বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

হাটহাজারীতে ধসে পড়ছে হালদার বস্নক

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ০০:০০
চট্টগ্রামের হাটহাজারীতে এভাবেই ধসে পড়ছে মৎস্য প্রজননক্ষেত্র 'বঙ্গবন্ধু মৎস্য হ্যারিটেজ'র সুরক্ষায় হালদা নদীর পাড়ে দেওয়া বস্নক -যাযাদি

দক্ষিণ এশিয়ার অন্যতম মৎস্য প্রজননক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হ্যারিটেজ হালদা নদীর পাড় সুরক্ষায় দেওয়া বস্নক ধসে পড়ছে। প্রায় দেড় মাস থেকে উপজেলার গড়দুয়ারা নয়াহাট হালদা চত্বর লাগোয়া অংশে ধীরে ধীরে বস্নকগুলো লাইন থেকে ধসে পড়া শুরু করলেও প্রশাসন কিংবা কর্তৃপক্ষের তা রক্ষায় কোনো উদ্যোগ নেই।

গত রোববার সন্ধ্যায় ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, সারি সারি বসানো বস্নক সরে যাচ্ছে। মূলত বস্নকের নিচ থেকে মাটি সরে যাওয়ার কারণে এমনটি হচ্ছে। চত্বরে বসে থাকা কলেজ শিক্ষার্থী মইনুদ্দিন তুষার ও সাইমন বলেন, তারা প্রতিদিনই বিকালে নান্দনিক এ চত্ব্বরে বসে সময় কাটান। প্রায় দেড় মাস ধরে বস্নকগুলো ধসে পড়া শুরু করলেও দেখার কেউ নেই। অথচ ডিম ছাড়ার মৌসুম এলেই এখানে সবাই ভিড় জমান।

ঘুরতে আসা শিক্ষার্থী শিহাব বলেন, বিকাল হলে এখানে ছোট ভাইবোনদের নিয়ে আসি। এখানে নান্দনিক বসার স্থান, শিশুদের জন্য দোলনাসহ বিভিন্ন খেলাধুলার স্পট থাকায় আমাদের জন্য সুবিধা হয়েছে। এজন্য উপজেলা প্রশাসন ও সাবেক ইউএনও রুহুল আমিনকে ধন্যবাদ জানান তিনি।

বস্নক ধসে পড়ার বিষয়ে শিহাব বলেন, এটা দ্রম্নত সংস্কার না করলে হালদা পাড় সুরক্ষা ভেস্তে যাবে। ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, দেখার পরপরই উপজেলা নির্বাহী অফিসারকে জানিয়েছি। এটা দ্রম্নত সংস্কার করা না হলেও যেমন হালদার পাড়ের ক্ষতি হবে তেমনি যত বিলম্ব হবে তত আর্থিক ব্যয় বাড়বে সংস্কারে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান সরোয়ার মোর্শেদ তালুকদার বলেন, কাজের চাপে যাওয়া হয়নি তবে বিষয়টি শুনেছি। পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীকে অবগত করা হবে।

পানি উন্নয়ন বোর্ডের (হাটহাজারী) উপ-সহকারী প্রকৌশলী সায়মন বলেন, বিষয়টি শুনেছি হালদায় আগামি মাসে কাজ শুরু হতে পারে। তখন বস্নক ধসে পড়ার অংশটি সংস্কার করে দেওয়া হবে।

জানতে চাইলে এর সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাহী অফিসার এবিএম মশিউজ্জামান বলেন, এক সপ্তাহ আগে পানি উন্নয়ন বোর্ডকে এ বিষয়ে অবগত করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে