সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি অংশ নিল সমরাস্ত্র প্রদর্শনীতে

নতুনধারা
  ২৯ মার্চ ২০২৪, ০০:০০

প্রতি বছরের মতো এবারও সমরাস্ত্র প্রদর্শনীতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড (বিএমটিএফ) অংশ নিয়েছে। বিএমটিএফের ১৯টি ফ্যাক্টরির মধ্যে ১০টি ফ্যাক্টরির উৎপাদিত বিভিন্ন পণ্য প্রদর্শনীতে জনসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রয়েছে। বিএমটিএফের অংশগ্রহণকারী ১০টি ফ্যাক্টরি হলো- ফুটওয়্যার ও লেদার ফ্যাক্টরি, আর্মি ফার্মা লিমিটেড, বিএমটিএফ লাইটস, পেপার প্যাকেজিং ফ্যাক্টরি, নম্বর পেস্নট ও ইলেক্ট্রনিক অ্যাসেম্বলি শপ, বিএমটিএফ অ্যাপারেলস, স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং শপ, মেশিন শপ এবং সংযোজন শপ। উলেস্নখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৪ মার্চ সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধনের পর বিএমটিএফের স্টল পরিদর্শন করেন এবং তাদের উৎপাদিত পণ্যের প্রশংসা করেন।

বিএমটিএফের ফুটওয়্যার ও লেদার ফ্যাক্টরির জুতা সেনাবাহিনী ছাড়াও, বাংলাদেশ পুলিশ,র্ যাব, আনসার এবং কোস্টগার্ডসহ বিভিন্ন সংস্থায় নিয়মিত সরবরাহ করা হয়। খোলাবাজারে এই ফ্যাক্টারর উৎপাদিত জুতা বিক্রি করা হচ্ছে। গুণগতমান এবং আরামদায়ক বৈশিষ্ট্যের জন্য এই জুতা বেশ সমাদৃত। আর্মি ফার্মা লিমিটেড ওষুধ উৎপাদন শুরু করতে যাচ্ছে, যা বাংলাদেশ সেনাবাহিনীর চাহিদা মিটিয়ে খোলাবাজারেও বিক্রি করা হবে। বিএমটিএফের স্থানীয়ভাবে উৎপাদিত লাইট নিয়মিতভাবে বিভিন্ন সিটি করপোরেশনে সরবরাহ করা হয় এবং খোলা বাজারেও বিক্রি করা হয়।র্ যাংক ব্যাজ এবং মেডেল ফ্যাক্টরি থেকে বিভিন্ন বাহিনীর জন্য ধাতবর্ যাংক ব্যাজ সরবরাহ করা হয়। ঢাকা ম্যারাথনসহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার মেডেল এই ফ্যাক্টরি সরবরাহ করছে।

বিএমটিএফের পেপার প্যাকেজিং ফ্যাক্টরির পণ্য মূলত রপ্তানিমুখী। পরিবেশবান্ধব হওয়ায় যুক্তরাষ্ট্র এবং কানাডায় এই পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। নম্বর পেস্নট এবং ইলেকট্রনিক অ্যাসেম্বলি ফ্যাক্টরিতে ল্যাপটপ সংযোজনের পাশাপাশি গাড়ির ডিজিটাল নম্বর পেস্নট এবং স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড তৈরি হয়। সমরাস্ত্র প্রদর্শনীতে প্রথম বারের মতো প্রদর্শিত হচ্ছে বিএমটিএফের স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং শপের তৈরি ঝরিভঃষু চষধপবধনষব ধহফ জবঁংধনষব ঈড়ঃঃধমব বা ঝচঅজঈ. এটি দ্রম্নত স্থাপনযোগ্য, পুনঃব্যবহারযোগ্য, স্থানান্তরযোগ্য এবং আবহাওয়া প্রতিরোধক। বিএমটিএফের মেশিন শপ লৌহজাত পণ্য তৈরি করে। এই ফ্যাক্টরির পণ্য পলস্নীবিদু্যৎ, ডেসকো এবং বাংলাদেশ বিমানসহ বিভিন্ন সংস্থায় সরবরাহ করা হয়। এছাড়াও বাংলাদেশ রেলওয়েসহ অন্য যে কোনো সংস্থার জন্য ভাড়ি ও হালকা সব ধরনের লৌহজাত পণ্য সরবরাহ করে থাকে।

এই প্রদর্শনীতে রয়েছে মেশিন শপের নিজস্ব প্রযুক্তি এবং স্থানীয় কাঁচামাল ব্যবহার করে উৎপাদিত আরেকটি নতুন পণ্য ঠঊজঞওচঅজক যা একটি যান্ত্রিক দ্বিতল পার্কিং ব্যবস্থা। এর মাধ্যমে ঢাকাসহ যে কোনো জনবহুল শহরের পার্কিং স্পেসকে দ্বিগুণ করা সম্ভব। এটি ব্যবহার করে আবাসিক বহুতল ভবন, অফিস বিল্ডিং, শপিং মল, গাড়ির গ্যারাজসহ আরও বহুবিধ স্থানে অতি সহজেই পার্কিং সমস্যার সমাধান করা সম্ভব। বিএমটিএফের সংযোজন শপের মাধ্যমে সেনাবাহিনীসহ যে কোনো সংস্থার ভাড়ি, মাঝারি বা হালকা যানবাহন সংযোজন করা হয়। সংযোজন শপে এ যাবত ৩ হাজারেরও বেশি অরুনিমা বলিয়ান সংযোজন করে বাংলাদেশ সেনাবাহিনীকে সরবরাহ করেছে যা সেনাবাহিনীর মূল পরিবহণ যানবাহন হিসেবে দেশে এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বহুল ব্যবহৃত হচ্ছে। আইএসপিআর

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে