্রাসার ৫৩ জন পরীক্ষার্থীই রয়েছে অনুপস্থিত।

ভুয়া পরীক্ষার্থী রোধে রেজিস্টার খোলার বিষয়টি স্বীকার করে মাদ্রাসা কেন্দ্রের সচিব মোজাফ্‌ফর হোসেন বলেন- যাতে কোনো ভুয়া পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারে এজন্য প্রতি বিষয়ের পরীক্ষা শুরুর আগেই মাদ্রাসা প্রধানদের কাছ থেকে প্রত্যয়ন নেওয়া হচ্ছে। কোনো ভুয়া পরীক্ষার্থী পাওয়া গেলে তার দায় মাদ্রাসা প্রধানকে নিতে হবে এ রকম মুচলেকাও নেওয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার নূর-ই-আলম সিদ্দিকী জানান- ভুয়া পরীক্ষার্থী ধরা পড়লে তার দায় ওই মাদ্রাসা প্রধানকে নিতে হবে এরকম প্রত্যয়ন নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। গত বছর মাদ্রাসা পরীক্ষা কেন্দ্র থেকে ভুয়া পরীক্ষার্থী ধরা পড়ায় এ উদ্যোগ নেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে