সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিকলীর সাজনপুরে গরুর হাট মন্দা ব্যবসায়ীদের মাথায় হাত

নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  ২১ ডিসেম্বর ২০২৩, ০০:০০

কিশোরগঞ্জের নিকলী উপজেলাটি হাওড় অধু্যষিত। এই উপজেলার জারইতলা ইউনিয়নের সাজনপুর গরুর হাটটি গত ১০ থেকে ১১ বছর ধরে সুনামের সঙ্গে চলে আসছে। কিশোরগঞ্জের ১৩ উপজেলাসহ ঢাকা, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদীর পাইকাররা এসে এই বাজার থেকে প্রতি বুধবার গরু, মহিষ ও ছাগল কিনে নিয়ে যান। এই বাজারের ক্রেতা ও বিক্রেতার গরুর খাজনা ৪০০ টাকা। তবে বর্তমানে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা হরতাল-অবরোধের কারণে হাটটিতে মন্দা অবস্থা বিরাজ করছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, বর্তমানে হরতাল-অবরোধ থাকার কারণে কিশোরগঞ্জ জেলার বাইরের পাইকাররা হাটে আসতে পারছেন না। এ কারণে গত এক থেকে দেড় মাস ধরে গরুর বাজার মন্দা যাচ্ছে। এসব কারণে প্রতি বুধবার এই বাজারের ইজারাদাররা তাদের রক্ষণাবেক্ষণের জন্য ৫০-৬০ জন লোকের খরচ দিতে গিয়ে লোকসান গুণছেন। এই হাটে ছোট গরুর দাম ৫০ হাজার থেকে ৬০ হাজার টাকা, মাঝারি গরুর দাম ৭০ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা ও বড় গরুর দাম ৯০ হাজার টাকা থেকে ১ লাখ টাকার ওপরে বিক্রি হয়ে থাকে। যেভাবে মানুষ আসা দরকার সেইভাবে এই বাজারে হরতালের কারণে লোকজন জমায়েত হচ্ছে অল্প।

বাজারের ইজারাদার আলম মিয়া বলেন, হরতাল-অবরোধের কারণে গত কয়েক সপ্তাহ ধরে গরু, মহিষ ও ছাগল কম ওঠেছে হাটে। এ সব কারণে গত কয়েক সপ্তাহ ধরে লোকসান গুণতে হচ্ছে। কিন্তু সরকারি রাজস্ব ঠিকই দিতে হয়।

নিকলী উপজেলার নির্বাহী কর্মকর্তা পাপিয়া আক্তার বলেন, 'আমি গত কয়েকদিন হলো এই উপজেলায় যোগদান করেছি। গরুর হাট সম্পর্কে আমার কোনো ধারণা নেই।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে