রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দেড়যুগ পর সম্মেলন হলেও যশোরে কমিটি পায়নি স্বেচ্ছাসেবক লীগ

স্টাফ রিপোর্টার, যশোর
  ১৫ জুলাই ২০২৩, ০০:০০

অনেক জল্পনা কল্পনা শেষে দেড়যুগ পর যশোর জেলা স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হলেও কমিটি হয়নি। গত বুধবার বিকাল থেকে রাত ১১টা পর্যন্ত শহরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এ সম্মেলন হয়। তবে সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে সরাসরি নির্বাচন কিংবা কমিটি ঘোষণা ছাড়াই চলে গেছেন কেন্দ্রীয় নেতারা। এ কারণে দিনভর নতুন নেতৃত্বের নাম শোনার জন্য সম্মেলনে আসা হাজারও নেতাকর্মী হতাশ হয়ে বাড়ি ফিরেছেন। বৃহস্পতিবারও দিনভর নেতাকর্মীদের মধ্যে এ নিয়ে আলোচনা সমালোচনা ছিল।

এর আগে বুধবার বিকাল সাড়ে ৫টায় শহরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে এ সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হয়। সম্মেলনের উদ্বোধন করেন স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু। প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাছিম। জেলা সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক আসাদুজামান মিঠুর সভাপতিত্বে প্রধান বক্তা ছিলেন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সদস্য নির্মল কুমার চ্যাটার্জি, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযুদ্ধা শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-১ আসনের সংসদ শেখ আফিল উদ্দিন, যশোর-২ আসনের সংসদ সদস্য ডা. জেনারেল (অব.) নাছির উদ্দীন, স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি সৈয়দ নাসির উদ্দিন, কৃষিবিদ আব্দুস সালাম, যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল হাসান জুয়েল, সদস্য আব্দুলস্নাহ আল সায়েম।

সম্মেলন ঘিরে দুপুর থেকে গভীর রাত পর্যন্ত উৎসাহ-উদ্দীপনা ছিল স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মী ও কাউন্সিলরদের মধ্যে। নতুন সভাপতি-সম্পাদক নির্বাচন নিয়ে দিনভর উদ্বিগ্ন ছিলেন সম্মেলনের ৫শ' জন কাউন্সিলর। তবে শেষ পর্যন্ত কমিটি ঘোষণা করা হয়নি।

রাত সাড়ে ১০টায় শেষ হয় সম্মেলনের প্রথম অধিবেশন। দ্বিতীয় অধিবেশন চলার সময় উন্মুক্তভাবে সভাপতি-সম্পাদক হতে ইচ্ছুকদের মঞ্চে এসে নাম লিখতে আহ্বান জানান কেন্দ্রীয় নেতারা। এ সময় সভাপতি ২৭ জন এবং ৪৬ জন সাধারণ সম্পাদক প্রার্থী নাম লেখান। পরে কেন্দ্রীয় নেতা ও জেলার নেতারা যশোর সার্কিট হাউসে সভাপতি সম্পাদকের যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। সেখানে জেলার নেতাদের সঙ্গে সমঝোতা না হওয়ায় এই কমিটি ঘোষণা না করেই চলে গেছেন কেন্দ্রীয় নেতারা। দলীয় একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে। কেন্দ্রীয় আওয়ামী লীগ ও স্বেচ্ছাসেবক লীগের নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করে পরে কমিটি ঘোষণা করা হবে বলে স্থানীয় নেতাকর্মী জানিয়েছেন।

সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক আসাদুজামান মিঠু বলেন, 'সুষ্ঠুভাবে সম্মেলন শেষ হয়েছে। প্রার্থীদের নাম কেন্দ্রীয় নেতাদের কাছে। বিভিন্ন জেলায় ধারাবাহিক সম্মেলন হওয়াতে তারা কমিটি ঘোষণা করতে পারেননি। নীতিনির্ধারকদের সঙ্গে আলোচনা করে পরে তারা কমিটি ঘোষণা করবেন। সর্বশেষ ২০০৬ সালে যশোর জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে আসাদুজামান মিঠুকে সভাপতি ও নূরে আলম সিদ্দিকী মিলনকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে