সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বদলগাছীর প্রাণিসম্পদ দপ্তরে ২৪ ঘণ্টা জরুরি সেবা চালু

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
  ০৩ মে ২০২৩, ০০:০০

বাংলাদেশের মধ্যে নওগাঁর বদলগাছীতে প্রথমবারের মতো নিজ উদ্যোগে ২৪ ঘণ্টায় জরুরি সেবা চালু করেছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। এতে করে প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে পশু চিকিৎসা।

জানা যায়, এ দপ্তরে ডা. নাজমুল হক যোগদান করার পর উপজেলার পশু চিকিৎসা ত্বরান্বিত করতে ২৪ ঘণ্টার এ জরুরি সেবা কার্যক্রম চালু করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রাণিসম্পদ একটি বড় ধরনের আর্থিক অংশ। কিন্তু এ সম্পদ জরুরিভাবে রক্ষার জন্য নেই কোনো সুব্যবস্থা। বদলগাছী উপজেলা অফিসে জরুরি সেবা সহজিকরণে ভেটেরিনারি মেডিকেল বিভাগ সর্বক্ষণিক চালু রয়েছে। ছুটির দিনেও জরুরিভাবে উপজেলার গৃহপালিত প্রাণির চিকিৎসা বিনামূল্যে পাওয়ায় কৃষক ও খামারিদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে।

অফিসে সরেজমিন দেখা যায়, ডা. নাজমুল হক নিজে জনসাধারণেদের গরু, ছাগল, ভেড়ার চিকিৎসা দিচ্ছেন। তাছাড়া যে কোনো সময় উপকারভোগী ছুটির দিনে অফিসের সামনে ঝুলানো মোবাইল নম্বরে ফোন দিলেই সেবাদানকারীরা উপস্থিত হয়ে যান।

ছুটির দিনে সেবা নিতে আসা কদমগাছী গ্রামের আলেফ, সেরপুর গ্রামের মজিদ, কাদিবাড়ী গ্রামের মিনু আরা বলেন, 'আমরা আগে কখনো ছুটির দিনে এ রকম সেবা পাইনি। আজ আমাদের গরু, ছাগল অসুস্থ। ভেবেছি ডাক্তার পাওয়া যাবে কিনা। এসে দেখছি জরুরি সেবা দেওয়ার জন্য বসে রয়েছেন। এ সুব্যবস্থা বাংলাদেশের সবখানে চালু করলে গৃহপালিত পশুর জন্য কৃষকের সুবিধা হবে।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাজমুল হক বলেন, 'বাংলাদেশের কোথাও এই ব্যবস্থা নেই। আমি নিজ উদ্যোগে চালু করেছি জনসাধারণের প্রাণিসম্পদ রক্ষার জন্য। এছাড়া আমরা প্রজাতন্ত্রের কর্মচারী জনগণের সেবা সহজ ও সম্পদ রক্ষাই আমাদের দায়িত্ব। এ জন্য উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের টিম নিরলসভাবে কাজ করে যাচ্ছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে