বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

স্স্নুইস গেট বন্ধ করে অপরিকল্পিত বাঁধ নির্মাণের অভিযোগ

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
  ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
স্স্নুইস গেট বন্ধ করে অপরিকল্পিত বাঁধ নির্মাণের অভিযোগ

সুনামগঞ্জের তাহিরপুরে মাটিয়ান হাওড়ে স্স্নুইস গেটের সামনে পাউবোর অপরিকল্পিত বেড়ি বাঁধ নির্মাণ করতে গিয়ে কৃষকদের তোপের মুখে পড়েছেন পাউবোর কর্মকর্তারা। এ সময় হাওড় পাড়ের কৃষকরা দাবি করেন ডিজাইন পরিবর্তন করে মাটিয়ান হাওড়ের বোয়াল মারা বাঁধ নির্মাণ করা হোক।

উপজেলার দ্বিতীয় বৃহৎ বোরো ফসলি হাওড় মাঠিয়ান। হাওড়ের পানি নিষ্কাশনের একমাত্র নালা বোয়াল মারা স্স্নুইস গেট। মাটিয়ান হাওড়ের পশ্চিম পাশে এ ক্লোজারটির অবস্থান। ক্লোজারের পশ্চিম পাশে পাঠলাই নদী। সম্প্রতি পানি উন্নয়ন বোর্ড বোয়ালমারা স্স্নুইস গেটটির পূর্ব পাশে গেটের নালাকে বন্ধ করে বেড়িবাঁধ নির্মাণের কাজ শুরু করে। তিন প্রকল্পে বরাদ্দ ধরা হয় ৬৩ লাখ টাকা। মাটিয়ান হাওড়ে ক্লোজার বন্ধ করে বাঁধ নির্মাণের এমন খবর হাওড় পাড়ের কৃষকদের মধ্যে জানাজানি হলে তারা উত্তেজিত হয়ে পড়েন। এ অবস্থাতেই গত ২ ফেব্রম্নয়ারি শত শত কৃষক মাটিয়ান হাওড়ে বোয়ালমারা বাঁধে অবস্থান নিয়ে নালা বন্ধ না করে বাঁধ নির্মাণের পরামর্শ দেন পানি উন্নয়ন বোর্ডকে। এ নিয়ে নানা প্রকার যুক্তি উপস্থাপন করে পাউবো। কিন্তু কৃষকদের চাপের মুখে কাজ সাময়িক বন্ধ রাখে। পরে তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরেজমিন বাঁধের অবস্থা ঘুরে দেখে আসেন।

মাটিয়ান হাওড় পাড়ের কৃষক রতনশ্রী গ্রামের ইকবাল হোসেন বলেন, মাটিয়ান হাওড়ে কৃষকদের চাপের মুখে অপরিকল্পিত কাজ বন্ধ রেখেছে পানি উন্নয়ন বোর্ড।

শ্রীপুর উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলী হায়দার বলেন, পাউবোর এমন অপরিকল্পিত বাঁধ নির্মাণ হাওড়বাসীর জন্য মারাত্মক হুমকি। এ রকম বাঁধ নির্মাণ করার পূর্বে হাওড়পাড়ের কৃষকদের মতামতকে গুরুত্ব দেওয়া দরকার।

তাহিরপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হোসেন খান বলেন, ক্লোজার বন্ধ করে বাঁধ নির্মাণ করলে মাটিয়ান হাওড়ের পানি নিষ্কাশনের পথ থাকবে না। পাউবোর এমন অপরিকল্পিত চিন্তার সঙ্গে হাওড়ের হাজার হাজার কৃষকের চিন্তার মিল ঘটবে না। কৃষকদের মতামতকে গুরুত্ব দিয়েই বাঁধ নির্মাণ করতে হবে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড উপসহকারী প্রকৌশলী তাহিরপুর দায়িত্বরত মনির হোসেন বলেন, 'আমাদের ডিজাইন অনুযায়ী আমরা কাজটি শুরু করেছিলাম কিন্তু কৃষকদের আপত্তির কারণে সাময়িকভাবে কাজটি বন্ধ রয়েছে।'

তাহিরপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামান রনি বলেন, 'আমি সরেজমিন মাটিয়ান হাওড়ে গিয়েছিলাম, বিষয়টি দেখে এসেছি এবং ইউএনও স্যারকে বলেছি। ডিজাইন পরিবর্তনের বিষয়টি স্যার ভালো বলতে পারবেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে