সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন

নতুনধারা
  ২২ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিশ্ব আরবি ভাষা দিবস-২০২৩ উপলক্ষে 'মাদরাসা শিক্ষার উন্নয়নে আরবি ভাষার ভূমিকা' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর মুহাম্মদ আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডক্টর মুহাম্মদ আবুল কালাম আজাদ, ট্রেজারার এস এম এহসান কবীর, অধ্যাপক মাহমুদুল হক অধ্যক্ষ বিএমটিটিআই, অধ্যাপক মোহাম্মদ রুহুল আমিন আরবি বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়, রেজিস্ট্রার ডক্টর মোহাম্মদ কামরুল ইসলাম ও সহকারী অধ্যাপক জাভেদ আহমাদ।

সভাপতির বক্তব্যে ভাইস চ্যান্সেলর অধ্যাপক মুহাম্মদ আব্দুর রশীদ বলেন, মাদরাসা শিক্ষা উন্নয়নের জন্য আরবির ভূমিকা গুরুত্বপূর্ণ। আমাদের আরবি ভাষা চর্চার অভাব রয়েছে, সেজন্য মাদরাসাগুলোতে কোরআন হাদিসের মৌলিক গ্রন্থগুলো আরবিতে পাঠদান করা দরকার। যদি যথাযথভাবে আরবি ভাষার চর্চা করা হয় তবে মাদরাসা শিক্ষার ঐতিহ্য ও চেতনা ফিরে আসবে। আমাদের শিক্ষার্থীদের মাতৃভাষার পাশাপাশি আরবি ভাষায় দক্ষ করে গড়ে তুলতে পারলে তারা মূল্যবান জনসম্পদে পরিণত হবে। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের নাম ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, এখানে আরবি শব্দটি গুরুত্ব দিয়েই নামকরণ করা হয়েছে। ভাইস চ্যান্সেলর ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আরও বলেন, আরবি শুধু একটা ভাষা নয়, বৈদেশিক মুদ্রা অর্জনের একটি মাধ্যম।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন ডক্টর মুহাম্মদ আরশাদুল হাসান, সহযোগী অধ্যাপক আরবি বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়, ডক্টর মো. নরুলস্নাহ সহকারী অধ্যাপক বিএমটিটিআই, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান, পরিচালক অর্থ ও হিসাব মোছাব্বির মোহাম্মদ মুছা, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক মো. রফিক আল মামুন, সহকারী রেজিস্ট্রার ফাহাদ আহমদ মোমতাজী, সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো. জিয়াউর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের সব স্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। অনুষ্ঠান শেষে দোয়া ও মোনাজাত করা হয়। ম সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে