সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দিবস ছাড়া বিক্রি হয় না জাতীয় পতাকা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  ১৬ ডিসেম্বর ২০২৩, ০০:০০

দিবসে আটকা পড়েছে দেশপ্রেম, দিবস ছাড়া বিক্রি হয় না জাতীয় পতাকা। অথচ জাতীয় পতাকাকে বলা হয় দেশ ও জাতির পরিচয়ের প্রতীক। একটি স্বাধীন দেশ ছাড়া সৃষ্টি হয় না জাতীয় পতাকার। একটি পতাকার জন্য ২০০ বছর ব্রিটিশদের বিরুদ্ধে এবং ২৪ বছর পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন করতে হয়েছে। ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। অনেক প্রাণের বিনিময় অর্জিত হয়েছে যে পতাকা, সেই জাতীয় পতাকা এখন দিবস ছাড়া বিক্রি হয় না।

এই পতাকাকে কেন্দ্র করে রচিত হয়েছে অনেক গান-কবিতা, তৈরি হয়েছে আবেগ, অনুভূতি। কিন্তু সেই আবেগ অনুভূতি বর্তমানে দিবস উদযাপনে আটকে পড়েছে।

মহান বিজয় দিবস ও স্বাধীনতা দিবস আসলে শহরের রাস্তায় রাস্তায় ফেরি করে বিক্রি করতে দেওয়া যায় জাতীয় পতাকা। পতাকা বিক্রেতারা বলছেন, সারা বছর পতাকা বিক্রি হয় না, শুধুমাত্র দিবস আসলে বিক্রি হয়। আর দিবস শেষ হলে কেউ পতাকা কিনে না। এ কারণে বছরের অন্য সময় অন্যান্য মালামাল ফেরি করে জীবিকানির্বাহ করেন তারা।

পতাকা বিক্রি করতে আসা দিনাজপুর বালুপাড়া এলাকার মাসুদ মিয়া বলেন, 'কেবল দিবস ছাড়া পতাকা বিক্রি হয় না, এ কারণে বছরের অন্যান্য সময় তারা হরেক রকম মালামাল ফেরি করে বিক্রি করে জীবিকানির্বাহ করে।

একই কথা বলেন, পতাকা বিক্রি করতে আসা জোবায়ের হোসেন। পতাকা বিক্রি করতে তার সঙ্গে রহুল, জাকারিয়া ও খবির ফরিদপুর ভাঙ্গা উপজেলা থেকে এসেছেন। এখন দিনাজপুরের বিভিন্ন উপজেলায় তারা ফেরি করছেন।

তেল, গ্যাস, খনিজসম্পদ ও বিদু্যৎ, বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন, 'নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরতে হবে। জাগ্রত করতে হবে দেশপ্রেম, তাহলে পতাকার মর্যাদা ও কদর বৃদ্ধি পাবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে