মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

মেঘনায় জাটকা ধরায় পাঁচ জেলের অর্থদন্ড

চন্দনাইশে অবৈধভাবে মাছ শিকারে জাল জব্দ চৌদ্দগ্রামে পাঁচটি ইটভাটাকে জরিমানা
স্বদেশ ডেস্ক
  ২৫ জানুয়ারি ২০২৪, ০০:০০
মেঘনায় জাটকা ধরায় পাঁচ জেলের অর্থদন্ড

চাঁদপুরে জাটকা ধরায় পাঁচ জেলেকে অর্থদন্ড ও চট্টগ্রামের চন্দনাইশের অবৈধভাবে মাছ শিকারে ১১টি জাল জব্দ করা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এদিকে কুমিলস্নার চৌদ্দগ্রামে অনিয়মের অভিযোগে পাঁচটি ইটভাটাকে জরিমানা করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরে মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযানে জাটকা ধরা অবস্থায় আটক পাঁচ জেলেকে দুই হাজার ৫০০ টাকা অর্থদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সময় জব্দ করা হয় ১ লাখ ১০ হাজার মিটার কারেন্ট জাল এবং ১০ কেজি জাটকা।

মঙ্গলবার বেলা আড়াইটা থেকে রাত ৮টা পর্যন্ত ও রাত ১০টায় কোস্টগার্ড চাঁদপুর স্টেশনে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুন।

অর্থদন্ডপ্রাপ্ত জেলেরা হলেন- সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের মনোহরখাদী এলাকার লুৎফর রহমান, ইদ্রিস আলী ও কুদ্দুস আলী, মতলব উত্তর উপজেলার আমিরাবাদ এলাকার মেহেদী হাসান ও লোকমান।

সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান জানান, বেলা আড়াইটা হতে রাত ৮টা পর্যন্ত মেঘনা নদীর এলাকার বহরিয়া, মিনি কক্সবাজার, কাছিকাটা, লালপুর, শফরমালী, আনন্দ বাজার এলাকায় পরিচালিত হয়।

জব্দকৃত জাল দায়িত্ব প্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট রেশমা খাতুনের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। জব্দকৃত জাটকা গরীব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের চন্দনাইশের সাঙ্গু নদীতে অবৈধভাবে মাছ শিকার করায় তিনটি কারেন্ট জাল, পাঁচটি ভাসন জাল, দু'টি ঘেরা জাল, একটি ডুবো জাল জব্দ করা হয়েছে। সোমবার উপজেলার বৈলতলী সাঙ্গু নদীর খোদার হাট ব্রিজ এলাকা থেকে শুরু করে দোহাজারী সাঙ্গু ব্রিজ পর্যন্ত মোবাইল কোর্ট অভিযান পরিচলনা করা হয়।

জব্দকৃত জালসমূহ দোহাজারী ব্রিজের নিচে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ডিপেস্নামেসি চাকমা। এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা হাসান আহসানুল কবির, চন্দনাইশ থানা পুলিশের একটি দল ও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা অভিযানে সহযোগিতা করেন।

চৌদ্দগ্রাম (কুমিলস্না) প্রতিনিধি জানান, কুমিলস্নার চৌদ্দগ্রামে পাঁচটি ইটভাটায় অভিযান চালিয়ে অনিয়মের অভিযোগে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান ও তমালিকা পাল ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ইটভাটাগুলো হলো ফাতেমা ব্রিকস, একতা ব্রিকস, মিরাজ ব্রিকস, সিটি ব্রিকস ও ইসলামিয়া ব্রিকস।

ভ্রাম্যমাণ আদালতের সহযোগিতায় ছিলেন পরিবেশ অধিদপ্তর কুমিলস্নার পরিদর্শক চন্দন বিশ্বাস, জুবায়ের হোসেন, বিএসটিআই কুমিলস্নার পরিদর্শক কাজী মোহাম্মদ শাহান, চৌদ্দগ্রাম ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মেহেদী হাসান ও থানা পুলিশের একটি টিম।

নির্বাহী ম্যাজিস্ট্র্রেট জেপি দেওয়ান বলেন, 'বিভিন্ন অনিয়মের কারণে উপজেলার বিভিন্ন ইউনিয়নে অবস্থিত পাঁচটি ইটভাটাকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। অনিয়ম রোধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে