সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মধ্যনগরে নদী ভাঙনের কবলে দুইশ' বছরের প্রাচীন কালী মন্দির

ধর্মপাশা ও মধ্যনগর (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ৩১ আগস্ট ২০২৩, ০০:০০

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলারে প্রায় দুশ' বছরের প্রাচীন কালী মন্দিরটি ভাঙনের কবলে পড়েছে। উপজেলার বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের মহিষখলা বাজার কালী মন্দির সংলগ্ন গাইড ওয়াল হেলে পড়েছে। দ্রম্নত গাইড ওয়াল পুনর্নির্মাণ করা না হলে যে কোনো সময় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির ধাক্কায় এই কালী মন্দিরটি মহিষখলার নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। কালী মন্দির রক্ষার দাবি জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা।

জানা গেছে, ভারতের মেঘালয় পর্বতমালা থেকে নেমে পাহাড়ি ঢলের পানি প্রবল বেগে উপজেলার বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের মহিষখলা বাজারের পশ্চিমপাশে থাকা মহিষখলা নদী দিয়ে প্রবাহিত হয়। দুশ' বছরের পুরনো ঐতিহাসিক কালী মন্দিরটি মহিষখলা নদীর তীর ঘেঁষে অবস্থিত। ২০০৯-২০১০ অর্থবছরে প্রাচীন এই কালী মন্দিরটি রক্ষায় সরকারি অর্থায়নে একটি গাইড ওয়াল নির্মাণ করা হয়। বর্তমানে ওয়ালটি হেলে পড়ার পাশাপাশি বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ফাটল। এতে প্রাচীন এই কালী মন্দির নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছেন সনাতন ধর্মাবলম্বীরা।

মহিষখলা কালী মন্দির সংলগ্ন আদিবাসী বানাই সম্প্রদায়ের যুবক নিদ কুমার বানাই বলেন, গাইড ওয়ালটি হেলে পড়ায় ও বিভিন্ন স্থানে ফাটল দেখা দেওয়ায় এটি যে কোনো সময় মহিষখলা নদীতে আসা ঢলের পানিতে নদীর গর্ভে বিলীন হয়ে যেতে পারে। যদি দ্রম্নততম সময়ের মধ্যে গাইড ওয়ালটি পুনঃর্নির্মাণ না করা হয় তাহলে দুশ বছরের এই প্রাচীন কালীমন্দিরও মূল ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

উপজেলার বংশীকুন্ডা উত্তর ইউনিয়নের চেয়ারম্যান নুরনবী তালুকদার বলেন, গাইড ওয়ালটি মারাত্মকভাবে হেলে পড়ে ঐতিহাসিক কালী মন্দিরের মূল স্থাপনাটি ঝুঁকির মুখে রয়েছে। এ বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের দ্রম্নত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য জোর দাবি জানান।

মধ্যনগর উপজেলার নির্বাহী কর্মকর্তার অতিরিক্ত দায়িত্বে থাকা ধর্মপাশার ইউএনও শীতেশ চন্দ্র সরকার জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করে গাইড ওয়াল পুনর্নির্মাণের জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দ্রম্নত ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে