সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গাংনীতে পুকুরে চাষ হচ্ছে দেশীয় প্রজাতির মাছ

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি
  ০১ অক্টোবর ২০২৩, ০০:০০

মেহেরপুরের গাংনী অঞ্চলে এক সময় শিং, কৈ, মাগুর, বাইম, ট্যাংরা, টাকি, শোল ও পাবদাসহ নানা ধরনের সুস্বাদু মাছ পাওয়া যেত। খাল, বিল ও নদীতে পানি থাকায় সেখানে এসব মাছের প্রজনন হতো আর সকলেই উন্মুক্ত স্থানে মাছ শিকার করত। প্রচলিত ছিল মাছে ভাতে বাঙালি। এখন আর আগের মতো জলাশয় নেই। দেশীয় মাছ প্রায় বিলুপ্তির পথে। ঠিক এ মুহূর্তে মৎস্য চাষিরা দেশীয় মাছ রক্ষায় ঘুরে দাঁড়িয়েছেন। এখন পুকুরেই চাষ হচ্ছে দেশি মাছ। এ সব মাছ চাষে বেশ লাভবান হচ্ছে মাছ চাষিরা। আর এ কাজে উদ্বুদ্ধকরণসহ কারিগরি সহায়তা দিচ্ছে বেসরকারি সংস্থা পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি। সম্প্রতি বিলুপ্ত প্রায় দেশীয় জাতের মাছ চাষে কারিগরী ও আর্থিক সহায়তা করছে পলস্নী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সমন্বিত কৃষি ইউনিটভুক্ত মৎস্যখাত। বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ চাষের এ প্রকল্পের আওতায় মৎস্য চাষিদের দিয়ে রাইখর, শিং, মাগুর, চ্যাং, ট্যাংরা, তারা বাইম, পুঁটি, কৈ, শোল, মলাসহ অন্যান্য প্রজাতির মাছ উৎপাদন করছেন।

গাংনী উপজেলার তেঁতুলবাড়িয়া গ্রামের মোশাররফ হোসেন জানান, 'নিজ গ্রামে তিন বিঘা জলাশয়ে অন্যান্য মাছের সাথে শিং, মাগুর, চ্যাং, ট্যাংরা, তারা বাইম, পুঁটি, কৈ, শোল ও চাষ করেছেন। পরিবারের চাহিদা পূরণ করে তিনি মাছ বিক্রি করে মোটা টাকা আয় করেছেন।' বানিয়াপুকুর গ্রামের পুকুর মালিক তৈয়ব জানান, বর্তমানে যেসব নদী বা বিল অবশিষ্ট আছে তাও কীটনাশকের ব্যবহার ও পর্যাপ্ত পানি না থাকায় মাছের স্বাভাবিক প্রজনন ব্যাহত হচ্ছে। ফলে অনুকূল পরিবেশের অভাবে দেশীয় প্রজাতির মাছ পাওয়া দুষ্কর হয়ে যাচ্ছে। একটি পুকুরে পরিবারের চাহিদা পূরণের জন্য কৈ, টাকি, শোল, শিং ও ট্যাংরা মাছ চাষ করেছেন তিনি।

সংস্থার মৎস্য কর্মকর্তা সাঈদ-উর-রহমান জানান, 'খাল-বিল শুকিয়ে যাওয়াসহ অন্যান্য কারণে দেশীয় প্রজাতির মাছ অনেকটাই বিলুপ্তির পথে। এজন্য এই মাছগুলো বাণিজ্যিকভাবে চাষের জন্য চাষিদের অনুপ্রাণিত করা হচ্ছে। দেশি মাছের চাহিদা ও দাম বেশি হওয়ায় চাষিরা অন্যান্য মাছের পাশাপাশি দেশীয় মাছ চাষ করে দ্বিগুণ মুনাফা অর্জন করছেন।' পিএসকেএস'র নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন জানান, 'দেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য চাষের গুরুত্ব অপরিসীম। দেশীয় জাতের মাছ আবহমান কাল থেকে বাঙালিদের কাছে খুব প্রিয় ও পরিচিত। কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাতে উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের অংশ হিসেবে পিকেএসএফ দেশীয় প্রজাতির মাছ চাষে মৎস্যজীবীদেরকে সব ধরনের সহায়তা প্রদান অব্যাহত রেখেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে