রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পবিত্র রমজান উপলক্ষে সুলভ মূল্যে মাংস, দুধ-ডিম ও ইফতার বিক্রি

স্বদেশ ডেস্ক
  ২৮ মার্চ ২০২৪, ০০:০০

পবিত্র রমজান উপলক্ষে বিভিন্ন স্থানে সুলভমূল্যে মাংস, দুধ, ডিম ও ইফতার বিক্রি করা হচ্ছে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর-

স্টাফ রিপোর্টার, পিরোজপুর জানান, 'প্রধানমন্ত্রীর উপহার সুলভ মূল্যে প্রাণিজ পুষ্টির সমাহার' এ প্রতিপাদ্যে পিরোজপুরে সুলভ মূল্যে গরুর মাংস, দুধ ও ডিম বিক্রি কার্যক্রম শুরু করা হয়েছে। বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ কার্যক্রমের উদ্বোধন করেন পিরোজপুর জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।

এ সময় বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ড. আবু সুফিয়ানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্‌) মুকিত হাসান খাঁন। এ সময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রানা মিয়া, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শুভংকর দত্ত প্রমুখ।

বক্তারা বলেন, 'জেলার বিভিন্ন উপজেলায় সুলভ মূল্যে গরুর মাংস, দুধ ও ডিম বিক্রি কার্যক্রম শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন স্থানে এ কার্যক্রম পরিচালনা হবে।'

জয়পুরহাট প্রতিনিধি জানান, পবিত্র রমজান উপলক্ষে জয়পুরহাটে সাধারণ স্বল্পমূল্যে মাংস, দুধ ও ডিম বিক্রি শুরু হয়েছে। বুধবার শহীদ ডা. আবুল কাশেম ময়দানে পলস্নীকর্ম সহায়ক ফাউন্ডেশনের অর্থায়নে জাকস ফাউন্ডেশনের উদ্যোগে পণ্য বিক্রির উদ্বোধন করেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মহির উদ্দীন।

এ সময় জাকস'র কৃষি কর্মকর্তা ড. জহুর আলী ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। স্বল্প মূল্যের এই দোকানে সোনালি মুরগি ২৫০ টাকা কেজি, ব্রয়লার মুরগি ১৫০ টাকা কেজি এবং ডিম ২৫ টাকা হালি দামে বিক্রি করা হচ্ছে। পুরো রমজান মাসজুড়ে এ কার্যক্রম চলবে। রমজানে এই ধরনের পণ্য কম দামে পাওয়ায় স্বস্তি পাচ্ছেন বলে জানান ক্রেতারা।

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, পবিত্র রমজান মাসে রোজাদারদের ইফতারের জন্য ২ টাকায় ইফতার বিক্রি করে সাড়া ফেলেছে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রমজানের পবিত্রতা রক্ষা আর অসচ্ছল, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষকে ভালোমানের ইফতার কিনে খাওয়ার সুযোগ দিতে নামমাত্র টাকায় ইফতার বিক্রি করে উপজেলার সর্বস্তরে প্রশংসা কুড়িয়েছে 'ফাইট আনটিল লাইট (ফুল)' নামের এই স্বেচ্ছাসেবী সংগঠনটি। রমজানের শুরু থেকে উপজেলার বিভিন্ন চরাঞ্চল ও দরিদ্র পরিবারের মাঝে ২ টাকায় ইফতার বিতরণ করছে তারা। মাত্র ২ টাকায় ৮০ টাকা মূল্যের ইফতার পেয়ে অনেক খুশি নিম্ন আয়ের মানুষ।

সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুল কাদের জানিয়েছেন, পুরো রমজানজুরে তারা এই কার্যক্রম অব্যাহত রেখেছেন। পবিত্র রমজানে অনেক পরিবারের ইফতার কিনে খাওয়ার সামর্থ্য নেই। তাদের পরিবার পরিজন নিয়ে অন্তত একবেলা ভালো মানের ইফতার করার সুযোগ করে দিতেই তাদের এই উদ্যোগ। কিছু কিছু এলাকায় আনুষ্ঠানিকভাবে ইফতার বিক্রি করলেও বেশিরভাগই বাড়ি বাড়ি গিয়ে ইফতার বিক্রি করেন তারা। রমজানের শেষের দিকে ১০ টাকায় শাড়ি ও লুঙ্গি বিক্রি করবেন।

সবশেষ গত ২৫ মার্চ ভিতরবন্দ বাজারে ১০০ পরিবারের মাঝে ২ টাকায় ইফতার বিক্রি করেন। এ সময় উপস্থিত ছিলেন ভিতরবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিউল আলম শফি। এছাড়াও ২৬ মার্চ নাগেশ্বরী পৌর শহরে ২ টাকায় ইফতার বিক্রি করেন তারা।

সংগঠনের নির্বাহী পরিচালক আব্দুল কাদের বলেন, 'এখনও অনেকে আছেন যারা পবিত্র রমজানে ইফতারে শুধুমাত্র পানি দিয়ে ইফতার করেন। এরকম অসহায় ও দরিদ্র পরিবারের কাছে নামমাত্র ২ টাকায় ইফতার বিক্রি করছি। যাতে তারা বলতে না পারে ত্রাণ হিসেবে ইফতার পাচ্ছেন।'

ভিতরবন্দ ইউপি চেয়ারম্যান শফিউল আলম শফি বলেন, 'সংগঠনটি দীর্ঘদিন ধরে বিভিন্ন ভালো কাজ করে আসছে। আমি সংগঠনটির কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা ও সাধুবাদ জানাই।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে