সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

রংপুরে নতুন বইয়ের সুগন্ধে মাতোয়ারা হবে সাড়ে ২৯ লাখ খুদে শিক্ষার্থী

আবেদুল হাফিজ, রংপুর
  ২১ ডিসেম্বর ২০২৩, ০০:০০

নতুন বইয়ের সুগন্ধে মাতোয়ারা হবে রংপুর বিভাগের ৮ জেলার সাড়ে ২৯ রাখ ক্ষুদে শিক্ষার্থী। আগামী বছরের প্রথম দিনে তাদের মধ্যে বিন্যামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। ইতোমধ্যে এই বিভাগের শতভাগ পাঠ্যপুস্তক জেলা ও উপজেলাগুলোতে পৌঁছে গেছে বলে জানিয়েছেন বিভাগীয় শীর্ষ কর্মকর্তা।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো. মুজাহিদুল ইসলাম জানান, এই বিভাগের ৮ জেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৯ হাজার ৫৪৪টি। এসব স্কুলে শিক্ষার্থীর সংখ্যা রয়েছে ১৪ লাখ, ৪৩ হাজার, ৩৬০ জন। এর পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরি স্কুলের শিক্ষার্থী রয়েছে ১৪ লাখ ৮৪ হাজার ৯৭ জন। ফলে মোট শিক্ষার্থীর সংখ্যা ২৯ লাখ ২৭ হাজার ৪৫৭ জন।

এরমধ্যে প্রাক প্রাথমিক শিক্ষার্থীর সংখ্যা ৪ লাখ ৭৯ হাজার ৮৮, প্রথম শ্রেণিতে ৫ লাখ ৪৬ হাজার ২১২, দ্বিতীয় শ্রেণিতে ৫ লাখ ৩৩ হাজার ৬৯২, তৃতীয় শ্রেণিতে ৪ লাখ ৯৯ হাজার ৮৩৩, চতুর্থ শ্রেণিতে ৪ লাখ ৫৬ হাজার ৪১৭ এবং পঞ্চম শ্রেণিতে ৪ লাখ ১১ হাজার ৩১৫ জন।

জানা গেছে, প্রাক প্রাথমিকে আমার বই নামে একটি করে পাঠ্য পুস্তক ও খাতা দেওয়া হবে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের তিনটি করে পাঠ্য পুস্তক এবং তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর মাঝে ছয়টি করে পাঠ্য পুস্তক বিতরণ করা হবে।

তিনি জানান, রংপুর বিভাগের ৮ জেলায় ২৯ লাখ ২৭ হাজার ৪৫৭টি পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। এর মধ্যে পঞ্চগড় জেলায় ৬৬৪ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৯৫ হাজার ৪৭ জন ও অন্য ক্যাটাগরির স্কুলে ৭১ হাজার ৫৩০ শিক্ষার্থীর মাঝে ১ লাখ ৬৬ হাজার ৫৭৭টি পাঠ্য পুস্তক, ঠাকুরগাঁও জেলায় ৯৯৯টি স্কুলের মধ্যে ১ লাখ ২২ হাজার ৪৭ জন শিক্ষার্থী ও অন্য ক্যাটাগরির ১ লাখ ১৪ হাজার ৩৩০ জন শিক্ষার্থীর মাঝে ২ লাখ ৩৬ হাজার ৭৭৭ পাঠ্য পুস্তক, দিনাজপুর জেলায় ১ হাজার ৮৭১টি স্কুলে ২ লাখ ৫২ হাজার ৭৫৯ ও অন্য ক্যাটাগরির ২ লাখ ১৬ হাজার ৭৬৯ জন শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ৬৯ হাজার ১২৮টি পাঠ্যপুস্তক, নীলফামারী জেলায় ১ হাজার ৮৫টি স্কুলে ১ লাখ ৮০ হাজার ৩১৯ ও অন্য ক্যাটাগরির ২ লাখ ৭৭ হাজার ২৬৮ শিক্ষাথীর মাঝে ৪ লাখ ২৭ হাজার ৫৮৭ পাঠ্যপুস্তক, রংপুর জেলায় ১ হাজার ৪৫৬টি স্কুলে ২ লাখ ২৮ হাজার ৩৭২ ও অন্য ক্যাটাগরির ৩ লাখ ৪ হাজার ৪১ শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ৩২ হাজার ৪১৩টি পাঠ্য পুস্তক, লালমনিরহাট জেলায় ৭৬৩টি স্কুলে ১ লাখ ২০ হাজার ২৭১ ও অন্য ক্যাটাগরির ১ লাখ ১০ হাজার ২২১ শিক্ষার্থীর মাঝে ২ লাখ ৩০ হাজার ৯৯২টি পাঠ্য পুস্তক, কুড়িগ্রাম জেলায় ১ হাজার ২৪০টি স্কুলে ২ লাখ ১৬ হাজার ৯৮৩ জন ও অন্য ক্যাটাগরির স্কুলে ১ লাখ ৩৩ হাজার ৯৪৮ জন শিক্ষার্থীর মাঝে ৩ লাখ ৫০ হাজার ৯৩১টি পাঠ্য পুস্তক এবং গাইবান্ধা জেলায় ১ হাজার ৪ শত ৬৬টি স্কুলে ২ লাখ ২৭ হাজার ৫৬২ ও অন্য ক্যাটাগরি স্কুলে ২ লাখ ৮৫ হাজার ৮ শত ৯০ জন শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ১৩ হাজার ৪ শত ৫২টি পাঠ্য পুস্তক বিতরণ করা হবে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মুজাহিদুল ইসলাম জানান, শতভাগ পাঠ্য পুস্তক পৌঁছে গেছে। এখন শুধু অপেক্ষার পালা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে